Whatsapp New Featutes: হোয়াটসঅ্যাপে জুড়ছে ১০টি নতুন ফিচার, দেখে নিন কী কী

Avatar

Published on:

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতা উন্নত করতে নিত্যনতুন ফিচার রোলআউট করায় বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) যে সিদ্ধহস্ত, সে সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র নতুন রিপোর্ট বলছে, খুব শীঘ্রই Meta (মেটা) অধিকৃত এই সোশ্যাল মেসেজিং প্ল্যাটফর্মে ফের একগুচ্ছ উল্লেখযোগ্য ফিচার যুক্ত হতে চলেছে। আসলে সম্প্রতি Android (অ্যান্ড্রয়েড), iOS (আইওএস), Windows (উইন্ডোজ) এবং Web (ওয়েব) ব্যবহারকারীদের জন্য একঝাঁক নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

যদিও এই ফিচারগুলির বেশিরভাগই ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রামে নথিভুক্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, তবে সেগুলির স্টেবল রোলআউট সম্পর্কে এখনই নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। আজ এই প্রতিবেদনের নীচে এরকম ১০টি ফিচারের কথা উল্লেখ করা হল যেগুলি আগামী দিনে হোয়াটসঅ্যাপ ইউজাররা ব্যবহার করতে সক্ষম হবেন।

WhatsApp-এর আপকামিং বা আসন্ন ফিচার

১. গ্রুপ থেকে একটি নির্দিষ্ট মেসেজ সকলের জন্য ডিলিট করতে পারবেন অ্যাডমিনরা: গ্রুপ অ্যাডমিনদের জন্য একটি নতুন চ্যাট ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ, যার সাহায্যে গ্রুপ অ্যাডমিনরা তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে কোনো একটি নির্দিষ্ট মেসেজ সকলের জন্য ডিলিট করে দিতে সক্ষম হবে। অর্থাৎ, কোনো গ্রুপে কোন মেসেজগুলি থাকবে আর কোনগুলি ডিলিট হবে, সে সম্পর্কে যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা প্রদান করা হবে গ্রুপ অ্যাডমিনদের। যখন কোনো গ্রুপ অ্যাডমিন একটি মেসেজ ডিলিট করে দেবে তখন “দিস ওয়াজ ডিলিটেড বাই অ্যান অ্যাডমিন” (মেসেজটি একজন অ্যাডমিন কর্তৃক ডিলিট করা হয়েছে) লেখা একটি নোট প্রদর্শিত হবে। গ্রুপে যদি কেউ কখনো কোনো আপত্তিকর মেসেজ সেন্ড করে, তাহলে এই ফিচারটির সুবাদে সেই মেসেজ কেউ দেখার আগেই অ্যাডমিনরা ডিলিট করে দিতে পারবেন এবং এর ফলে গ্রুপে সাবলীল ও সহজ-সরল চ্যাটিংয়ের পরিবেশ বজায় রাখা সম্ভব হবে।

২. হোয়াটসঅ্যাপ ওয়েব/ডেস্কটপের জন্য টু-স্টেপ ভেরিফিকেশন: WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে হোয়াটসঅ্যাপ ওয়েব ও ডেস্কটপ ভার্সনে জনপ্রিয় টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটির দেখা মিলতে পারে। এই ফিচারটি উপলব্ধ হলে ব্যবহারকারীরা নিজেদের ব্যক্তিগত চ্যাটসহ অন্যান্য তথ্যগুলিকে আরও সুরক্ষিত রাখতে পারবেন। দুটি অপশনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফিচারটি সক্রিয় করতে পারবেন বলে জানা গিয়েছে। এজন্য ব্যবহারকারীকে একটি পিন (PIN) নির্ধারণ অথবা ই-মেইল আইডি প্রদান করতে হবে। অ্যাপ্লিকেশনে রেজিস্ট্রেশনের সময় ছয় অঙ্কের কোড প্রদানের পরে অ্যাকাউন্টে লগ-ইন করার জন্য ব্যক্তিগত পিন প্রদানের প্রয়োজন পড়বে। উল্লেখ্য, ইতিমধ্যেই এই ফিচারটি হোয়াটসঅ্যাপের মোবাইল অ্যাপে উপলব্ধ।

৩. Instagram এবং Facebook Messenger-এর মতো মেসেজ রিঅ্যাকশন ফিচার: হোয়াটসঅ্যাপ এমনিতে iMessage, Twitter, Instagram, ও Facebook Messenger-এর মতো মেসেজ রিঅ্যাকশন নামক একটি নতুন ফিচার রোলআউট করবে বলে জানা গেছে। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটিংয়ের সময় অপরের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ইউজাররা নিজের মনোভাব আরও উন্নতভাবে প্রকাশ করতে সক্ষম হবেন। রিঅ্যাকশনটি টেক্সটের নীচে দেখা যাবে এবং হোয়াটসঅ্যাপ গ্রুপের সমস্ত সদস্যের কাছে দৃশ্যমান হবে।

৪. নতুন অ্যানিমেটেড হার্ট ইমোজি: Meta-মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য বিভিন্ন রঙের সমস্ত হার্ট ইমোজিতে অ্যানিমেশন অ্যাড করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। বর্তমানে সংস্থার সব প্ল্যাটফর্মে রেড হার্ট ইমোজিতে বিটিং অ্যানিমেশন আছে। কিন্তু WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, এবার সব রঙের হার্ট ইমোজিতেই বিটিং অ্যানিমেশন দেখা যাবে বলে মনে করা হচ্ছে।

৫. কমিউনিটি নামক নতুন গ্রুপ চ্যাট ফিচার: শোনা গেছে যে, হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটিতে জুড়তে চলেছে কমিউনিটি ফিচার, যার ওপর সংস্থাটি এখন কাজ চালিয়ে যাচ্ছে। আসন্ন এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা কমিউনিটি তৈরি করতে পারবেন। কমিউনিটি তৈরি করার পরে, ইউজাররা একটি গ্রুপ তৈরি করতে পারেন বা ১০টি বিদ্যমান হোয়াটসঅ্যাপ গ্রুপ একসাথে লিঙ্ক করতে পারেন (অর্থাৎ, গ্রুপের মধ্যে গ্রুপ)। এছাড়াও বিশেষ “অ্যানাউন্সমেন্ট” সেকশন থাকবে, যেটি ব্যবহার করে গ্রুপ অ্যাডমিনরা একটি কমিউনিটির সাথে সংযুক্ত সমস্ত গ্রুপে একটি মেসেজ শেয়ার করতে পারবেন।

৬. কন্টাক্ট ইনফরমেশন সেকশনে সার্চ শর্টকাট: হোয়াটসঅ্যাপ রিডিজাইনড কন্টাক্ট ইনফরমেশন সেকশনে একটি নতুন সার্চ শর্টকাট অ্যাড করার পরিকল্পনা করছে। নতুন সার্চ শর্টকাটটিকে ভিডিও কল আইকনের পাশে দেখা যাবে। ইউজাররা গ্রুপ ইনফো সেকশনেও এই নতুন শর্টকাটটি দেখতে পাবেন। বর্তমানে সার্চ বাটনটিকে হোয়াটসঅ্যাপের হোমস্ক্রিনে দেখা যায়। এই ফিচারটিকে কাজে লাগিয়ে ইউজাররা তাদের সেন্ড করা বা রিসিভ করা যে-কোনো মেসেজ সার্চ করতে পারবেন।

৭. নির্দিষ্ট কন্ট্যাক্ট থেকে লুকিয়ে রাখা যাবে স্ট্যাটাস: স্ট্যাটাসকে কেন্দ্র করে একটি কাস্টম প্রাইভেসি সেটিংসের জন্য হোয়াটসঅ্যাপ একটি নতুন শর্টকাট নিয়ে কাজ করছে বলে জানা গেছে, যার সুবাদে নির্দিষ্ট কন্ট্যাক্ট থেকে স্ট্যাটাস আপডেট লুকিয়ে রাখার সুবিধা উপলব্ধ হবে। এর ফলে ব্যবহারকারীরা যে সমস্ত কন্টাক্টসের সাথে তাদের স্ট্যাটাস আপডেট শেয়ার করতে চান, সেই লিস্টটি এডিট করতে সক্ষম হবেন। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, ভবিষ্যতের আপডেটে ‘স্ট্যাটাস’ বাটনটিতে ট্যাপ করলে এই শর্টকার্টটিকে স্ক্রিনের নীচে দেখা যাবে, যেটিকে কাজে লাগিয়ে ইউজাররা তাদের পছন্দ অনুযায়ী কন্টাক্টসগুলি সিলেক্ট করতে পারবেন যাদের সাথে তারা তাদের স্ট্যাটাস শেয়ার করতে চান।

৮. শেয়ার করা ফটো এবং ভিডিওগুলির প্রিভিউ দেখা: শেয়ার করা ডকুমেন্ট ফাইলের প্রিভিউ দেখার জন্য একটি নতুন ফিচারের ওপর কাজ করছে হোয়াটসঅ্যাপ। রিপোর্ট অনুযায়ী, এই ফিচারের সুবাদে ইউজাররা যখন কোনো ভিডিও বা ইমেজ ডকুমেন্ট আকারে চ্যাটে সেন্ড করবেন, তখন সেগুলির প্রিভিউ বা পূর্বরূপ দেখা যাবে। বর্তমানে কোনো ইমেজ বা ভিডিও সেন্ড করলে সেটিকে ওপেন না করে তার এক ঝলক দেখা সম্ভব হয় না। তবে ডকুমেন্ট প্রিভিউ নামক এই ফিচারটি রোলআউট হলে হোয়াটসঅ্যাপের পিডিএফ ফাইলগুলির পাশাপাশি ছবি বা ভিডিও-র প্রিভিউ বা ঝলক দেখতে পারবেন ব্যবহারকারীরা।

৯. একইসাথে চ্যাট এবং স্ট্যাটাসে একই ফটো/ভিডিও শেয়ার করা যাবে: হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যার সাহায্যে ব্যবহারকারীরা কোনো চ্যাটে মিডিয়া শেয়ার করার সময় সেই কন্টেন্টকে (ফটো বা ভিডিও) স্ট্যাটাস আপডেট হিসেবে আপলোড করতে সক্ষম হবেন। বর্তমানে ইউজারদের মিডিয়া শেয়ার করা এবং স্ট্যাটাস আপডেট করা – দুটি কাজ আলাদা আলাদাভাবে করতে হয়। এই ফিচারটি রোলআউট হলে ব্যবহারকারীরা একইসাথে এই কাজ দুটি করতে পারবেন।

১০. ভয়েস কলের জন্য নতুন ইন্টারফেস: মেটা মালিকানাধীন এই সংস্থাটি ভয়েস কলের জন্য একটি রিডিজাইনড ইন্টারফেস রোলআউট করতে চলেছে বলে খবর পাওয়া গেছে। ফলে মেসেজিং অ্যাপটিতে ভয়েস কল করার সময় ব্যবহারকারীরা এখন একটি নতুন ইন্টারফেস দেখতে পাবেন। আবার, গ্রুপ কলের সময় রিয়েল-টাইম ভয়েস ওয়েভফর্মও দেখা যাবে। এর ফলে মূলত গ্রুপ কলে কে কথা বলছে, তা সহজেই সকলে বুঝতে সক্ষম হবেন। WABetaInfo আরও জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ ভয়েস কল ইন্টারফেসে এখন একটি ওয়ালপেপারও ডিসপ্লে করবে। তবে ইউজাররা এটিকে এডিট বা রিমুভ করতে পারবেন না।

সঙ্গে থাকুন ➥