বিশ্বের প্রথম ১২০ ওয়াট চার্জার আনছে Xiaomi, মুহূর্তে চার্জ হবে স্মার্টফোন থেকে ল্যাপটপ

Avatar

Published on:

কিছুদিন আগেই আমরা জানিয়েছিলাম, জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা Xiaomi সম্ভবত বহুল প্রত্যাশিত ১০০ ওয়াটের টার্বো ফাস্ট চার্জিং টেকনোলজি আনতে চলেছে। যদিও গতবছর এই টেকনোলজিকে সামনে এনেছিল কোম্পানি। তবে এবার একে ব্যবসায়িকরূপে বাজারে আনা হতে পারে। এই টেকনোলজি ব্যবহারের জন্য সংস্থাটি ১২০ ওয়াটের চার্জার তৈরি করেছে। এই চার্জারকে সম্প্রতি চীনের সার্টিফিকেশন সাইট 3C ওয়েবসাইটে দেখা গেছে। যা দেখে পরিষ্কার যে, আমরা শীঘ্রই এই চার্জার সহ ফাস্ট চার্জিং প্রযুক্তি কে যেকোনো স্মার্টফোনে দেখতে পাবো। আসুন এই ১২০ ওয়াট ফাস্ট চার্জার সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

কয়েক সপ্তাহ আগে ফাঁস হওয়া একটি ভিডিও থেকে এই ১২০ ওয়াট চার্জারের কথা প্রথম জানা যায়। ওই ভিডিও থেকে জানা যায়, চার্জারটি কিউবয়েড আকৃতির যাতে একটি USB টাইপ-এ পোর্ট রয়েছে, USB পোর্টের বিপরীত প্রান্তে থাকছে চার্জিং পিংস। এছাড়া ভিডিওটি থেকে চার্জারটির চার্জিংয়ের বিভিন্ন স্পিড, পাওয়ার আউটপুট সম্পর্কে কিছু তথ্য জানা গিয়েছিল।

এই চার্জারের পাওয়ার আউটপুটগুলি ১৫ ওয়াট চার্জিং স্পিড-এর জন্য ৫ ভোল্ট-৩ অ্যাম্পিয়ার, ৯ ভোল্ট-৩ অ্যাম্পিয়ার, এবং ১১ ভোল্ট-৬ অ্যাম্পিয়ার কারেন্ট সাপোর্ট করতে পারে। এছাড়া এতে ৪.৮ অ্যাম্পিয়ারে ২০ ওয়াট এবং ৬ অ্যাম্পিয়ারে ২০ ভোল্ট সাপোর্ট পাবো। এই পাওয়ার আউটপুটগুলি দেখে ইঙ্গিত করা যায় আসন্ন চার্জারটি থেকে শুধু স্মার্টফোনই নয়, ল্যাপটপ এবং ট্যাবলেটসহ একাধিক ডিভাইস চার্জ করা যাবে।

সূত্র অনুসারে ১২০ ওয়াটের ওই চার্জারটির মডেল নম্বর হতে পারে “MDY-12-ED”। তবে জানিয়ে রাখি, শাওমির তরফে এমন কোনো স্মার্টফোন কিংবা আসন্ন চার্জারের সম্পর্কে কোনো তথ্য জানানো হয়নি। এটাও সম্ভব, নতুন ১২০ ওয়াটের ওই চার্জারটি, স্মার্টফোন ইউজাররা অ্যাপলের চার্জারের মত আলাদা করে কিনতে পারবে।

সঙ্গে থাকুন ➥