৮ মিনিটে ফুল চার্জ, Xiaomi আনছে 200W ফাস্ট চার্জিং সাপোর্টের স্মার্টফোন

Avatar

Published on:

এই ব্যস্ততার যুগে স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদার সাথে তাল মিলিয়ে স্মার্টফোনের চার্জিং প্রযুক্তিও খুব দ্রুত হারে বিকশিত হচ্ছে। ইতিমধ্যেই শাওমি (Xiaomi) ও আইকো (iQOO)-এর মতো স্মার্টফোন ব্র্যান্ডগুলি তাদের ১২০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সহ একাধিক হ্যান্ডসেট ভারতের বাজারে এনেছে। সুপার-ফাস্ট চার্জিং প্রযুক্তি এখন আর শুধুমাত্র প্রিমিয়াম স্মার্টফোনেই সীমাবদ্ধ নেই, কারণ ইদানিং কিছু মিড-রেঞ্জ স্মার্টফোনেও এই ফাস্ট চার্জিং সাপোর্ট দেখা যাচ্ছে। শাওমি ৩০,০০০ টাকারও কমে ভারতে তাদের প্রথম ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট যুক্ত হ্যান্ডসেট উন্মোচন করেছে। শোনা যাচ্ছে সংস্থাটি বর্তমানে আরও দ্রুত গতির চার্জিং প্রযুক্তির ওপর কাজ করছে। সম্প্রতি শাওমির ২০০ ওয়াটের ফাস্ট চার্জারটি চীনের 3C (CCC) সার্টিফিকেশন সাইট থেকে অনুমোদন লাভ করেছে। লিস্টিংটি এই চার্জারের কিছু মূল বৈশিষ্ট্য প্রকাশ করেছে। আসুন Xiaomi 200W ফাস্ট চার্জার সম্পর্কে সার্টিফিকেশন সাইট থেকে কি কি তথ্য সামনে এল, দেখে নেওয়া যাক।

Xiaomi 200W চার্জারটি লাভ করলো 3C-এর সার্টিফিকেশন

শাওমি খুব শীঘ্রই ২০০ ওয়াট ফাস্ট চার্জিং সহ তাদের প্রথম স্মার্টফোন লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। শাওমির একটি ২০০ ওয়াটের ফাস্ট চার্জার MDY-13-EU মডেল নম্বর সহ চায়না কম্পালসারি সার্টিফিকেশন (3C) ওয়েবসাইটে তালিকাভুক্ত হয়েছে। সাইটের তালিকাটি প্রকাশ করেছে যে, এই চার্জিং অ্যাডাপ্টারটি ১৫ ওয়াট, ২৭ ওয়াট, ৬৬ ওয়াট, ১৭০ ওয়াট এবং ২০০ ওয়াট চার্জিং গতিতে চার্জ করতে পারে।

প্রসঙ্গত, শাওমির এই দ্রুততর চার্জিং প্রযুক্তিটি গত বছর প্রথম প্রদর্শিত হয়েছিল। সংস্থা দাবি করেছে যে, তাদের ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তির সাহায্যে ৪,০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি শূন্য থেকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ হতে প্রায় আট মিনিট লাগবে। শাওমি তাদের এই বক্তব্যটি প্রমাণ করতে, ৪,০০০ এমএএইচ ব্যাটারি সহ একটি পরিবর্তিত শাওমি এমএই ১১ প্রো ব্যবহার করেছে, যা ৪৪ সেকেন্ডে ১০ শতাংশ, ৪ মিনিটে ৫০ শতাংশ এবং ৭ মিনিট ৫৭ সেকেন্ডে ১০০ শতাংশ চার্জ পূর্ণ করেছে। তবে, অবশ্যই এই চার্জিং পরীক্ষাটি নির্দিষ্ট প্রয়োজনীয়তার সাথে একটি নিয়ন্ত্রিত পরিবেশে করা হয়েছিল। আশা করা যে, বাস্তব পরিস্থিতিতে এই প্রযুক্তিটি ৪,০০০ এমএএইচ ব্যাটারিকে ১০ মিনিটের কম বা তার কাছাকাছি সময়ে মধ্যে চার্জ করবে।

উল্লেখ্য, আইকো (iQOO) সম্প্রতি ২০০ ওয়াট ফাস্ট চার্জিং সহ iQOO 10 Pro লঞ্চ করার বিষয়টি নিশ্চিত করেছে। তাই, আশা করা যায় শাওমিও খুব শীঘ্রই একটি ২০০ ওয়াট ফাস্ট চার্জিং ফোন লঞ্চ করবে। সংস্থা তাদের নতুন ফাস্ট-চার্জিং সলিউশন সহ পরবর্তী প্রজন্মের Xiaomi 13 সিরিজটি লঞ্চ করতে পারে। আবার আসন্ন Xiaomi 12i Hypercharge ফোনের সাথেও এই ফাস্ট চার্জিং প্রযুক্তিটি অফার করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥