TechGupTech Newsনিজের ফোনে অন্যের চার্জার গুঁজে কাজ চলে যাচ্ছে? বড় ক্ষতির আগে আজই সাবধান হোন

নিজের ফোনে অন্যের চার্জার গুঁজে কাজ চলে যাচ্ছে? বড় ক্ষতির আগে আজই সাবধান হোন

বর্তমান যুগে মোবাইল ফোন যে মানুষের জীবনের কতটা অপরিহার্য অংশ হয়ে উঠেছে, তা আর বলার অপেক্ষা রাখে না। সকলের হাতেই এখন একটি করে মুঠোফোন। তবে ফোন আলাদা হলেও চার্জারের ক্ষেত্রে অনেকেই বাছবিচার করেন না। চার্জার টাইপ এক হলেই যে কোনও সংস্থার চার্জার দিয়েই তাদের ফোনটি চার্জ করে নেন। এখন তো আবার বাজারে এসেছে ‘মাল্টিপল’ চার্জার, যা দিয়ে যে কোনও ধরনের ফোনই চার্জ করা সম্ভব। ফলতঃ দৈনন্দিন স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে চার্জার কোনদিনই মাথা ঘামানোর বিষয় হয়ে ওঠেনি। কিন্তু প্রযুক্তি বিশেষজ্ঞরা অবশ্য অন্য কথা বলছেন। তাদের দাবি, স্মার্টফোন কোম্পানিরা ফোনের সাথে তার প্যাকেজিং বক্সে যে চার্জার দেয়, সেগুলি ওই নির্দিষ্ট ফোনের উপযোগী করেই তৈরি করা হয়। সেটি ছাড়া অন্য কোম্পানির চার্জার ব্যবহার করলে ব্যাটারির ওপর চাপ পড়তে পারে। ফোনের জন্য নির্দিষ্ট চার্জার ব্যবহার না করলে সৃষ্টি হতে পারে একাধিক সমস্যা। এমনকি ঘটতে পারে বিস্ফোরণের ঘটনাও। তাহলে বিপদ এড়াতে কী করবেন?

১. ভিন্ন সংস্থার চার্জার ব্যবহার করলে আপনার ফোনটি চার্জ হয়তো হয়ে যাবে, কিন্তু কিছুদিন পর থেকেই ব্যাটারি ড্রেনেজ বা ব্যাটারিতে চার্জ ধরে রাখার সমস্যা দেখা দেবে।

২. অতীতে এবং সাম্প্রতিক সময়ে চার্জ দেওয়া কালীন বা ফোনে কথা বলতে বলতে বিস্ফোরণ ঘটার একাধিক উদাহরণ রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, অনামী বা স্থানীয় কোনও সংস্থার চার্জার ব্যবহার করলে এই সম্ভাবনা আরও বেড়ে যেতে পারে।

৩. দীর্ঘ দিন এই ভাবে একটি ফোনে অন্য কোম্পানির চার্জার ব্যবহার করলে ব্যাটারি ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা যেতে পারে।

কিভাবে এড়ানো যাবে বিপদ?

বিপদ এড়ানো খুবই সহজ, ফোনের সাথে তার নির্দিষ্ট চার্জার ব্যবহার করলে উল্লেখিত সমস্যাগুলির কোনটিই দেখা দেবে না এবং এটি ফোনের দীর্ঘায়িত ব্যবহারের জন্যও নিরাপদ। তবে, অনেক ক্ষেত্রে বিপদে পড়ে বাধ্য হয়ে ভিন্ন সংস্থার চার্জার ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে কি করবেন? চার্জারের চার্জিং স্পিড এবং ব্যাটারির ওয়াট এক কিনা দেখে নিন, তাহলে কিছুটা সমস্যা এড়ানো সম্ভব হতে পারে।

RELATED ARTICLES

Top Stories