চলতি বছরে বাজারে আসছে Xiaomi-র 12 টি মিড রেঞ্জ ও ফ্ল্যাগশিপ স্মার্টফোন, সামনে এল Codename

Avatar

Published on:

Xiaomi তার নিজের রীতি বজায় রেখে ২০২২ সালের শুরুতেই লঞ্চ করেছে নতুন স্মার্টফোন সিরিজ Xiaomi 12। নবাগত এই ফ্ল্যাগশিপ সিরিজের ফোনে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১২ বেসড এমআইইউআই ১৩ কাস্টম ওএস, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ ও LTPO 2.0 AMOLED ডিসপ্লে। বলাবাহুল্য যে সংস্থার তরফে বছরের আগামী ১১টি মাস জুড়েও নতুন নতুন স্মার্টফোন লঞ্চ করা হবে। যার মধ্যে ১২টি আপকামিং Xiaomi স্মার্টফোনের কোড নাম সামনে এলো এক জনপ্রিয় টিপস্টারের মাধ্যমে। একই সাথে, এই তালিকায় সামিল থাকা Redmi K50 সিরিজের লঞ্চের সম্ভাব্য সময়সূচি ও কয়েকটি কী-ফিচারও ফাঁস হয়েছে।

প্রকাশ্যে এলো ১১টি আপকামিং Xiaomi স্মার্টফোনের কোড নাম

কোড নাম প্রকাশ্যে নিয়ে আসার কাজটি করেছেন প্রখ্যাত লিকস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station)। চীনের নিজস্ব মাইক্রোব্লগিং সাইট ওয়েবো (Weibo) -তে একটি স্ক্রিনশট শেয়ার করে তিনি শাওমির ১২টি আসন্ন ফোনের কোড নাম জনসমক্ষে এনেছেন, যেগুলির উপর বর্তমানে কাজ চলছে।

Xiaomi 12

তালিকায় থাকা প্রথম ৪টি কোড নাম হল – ‘munch’, ‘rubens’, ‘matisse’ এবং ‘fog’। এগুলি প্রকৃতপক্ষে শাওমির আসন্ন Redmi K50 স্মার্টফোন সিরিজের অধীনে থাকা চারটি মডেল – Redmi K50, Redmi K50 Pro, Redmi K50 Pro Plus এবং Redmi K50 Gaming Edition -এর ইন্টারনাল সফ্টওয়্যারের কোড নাম।

প্রসঙ্গত, শাওমি ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে আগামী মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে একটি লঞ্চ ইভেন্টে রেডমি কে৫০ সিরিজের উপর থেকে পর্দা সরিয়ে দেওয়া হবে। একই সাথে, অফিসিয়াল টিজার পোস্টার অনুসারে, এই সিরিজের দুটি টপ-ভ্যারিয়েন্টে লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর ব্যবহার করা হবে। আবার, ডিজিটাল চ্যাট স্টেশন, ওয়েবোতে জানিয়েছেন যে, বাকি দুটি মডেলের জন্য ভিন্ন চিপসেট ব্যবহার করবে শাওমি। এই চিপসেটগুলি সম্ভবত – স্ন্যাপড্রাগন ৮৭০ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০০ হতে পারে। এছাড়া, সিরিজের যেকোনো একটি মডেল ৪,৭০০ এমএএইচ ব্যাটারি এবং ডুয়াল ভিসি (VC) লিকুইড-কুলিং টেকনোলজি সহ আসবে বলে আভাস দিয়েছে স্বয়ং সংস্থাটি।

আবার ফিরে আসা যাক ফাঁস হওয়া তথ্যের প্রসঙ্গে। তালিকার পরবর্তী ২টি মডেলের কোড নাম রাখা হয়েছে – ‘thor’ এবং ‘loki’। জানা যাচ্ছে, ‘অ্যাভেঞ্জার’ চরিত্র ভিত্তিক কোড নামের এই মডেল দ্বয়ের হাত ধরেই প্রিমিয়াম ফ্ল্যাগশিপ ক্যামেরাফোন সেগমেন্টে প্রবেশ করবে শাওমি। ডিজিটাল চ্যাট স্টেশন উল্লেখ করেছে যে, উভয় মডেলই কোয়ালকমের সর্বশেষ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮ জেন ১ সহ আসবে এবং ফটোগ্রাফির জন্য এগুলিতে হাই-কোয়ালিটি ক্যামেরা সেন্সর উপস্থিত থাকবে।

তালিকাভুক্ত শেষ ৬টি মডেলের জন্য – ‘thunder’, ‘zizhan’, ‘zijin’, ‘taoyao’ এবং ‘opal’ কোড নাম বরাদ্দ করা হয়েছে। এগুলির মধ্যে সম্ভবত শাওমির আসন্ন ফোল্ডেবল স্মার্টফোন – Xiaomi Mi MIX Flip এবং Mi MIX Fold 2 মডেল দুটির ইন্টারনাল সফ্টওয়্যারের কোড নামও সামিল আছে। আর, বাকি চারটি কোড নাম Redmi Note 12 সিরিজের ফোনগুলির, যা মিড-রেঞ্জে লঞ্চ হবে।

সাংকেতিক নামের পাশাপাশি এই ফোনগুলির প্রসেসর ভার্সনও প্রকাশ্যে এনেছে ডিজিটাল চ্যাট স্টেশন। জানা গেছে, দুটি ফোল্ডেবল ফোনকেই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরের সাথে সজ্জিত করে নিয়ে আসা হবে। এছাড়া, রেডমি নোট ১২ সিরিজের আসন্ন ফোনে অঘোষিত স্ন্যাপড্রাগন ৭ জেন ১ (Snapdragon 7 Gen 1) চিপসেট থাকতে পারে।

সঙ্গে থাকুন ➥