BSNL এর বড়সড় চমক, সিম ছাড়াই হবে ভয়েস কল ও ভিডিও কল

Avatar

Published on:

ওয়াই ফাই কলিং ফিচারটির সাথে আমরা ইতিমধ্যেই অবগত, যা ভয়েস ওভার ওয়াই ফাই বা VoWi-Fi নামে পরিচিত। জিও বা এয়ারটেলের মত টেলি-অপারেটররা আগেই এই পরিষেবাটি চালু করেছে। কিন্তু BSNL, গ্রাহকদের VoWi-Fi কলের সুবিধা দেয়না। তবে বিএসএনএল গ্রাহকদের হতাশ হওয়ার কারণ নেই।

কারণ বিএসএনএল ওয়াই ফাই কলিংয়ের মতই একটি সুবিধা দেয় যার নাম “BSNL উইংস”। এটি একটি অ্যাপ, যা স্মার্টফোনে ডাউনলোড করতে হবে। লগ-ইন করার জন্য যথাযথ তথ্যের প্রয়োজন হবে। এতে ইন্টারনেটের মাধ্যমে কল করা যায়, এবং এই কলগুলিভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (VoIP) নামে পরিচিত।

কিভাবে এই ফিচার উপভোগ করা যাবে :

প্রথমেই বলে রাখি উইংস অ্যাপ থেকে আপনি বিনামূল্যে কল করতে পারবেন না। VOIP পরিষেবা সক্রিয় করতে আপনাকে ১,০৯৯ টাকার সাবস্ক্রিপশন ফি দিতে হবে। তবে প্রাথমিকভাবে, ব্যবহারকারীরা SIP (Session Initiation Protocol) ডাউনলোড করার পরে তাদের জন্য ১০-সংখ্যার সাবস্ক্রিপশন ID পাবেন। ID পাওয়ার পরে, ব্যবহারকারীরা তাদের রেজিস্টার করা ইমেলে ঠিকানায় আরো একটি ১৬-অঙ্কের পিন পাবেন। উইংস পরিষেবা সক্রিয় করতে এই ১৬-সংখ্যার কোডের প্রয়োজন হবে।

গ্রাহকরা তাদের ডিভাইসে উইংস অ্যাপটি ইনস্টল করার পর, পরিচিতদের ভিডিও কল করতে পারবেন। যদি উভয় প্রান্তের ব্যবহারকারীরা BSNL উইংস অ্যাপটি ইনস্টল করে এবং এক বছরের জন্য এককালীন সাবস্ক্রিপশন ফি দেয়, তবেই ভিডিও কলিং করা যাবে। উইংস অ্যাপ সম্পর্কিত একটি আকর্ষণীয় বিষয় হল, এটি যেহেতু প্যাকেট স্যুইচিং টেকনোলজিতে কাজ করে, তাই এটি ডিভাইসে সিম কার্ড না থাকলেও কল করার সুযোগ দেবে।

আন্তর্জাতিক কলিংয়ের সুবিধা:

আপনি যদি আন্তর্জাতিক কল করতে চান তবে আপনিও উইংস ব্যবহার করতে পারেন। তবে এর জন্য আপনাকে ২,০০০ টাকা ডিপোজিট করতে হবে। কল-চার্জ, আন্তর্জাতিক কলের জন্য বর্তমান ল্যান্ডলাইন শুল্কের সমান হবে।

BSNL উইংস VoIP কলিংয়ের একটি ভাল বিষয় হল, এটিতে স্থিতিশীল ইন্টারনেট সংযোগের সহায়তায় দেশের যে কোনও জায়গা থেকে কল করা যেতে পারে। আপনি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকা অবস্থায়ও কল করতে পারেন। এখন দেখার VoWi-Fi এর সাথে প্রতিযোগিতায় VoIP কতটা সফল হতে পারে।

সঙ্গে থাকুন ➥