Wheel Lock: চুরির ভয় থাকবে না, আপনার বাইক বা স্কুটারের জন্য সেরা কয়েকটি লকিং সিস্টেম সম্পর্কে জেনে নিন

Avatar

Published on:

বর্তমান সময়ে কর্মস্থানে যাওয়ার জন্যই হোক বা শখের খাতিরে যুব-সম্প্রদায় বাইক বা ‘টু-হুইলার’ কেনার দিকে বেশ ঝুঁকছে। সেক্ষেত্রে, একটি সাধারণ মানের ‘ব্র্যান্ড নিউ’ মোটরসাইকেল কিনতে কম করে হলেও আশি থেকে নব্বই হাজার টাকা খরচ করতে হয়। আর রয়েল এনফিল্ডের মতো আভিজাত্যপূর্ণ বাইক কিনলে তো লাখখানেক টাকার বেশি লাগবে। আর এত দাম দিয়ে বাইক কেনার পর, তা সুরক্ষিত রাখা খুবই দরকার। কেননা, যেকোনো স্থানে বাইক রেখে গেলে চুরি হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই, আপনি যদি আপনার মোটরসাইকেলের সুরক্ষা নিশ্চিত করছে চান, তাহলে অতিরিক্ত নিরাপত্তার জন্য একটি ভাল মানের অ্যান্টি-থেফট বাইক লকিং সিস্টেম কিনতে পারেন। আর যারা এই বিষয়ে বিশেষ কিছু জানেন না, তারা আমাদের এই প্রতিবেদন পড়তে পারেন। কারণ আজ আমরা এমন ৫টি সেরা বাইক লকের সম্পর্কে জানাবো, যেগুলির দাম শুরু হবে মাত্র ২৭৫ টাকা থেকে। সর্বোপরি, তালিকাভুক্ত প্রোডাক্টগুলির মধ্যে এমন লকিং সিস্টেমও আছে, যা অ্যালার্ম ও ডবল কী-লকিং প্রটেকশন সহ এসেছে। আসুন তাহলে এই আন্টি-থেফট বাইক লকগুলির সম্পর্কে এবার বিশদে জেনে নেওয়া যাক।

RACEFOR Heavy Duty Disc Brake Lock for Bike : ২৭৫ টাকা

বাইকের সুরক্ষা নিশ্চিত করতে, সাশ্রয়ী দামের মধ্যে রেসফরের হেভি ডিউটি ​​ডিস্ক ব্রেক হুইল লক খুবই ভালো। এটি একটি ৭ মিমি স্টেইনলেস পিন সহ আসা হুইল লকিং সিস্টেম। এর সাথে দুটি চাবি দেওয়া হবে। এছাড়া, ‘ইজি লকিং’ এবং ‘ওপেনিং’ নিশ্চিত করতে এই লকিং সিস্টেমে প্রিসিজন লক সিলিন্ডার সহ এসেছে। এটি যেকোনো ধরনের ডিস্ক ব্রেক বাইকে ব্যবহার করা যায়।

CAPE SHOPPERS Wheel Lock : ৭৯৯ টাকা (৬০% ডিসকাউন্ট)

ক্যাপের এই তালাটি শক্ত লোহা এবং অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যা বাইকের সামনের চাকা লক করতে ব্যবহার করা হয়। আর মেটালিক বডির সাথে আসার দরুন এটি যথেষ্ট টেকসই এবং মজবুত হবে। ফলে, এটি ভেঙে বাইক চুরি করা প্রায় অসম্ভব। আবার, আপনার বাইককে অতিরিক্ত নিরাপত্তা প্রদান করার জন্য এটি ডবল কী-লকিং প্রটেকশন সহ এসেছে। এই লকিং সিস্টেমের সাথেও দুটি চাবি দেওয়া হবে। আপনি যে কোন ধরনের বাইক লক করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

AUTONEST U-Type Bike Anti Theft Wheel Lock : ৫৯৯ টাকা (২৫% ডিসকাউন্ট)

ট্রাফিক পুলিশদের মধ্যে এই ধরণের বাইক অ্যান্টি থেফট হুইল লক ব্যবহার করা হয়ে থাকে। ইউ-আকৃতির এই লকিং সিস্টেমটি ‘হাই গ্রেড মেটালিক মেটেরিয়াল’ দিয়ে তৈরী এবং এটি ‘প্রিমিয়াম কোয়ালিটি’ সহ এসেছে। এই লকটিকে আপনারা বাইকের সামনের চাকায় লাগিয়ে দিতে পারেন, যাতে বাইকটি সামনের দিকে এগোতে না পারে এবং কেউ তা চুরি করতে না পারে। এটি ডিস্ক ব্রেক সহ এবং ডিস্ক ব্রেক ছাড়া সব ধরণের বাইকের ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে।

Tchipie 43121 Drilled Siren Anti Theft Wheel Lock : ৪,৮০১ টাকা

শক্তিশালী ইঞ্জিন এবং ডিস্ক ব্রেকের মতো সুবিধা সহ আসা দামি বাইকগুলি আজকাল চোরেরাও খুব চুরি করছে। তাই এই বিষয়টি মাথায় রেখে, আমরা টচিপাইয়ের এই শক্তিশালী এবং ড্রিল ডিস্ক ব্রেক লকিং সিস্টেম ব্যবহারের পরামর্শ দেব আপনাদের। কেননা এটি অ্যালার্ম ডিস্ক সাইরেন টেকনোলজি সহ এসেছে। তাই যদি কেউ আপনার বাইক চুরি করার বা সেটিকে ক্ষতিগ্রস্থ করার চেষ্টা করে, তবে এই অ্যালার্ম বেজে ওঠার মাধ্যমে আপনাকে অবিলম্বে অবহিত করবে। এক্ষেত্রে, অ্যালার্মের আওয়াজ ১১০ ডেসিবেল পর্যন্ত তীক্ষ্ণ। এই ৭ মিমি পুরু ডিস্ক ব্রেক লক সিস্টেমকে, আপনারা যেকোন ধরণের ডিস্ক ব্রেক বাইকের হুইল বা চাকা তালাবদ্ধ করার জন্য ব্যবহার করতে পারেন।

AUTOVEA U-Type Bike Anti Theft Wheel Lock : ৫৪০ টাকা (৩২% ডিসকাউন্ট)

এটি একটি খুবই ‘বাজেট-ফ্রেন্ডলি’ অ্যান্টি-থেফ্ট বাইক লক। ইউ-আকৃতির এই প্রিমিয়াম বাইক লকিং সিস্টেমটি ব্যবহার করে মোটরসাইকেলের সামনের চাকা লক করা সম্ভব, যা অতিরিক্ত নিরাপত্তা দেয়। অটোভিয়ার এই বাইক লকটি ওজনে খুবই হালকা হলেও, যথেষ্ট টেকসই। এগুলি কম দামের বাইক থেকে শুরু করে উচ্চ গতি সম্পন্ন রেসিং মোটরসাইকেল পর্যন্ত, যেকোনো ধরণের বাইক লক করার জন্য ব্যবহার করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥