World Health Day 2022: শরীর ও মন সুস্থ রাখতে ডাউনলোড করুন এই ৫টি অ্যাপ

Avatar

Published on:

World Health Day 2022: প্রতি বছর আজকের দিনে অর্থাৎ ৭ই এপ্রিল বিশ্বজুড়ে ‘ওয়ার্ল্ড হেলথ ডে’ উদযাপন করা হয়ে থাকে। বর্তমান সময়ে সমগ্র বিশ্ববাসী নিত্যনতুন উদ্ভুত ভাইরাসের প্রকোপে জর্জরিত। আবার, করোনা বা ওমিক্রনের প্রভাবে গত দু’বছরে আমাদের দেশের আর্থিক স্তম্ভে যেই ধাক্কা লেগেছে, তার দরুন বহু মানুষ ‘ডিপ্রেশন’ বা উদাসীনতায় ভুগছেন। এমত পরিস্থিতিতে, যেকোনো প্রকারের ক্ষতিকারক রোগ বা বিষণ্ণতায় সাথে মোকাবিলা করার জন্য শারীরিক ও মানসিক দিক থেকে ফিট থাকা খুবই প্রয়োজন। তাই, আমরা আপনার জন্য ৫টি সেরা ‘হেলথ’ অ্যাপের সন্ধান নিয়ে এসেছি, যেগুলির মাধ্যমে আপনারা ঘরে বসেই ডিজিট্যাল পদ্ধতিতে স্বাস্থ্য সংক্রান্ত টিপস এবং ডাক্তারের পরামর্শ নিতে পারবেন। প্রতিবেদনে উল্লেখিত কিছু অ্যাপ সম্পূর্ণ বিনামূল্যে পরিষেবা অফার করবে। আবার, কিছু অ্যাপ ব্যবহারের জন্য আপনাকে মাসিক অথবা বার্ষিক মেম্বারশিপ নিতে হতে পারে। চলুন তাহলে এই স্বাস্থ্যসচেতক অ্যাপগুলির তালিকা দেখে নেওয়া যাক এবার।

World Health Day 2022 উপলক্ষ্যে ৫টি সেরা হেলথ অ্যাপের খোঁজ রইল আপনার জন্য

Urban Yogi: এই অ্যাপটি ব্যবহারকারীদের মানসিক দিক থেকে রিল্যাক্স রাখার দাবি করে। এতে ‘পার্সোনাল ডেইলি মাইন্ডফুলনেস’ সেশন অপশন রয়েছে, যা ব্যবহারকারীদের উদ্বেগ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। অ্যাপটি মূলত মেডিটেশন এবং স্লিপ মিউজিকের মাধ্যমে স্লিপ থেরাপির উপর ফোকাস করে। এই অ্যাপকে ইতিমধ্যেই ৩৮ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

HealthTap: হেলথট্যাপ অ্যাপে আপনি যেকোনো ধরণের রোগের বিশদ এবং সেই সংক্রান্ত পরামর্শ পেয়ে যাবেন। এক্ষেত্রে, বহু নামি ডাক্তার এই অ্যাপে রিয়েল টাইমে উপস্থিত হন। ফলে, আকস্মিক কোনো শারীরিক সমস্যা দেখা দিলে আপনি ২৪ ঘন্টায় যেকোনো সময় এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। iOS ব্যবহারকারীরা এই অ্যাপটি নিখরচায় ডাউনলোড করতে পারবেন। যদিও কোনো রোগের সম্পর্কে জানতে আপনাকে প্রতি মাসে ১৫ ডলার (প্রায় ১,১০০ টাকা) খরচ করে মেম্বারশিপ নিতে হবে। আর, চিকিৎসকের পরামর্শ নেওয়া জন্য পেশেন্টদের ভিজিট প্রতি ৩৯ ডলার (প্রায় ২,৯৫০ টাকা) চার্জ করা হবে।

Fooducate: এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ যা গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এই অ্যাপে সব ধরনের খাবারের বিশদ, অর্থাৎ ক্যালরি কাউন্ট, প্রোটিন লেভেল, ফ্যাট ইত্যাদি তথ্য পাওয়া যায়। একই সাথে, নিউট্রিশন বা পুষ্টি সম্পর্কিত তথ্যাদিও উপলব্ধ থাকছে অ্যাপ লিস্টে। তাই, খাদ্য সম্পর্কে যারা সচেতক বা ওজন কমানোর লক্ষে যারা ডায়েট করতে চান, তাদের জন্য এই অ্যাপ কখন ও কতটা খাদ্য গ্রহণ করা উচিত সেই পরামর্শ দেবে।

Aaptiv: অ্যাপ্টিভ হল এটি একটি ব্যায়াম বা এক্সসারসাইজ অ্যাপ, যা Aaptiv.com থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপ ব্যবহারের জন্য আপনাকে প্রতি মাসে ১৪ ডলার (প্রায় ১,০৫০ টাকা) খরচ করতে হবে। এছাড়াও, ৯৯.৯৯ ডলারের (প্রায় ৭,৫৮০ টাকা) একটি বার্ষিক সাবস্ক্রিপশন বিকল্পও উপলব্ধ থাকছে। এই টাকা খরচের পরিবর্তে, আপনারা ব্যায়াম সংক্রান্ত তথ্য, যেমন – পার্সোনাল স্ট্রেচিং, ট্রেডমিল ওয়ার্ক, রানিং, সাইক্লিং ইত্যাদি করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

MY Plate: মাই প্লেট একটি নিউট্রিশন অ্যাপ, যা iOS ব্যবহারকারীরা বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। এটি আপনার খাদ্যাভ্যাস ট্র্যাক করে, সেই অনুযায়ী আপনাকে ডায়েট ও নিউট্রিশন (পুষ্টি) চার্ট দেয়। এই অ্যাপ ব্যবহার করা খুবই সহজ এবং ব্যবহারকারীরা এখানে ‘পার্সোনাল গোল’ নির্ধারণের সুবিধা পেয়ে যাবেন।

সঙ্গে থাকুন ➥