চীন সরকারের আপত্তিতে Mi Mix 4 ফোন থেকে এই গুরুত্বপূর্ণ ফিচার সরাতে বাধ্য হল Xiaomi

Avatar

Published on:

এবার খোদ চীনের বাজারে নিষেধাজ্ঞার সম্মুখীন শাওমি (Xiaomi)! আজ্ঞে হ্যাঁ, এজন্য সংস্থাটিকে তাদের নতুন ফ্ল্যাগশিপ ফোনের একটি ফিচার পর্যন্ত সরিয়ে ফেলতে হয়েছে। ফিচারটির ব্যাপারে চীনা সরকারের আপত্তি থাকায় স্মার্টফোন বিক্রির স্বার্থে শাওমিকে নিজস্ব প্রযুক্তি ব্যবহার থেকে বিরত থাকতে হলো।

চীনে Anti-Theft ফিচার ব্যবহার করতে পারবে না Xiaomi

আসলে Xiaomi সম্প্রতি চীনে Mi Mix 4 নামে একটি স্মার্টফোন লঞ্চ করেছে। প্রকাশ্যে আসার আগেই এই ডিভাইসটির ব্যাপারে বেশ জল্পনা চলছিলো। জল্পনার কারণ এর অত্যাধুনিক অ্যান্টি-থেফ্ট (Anti-Theft) ফিচার যা ব্যবহারকারীর ডিভাইসটিকে চুরি বা হারিয়ে যাওয়ার হাত থেকে অতিরিক্ত সুরক্ষা দেবে। ফিচারটি সক্রিয় থাকলে ব্যবহারকারী তার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে সক্ষম হবেন। এক্ষেত্রে তার মোবাইল থেকে যদি সিম-কার্ড খুলে ফেলা হয়, তবু তিনি মোবাইলটিকে ট্র্যাক করতে পারবেন। আর ঠিক এখানেই চীনা সরকারের আপত্তি। ফিচারটি তাদের ই-সিম (e-SIM) বা ভার্চুয়াল সিম প্রযুক্তি সম্পর্কিত নীতিকে লঙ্ঘন করছে বলে সরকারের পক্ষ থেকে একে অনুমোদন দেওয়া সম্ভব হয়নি। সাউথ চায়না মর্নিং পোস্টের (South China Morning Post) প্রতিবেদনে ঘটনার বিস্তারিত সংবাদ প্রকাশিত হয়েছে।

নতুন ফিচার অনুমোদন না পাওয়ায় শাওমি সেটিকে ছেঁটে ফেলতে বাধ্য হয়েছে। অবশ্য এবিষয়ে সংস্থাটি আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি। তবে ফোনটির লঞ্চ উপলক্ষ্যে কয়েকদিন আগেই শাওমি’র প্রতিষ্ঠাতা লি জুন (Lei Jun) সাফ জানিয়ে দিয়েছিলেন যে সংস্থা হিসেবে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা বজায় রাখতে তারা বদ্ধপরিকর।

অ্যান্টি-থেফ্ট ফিচার সরিয়ে নেওয়া হলেও Mi Mix 4 ডিভাইসে বিশেষত্বের কিছু কমতি নেই। এমআইউআই ১২.৫ (MIUI 12.5) নির্ভর এই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (FHD+) অ্যামোলেড থ্রিডি কার্ভড ডিসপ্লে সহ এসেছে। এর পিকচার রেজোলিউশন ২৪০০x১০৮০পি এবং রিফ্রেশ রেট ১২০ হার্টজ।

একইসাথে স্ন্যাপড্রাগন ৮৮৮+ (Snapdragon 888+) চিপসেট দ্বারা পরিচালিত Mi Mix 4 ডিভাইসে আন্ডার-ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরার উপস্থিতি চোখে পড়বে। এছাড়া ফোনে ১২০ ওয়াট ওয়্যারযুক্ত এবং ৫০ ওয়াট ওয়্যারলেস ফাস্ট চার্জিংয়ের সাপোর্ট করবে। ডিভাইসটি ১২ জিবি পর্যন্ত র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত অভ্যন্তরীণ স্টোরেজ বিকল্প সহ এসেছে।

দুর্দান্ত ফটোগ্রাফির জন্য Mi Mix 4 স্মার্টফোনে ট্রিপল-রিয়ার ক্যামেরা সেটআপ প্রদান করা হয়েছে। এর প্রধান লেন্স ১০৮ মেগাপিক্সেলের যা এফ/১.৯৫ অ্যাপারচার যুক্ত। বাকি দুটি লেন্সের একটি ১৩ মেগাপিক্সেলের আলট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা। অপরটি ৮ মেগাপিক্সেলের পেরিস্কোপ লেন্স যা ৫এক্স অপটিক্যাল এবং ৫০এক্স ডিজিটাল জুম সহ এসেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥