বিশেষ প্রসেসরের সাথে সস্তায় নতুন 5G ফোন আনতে পারে Xiaomi

Avatar

Published on:

মিডিয়াটেক কে আমরা সবসময় সস্তায় ভালো প্রসেসর বানানো কোম্পানি হিসাবে জানি। কিছুদিন আগে কোম্পানি 5G সাপোর্টের সাথে তাদের Dimensity 1000+ প্রসেসর লঞ্চ করেছিল। যা ডিমেনসিটি ১০০০ এর উত্তরসূরি। এবার চীনা স্মার্টফোন কোম্পানি Xiaomi তাদের Redmi ফোনে এই প্রসেসর ব্যবহার করতে পারে বলে খবর সামনে এসেছে। যদিও এই ফোনের নাম বা বিশেষ তথ্য ও সামনে আসেনি। তবে এই রিপোর্ট সত্যি হতে পারে বলেই মনে করছে স্মার্টফোন মার্কেট।

কারণ কিছুদিন আগে জানা গিয়েছিল শাওমি মিডিয়াটেক প্রসেসরের সাথে বেশ কয়েকটি স্মার্টফোন লঞ্চ করবে। রেডমি ফোনে Dimensity 1000+ প্রসেসর ব্যবহারের কথা একজন টিপ্সটার দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন এই ফোনে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকবে এবং ফোনটি সস্তায় আসবে। এখন দেখার কত তাড়াতাড়ি আমরা শাওমির এই ফোন সম্পর্কে জানতে পারি।

মিডিয়াটেক ডিমেনসিটি ১০০০ প্লাসের সাথে লঞ্চ হয়েছিল 5G ফোন iQOO Z1 :

Vivo-র সাব ব্র্যান্ড আইকিউওও কিছুমাস আগে iQOO Z1 লঞ্চ করেছিল। এই ফোনে MediaTek Dimensity 1000+ প্রসেসর দেওয়া হয়েছে। এই ফোনের দাম শুরু হয়েছে প্রায় ২৩,৪১০ টাকা থেকে। এই দাম ফোনটির ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের।

iQOO তাদের জেড সিরিজের নতুন ফোনে ৬.৫৭ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে দিয়েছে। যার রিফ্রেশ রেট ১৪৪ হার্জ। এই ডিসপ্লে প্যানেল এইচডিআর ১০ ও P3 color gamut সাপোর্ট করে। এছাড়াও কোম্পানি জানিয়েছে যে, ব্যবহারকারীরা এখানে অটো মোড ও পাবে। অর্থাৎ তারা চাইলে ৬০ হার্জ ও ৯০ হার্জ ও সিলেক্ট করতে পারবে। আপনাকে জানিয়ে দেই iQOO Z1 প্রথম ফোন নয় যেখানে ১৪৪ হার্জ ডিসপ্লে দেওয়া হয়েছে, এর আগেও মার্চ মাসে লঞ্চ হওয়া Red Magic 5G ফোনেও এই ডিসপ্লে দেখেছিলাম। এদিকে iQOO Z1 ফোনে ৪৪ ওয়াট আলট্রা ফাস্ট চার্জিং সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে। কোম্পানির তরফে দাবি করা হয়েছে যে এই ব্যাটারি ৫০ শতাংশ চার্জ হতে ২৩ মিনিট সময় নেয়।

সঙ্গে থাকুন ➥