Snapdragon 8 Gen 1+ প্রসেসর সহ Xiaomi আনছে তিন-তিনটি ফোন, থাকবে 2K ডিসপ্লে

Avatar

Published on:

গত বছরের শেষের দিকে কোয়ালকম (Qualcomm) লঞ্চ করে তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর Snapdragon 8 Gen 1। আর বর্তমানে সংস্থাটি এর আপগ্রেডেড সংস্করণ হিসেবে Qualcomm Snapdragon 8 Gen 1+ চিপসেটটি শীঘ্রই বাজারে আনার জন্য প্রস্তুতি নিচ্ছে। আসন্ন বেশ কিছু ডিভাইসেও এই প্রসেসরটি দেখা যাবে বলে জানা গেছে। কিন্তু যেহেতু এটি একটি ফ্ল্যাগশিপ স্তরের প্রসেসর, তাই ধরে নেওয়া যায় ব্র্যান্ডগুলি তাদের প্রিমিয়াম ফোনগুলিতেই Snapdragon 8 Gen 1 +- এর ব্যবহার করবে। যদিও কোম্পানিগুলি এখনও তাদের কোন ফোনে এই প্রসেসর থাকবে নিশ্চিত করেনি। যদিও আজ এক টিপস্টার দাবি করছেন, শাওমি শীঘ্রই তাদের ব্র্যান্ডের অন্তত তিনটি এমন স্মার্টফোন লঞ্চ করতে চলেছে, যা আসন্ন Qualcomm Snapdragon 8 Gen 1+ প্রসেসর এবং ২কে রেজোলিউশনের ডিসপ্লে সহ আসবে এবং তাৎপর্যপূর্ণভাবে, এগুলির মধ্যে হাই-মিড রেঞ্জ এবং হাই-এন্ড দুইধরণেরই ডিভাইস অন্তর্ভুক্ত থাকবে।

Xiaomi- এর মিড রেঞ্জ ফোনে ফ্লাগশিপ Snapdragon 8 Gen 1+ চিপসেট?

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন (Digital Chat Station) জানিয়েছেন, শাওমি কমপক্ষে তিনটি নতুন মিড-রেঞ্জ থেকে হাই-এন্ড স্মার্টফোনে কোয়ালকম আপকামিং স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্লাস প্রসেসর ও ২কে ডিসপ্লে দেখতে পাওয়া যাবে এবং ফ্ল্যাগশিপ চিপ সহ একটি হাই-মিড-রেঞ্জ ডিভাইসের কথা বললে আমাদের রেডমি ডিভাইসগুলির কথাই মনে আসে। শাওমির এই সাব-ব্র্যান্ডটি জনসাধারণের কাছে হাই-এন্ড চিপ সহ পারফরম্যান্স-কেন্দ্রিক ডিভাইস আনার জন্য বিশেষ পরিচিত, তাই সম্ভবত উল্লিখিত তিনটি ডিভাইসের মধ্যে অন্তত একটি রেডমি ব্র্যান্ডের অধীনে আসবে। আবার এগুলি Xiaomi MIX সিরিজেরও অংশ হতে পারে।

জানিয়ে রাখি, Snapdragon 8 Gen 1 Plus প্রসেসরটি তাইওয়ান সেমিকন্ডাক্টর মানুফাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার প্রসেসের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা পূর্বসূরি Snapdragon 8 Gen 1-এ ব্যবহৃত স্যামসাংয়ের প্রসেসের বেশিরভাগ ত্রুটিগুলি পূরণ করবে বলে প্রযুক্তিমহলের অনেকেই মনে করছেন। এতে “১+৩+৪” থ্রি-ক্লাস্টার আর্কিটেকচার ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে, যা ১ টি সুপার-লার্জ কর্টেক্স এক্স২ কোর, তিনটি বড় কর্টেক্স-এ৭১০ কোর এবং চারটি ছোট কর্টেক্স-এ৫১০ কোর দ্বারা সমন্বিত হবে।

এছাড়াও, সূত্র মারফৎ জানা গেছে এই অঘোষিত কোয়ালকম প্রসেসরটি আপকামিং Xiaomi 12 Ultra-এ ব্যবহার করা হবে, যার ফলে এই ফোনটি বর্তমানে বাজারে বিদ্যমান Xiaomi 12 Pro-কে পিছনে ফেলে প্রসেসিং পাওয়ারের ক্ষেত্রে নতুন শাওমি চ্যাম্পিয়ন হতে পারে। Snapdragon 8 Gen 1 Plus চিপটি এবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে উন্মোচন করা হবে বলে আশা করা হচ্ছে, তাই উল্লিখিত শাওমি মডেলগুলিও একই সময়ে লঞ্চ হতে পারে।

সঙ্গে থাকুন ➥