WhatsApp New Feature: অবশেষে WhatsApp আনল Community ফিচার, এসেছে ৩২ জন মিলে কল করার সুযোগসহ আরো অপশনও

Avatar

Published on:

কয়েক মাস ধরে পরীক্ষার পর, Meta (মেটা) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp (হোয়াটসঅ্যাপ) অবশেষে তার ইউজারদের জন্য ‘Community’ (কম্যুনিটি) ফিচারটি প্রকাশ করল। দীর্ঘদিন ধরেই এই ফিচারটি নিয়ে চর্চা চলছিল, তবে এখন এটি লাইভ হয়েছে। কার্যকারিতার কথা বললে, এই ‘Community’ ফিচারের সাহায্যে যে-কেউ WhatsApp গ্রুপের মেম্বার সংখ্যা ৫১২ জন পর্যন্ত বাড়াতে পারবেন। অর্থাৎ আগের থেকে দ্বিগুণ মেম্বার গ্রুপগুলিতে সংযুক্ত থাকতে পারবেন। এখানেই শেষ নয়, কোম্পানি যে নতুন আপডেট এনেছে তাতে বহু প্রতীক্ষিত ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া অ্যাপে ভয়েস কলের ক্ষেত্রে ৩২ জন একসাথে কনফারেন্সে থাকতে পারবেন।

WhatsApp-এ এল এই তিনটি নতুন ফিচার

আগে হোয়াটসঅ্যাপ গ্রুপের মেম্বার লিমিট ছিল ২৫৬ জন, তবে নতুন আপডেটের সাথে এই সংখ্যা দ্বিগুণ করেছে কোম্পানি। ফলে এখন একটি গ্রুপে ৫১২ জন থাকতে পারবেন। এদিকে আগে খুব স্বল্প সাইজের ফাইল-ই এই প্ল্যাটফর্মের মাধ্যমে শেয়ার করা যেত। কিন্তু এবার থেকে এতে ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ারিংয়ের বিকল্প মিলবে।

মেটার ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপ অ্যাপে এখন ভয়েস কলের সময় ৩২ জন একসাথে যোগ দিতে পারবেন (হোয়াটসঅ্যাপ ২০২০ সালে ৮ জনের সাথে ভিডিও কলিংয়ের সুবিধা দিয়েছিল)। এছাড়া একাধিক ডিভাইসে একটি অ্যাকাউন্ট চালানো, ইমোজি রিয়্যাকশনের মত সাম্প্রতিক কিছু ফিচার ব্যবহারের সুযোগ তো থাকছেই।

বলে রাখি, উক্ত নতুন তিনটি ফিচার আপাতত WhatsApp-এর iOS (আইওএস) এবং Android (অ্যান্ড্রয়েড) সংস্করণগুলির জন্য রোল আউট করা হয়েছে, তবে আগামী সপ্তাহগুলিতে এটি অন্যান্য সংস্করণগুলির জন্যও বিশ্বব্যাপী উপলব্ধ হবে। তাই WhatsApp-এ চুটিয়ে গ্রুপ চ্যাট করুন আর কোনো সীমাবদ্ধতা ছাড়াই আদান প্রদান করুন বড় ফাইল।

সঙ্গে থাকুন ➥