নতুন নিয়মে গোপনীয়তা বলে কিছু থাকবে না, ভারত সরকারের বিরুদ্ধে আদালতে WhatsApp

Avatar

Published on:

সোশ্যাল মিডিয়ায় নতুন প্রাইভেসি পলিসি নিয়ে কেন্দ্রের সঙ্গে WhatsApp-এর সংঘাত এখন চরমে। চলতি বছরের শুরু থেকেই এই নয়া নীতিমালা নিয়ে বহু বিতর্ক ও জলঘোলা চলছে। সম্প্রতি ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (Ministry of Electronics and Information Technology বা MeitY) WhatsApp-কে তাদের নতুন প্রাইভেসি পলিসি প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিল। এবার সরকার কর্তৃক প্রবর্তিত নতুন মিডিয়া রেগুলেশনসকে (IT Rules) কেন্দ্র করে ফেসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভারত সরকারের বিরুদ্ধে আইনি অভিযোগ দায়ের করেছে। Reuters-এর রিপোর্ট অনুযায়ী, ভারত সরকারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে অভিযোগ দায়ের করে WhatsApp দাবি করেছে যে, এই নতুন নিয়ম ভারতের সংবিধানের আওতায় ব্যবহারকারীদের গোপনীয়তার অধিকার লঙ্ঘন করেছে। কিন্তু নতুন নিয়মে সরকার হোয়াটসঅ্যাপ-কে এমন কি নির্দেশ দিয়েছে যার জন্য ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিকে আদালতের দ্বারস্থ হতে হল? আসুন সে ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সরকার কর্তৃক প্রবর্তিত নতুন নিয়মে WhatsApp এবং অনুরূপ সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে, তাদের মেসেজিং অ্যাপের দ্বারা পাঠানো মেসেজগুলির অরিজিনেটর অর্থাৎ সর্বপ্রথম কে এই মেসেজটি পাঠিয়েছে (“first originator of information”) তার উৎস সম্পর্কে খোঁজ রাখতে হবে। নতুন আইনে এও বলা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ-কে তার ব্যবহারকারীদের বিশদ সরকারের কাছে প্রকাশ করতে হবে, যদি তাদের বিরুদ্ধে কোনও অপরাধের অভিযোগ আনা হয়।

এর জবাবে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, মেসেজিং অ্যাপে চ্যাট ট্রেস করার অর্থ হল প্রত্যেকের WhatsApp-এ সেন্ড করা প্রতিটি মেসেজের ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট রাখতে বলার সমান। এটি করলে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বলে আর কিছু থাকবে না। কারণ যেহেতু মেসেজগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়, তাই আইন অনুসরণ করতে সংস্থাটিকে রিসিভারের পাশাপাশি অরিজিনেটর-এর জন্যও এনক্রিপশন ব্রেক করতে হবে। ফলে জনসাধারণের গোপনীয়তার অধিকার বিঘ্নিত হবে। WhatsApp জানিয়েছে যে, ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন (Personal Data Protection Law বা PDP) কার্যকর না হওয়া পর্যন্ত তারা এই কাজ করবে না। ইউজারের তথ্যকে সর্বদা সুরক্ষিত রাখতে ও এই সমস্যার সমাধান করতে ভারত সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারতে হোয়াটসঅ্যাপের ৪০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং সম্প্রতি সংস্থাটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন (Personal Data Protection Law বা PDP) কার্যকর না হওয়া পর্যন্ত সংস্থাটি নতুন প্রাইভেসি পলিসি প্রত্যাহার বা সংশোধন করবে না। যারা জানেন না তাদের বলে রাখি, PDP বিলটি ২০১৮ সালে শ্রীকৃষ্ণ কমিটি দ্বারা খসড়া করা হয়েছিল। এই বিলটি EU (the European Union)-এর General Data Protection Regulations (GDPR) দ্বারা প্রভাবিত এবং গোপনীয়তাকে মৌলিক অধিকার হিসাবে বিবেচনা করার জন্য ভারত সরকারের উদ্দেশ্যে এটি সুপ্রিম কোর্টে খসড়া করা হয়েছিল। GDPR বিলটি WhatsApp-কে মূল সংস্থা Facebook সহ কোনও থার্ড-পার্টি অ্যাপের সাথে তার ডেটা শেয়ার করার অনুমতি দেয় না। PDP বিলটিও একই নিয়ম বাস্তবায়ন করবে এবং নাগরিকদের তথ্য সুরক্ষার অধিকার নিশ্চিত করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥