Yamaha এর ইলেকট্রিক স্কুটার আগামী বছর এশিয়া ও ইউরোপের বাজারে আসছে

Avatar

Published on:

Yamaha Motor Company শীঘ্রই এশিয়া এবং ইউরোপের বাজারের জন্যে তাদের নতুন ইলেকট্রিক স্কুটারের উন্মোচন করতে চলেছে। আগামী বছরই সেগুলির উপর থেকে পর্দা সরাবে জাপানি মোটরসাইকেল কোম্পানিটি। পরিবেশবান্ধব ছোট ইলেকট্রিক স্কুটারগুলি সত্বর আনা হবে বলেই জানানো হয়েছে।

এমনকি বিদেশের বাজার যেমন ইউরোপ, জাপান, চিন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, এবং থাইল্যান্ডে এই মাঝারি আকারের বাইকগুলি নতুন বছরের মার্চ থেকে লিজে (ভাড়াতে) দেবে বলে জানিয়েছে সংস্থার কার্যকরী আধিকারিক ইওশিহিরো হিদাকা (Yoshihiro Hidaka)। আসন্ন স্কুটারগুলি ২০১৯ এ টোকিও মোটর প্রদর্শনীতে দেখানো সংস্থার E01, E02 – এই কনসেপ্ট মডেলগুলির উপর ভিত্তি করে তৈরি করা হবে।

এদিকে Quince Market Insights-এর রিপোর্ট অনুযায়ী ২০২১-২০৩০ এর মধ্যে প্রতি বছর বিশ্বের ইলেকট্রিক স্কুটার এবং মোটরসাইকেলের বাজার বার্ষিক ৩৩ শতাংশ হারে সম্প্রসারিত হবে। অন্যান্য মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থার পাশাপাশি ইয়ামাহা (Yamaha)-ও এই সুযোগের সদ্ব্যবহার করতে তোড়জোড় শুরু করেছে। এদিকে মহামারীতে গণপরিবহণ ব্যবহারের প্রতি বিমুখ হয়ে বহু মানুষই দু-চাকার গাড়ি কিনেছেন, ফলে বিক্রি বেড়েছে সংস্থাগুলির। এই প্রসঙ্গে হিদাকা বলেছেন, “ইউরোপে ইভি স্কুটারের চাহিদা ব্যাপক… শহরের চালচিত্র বদলাচ্ছে এবং তারা কখনোই পুরনো অবস্থায় (প্রাক-অতিমারি) ফিরে যাবে না।” তিনি জানিয়েছেন, ইউরোপের শহরগুলিতে চার চাকার বদলে দুই চাকার গাড়ির পার্কিংয়ের জায়গা আরো বেশি করে বাড়ানো হচ্ছে।

২০৫০-এর মধ্যে ইয়ামাহা নিজেদের লাইনআপের টু-হুইলারের ৯০% বিদ্যুৎ চালিত করার লক্ষ্যমাত্রা নিয়েছে। অন্যদিকে সংস্থার প্রতিপক্ষ কাওয়াসাকি (Kawasaki) ২০৩৫-এর মধ্যে তাদের বেশিরভাগ দু’চাকার গাড়ি বৈদ্যুতিক এবং হাইব্রিড ভার্সনে নিয়ে আসার পরিকল্পনা করছে। আসন্ন ইলেকট্রিক স্কুটারগুলির দাম কত হবে সে বিষয়ে এখনো কিছু জানায়নি ইয়ামাহা। তবে বর্তমানে সংস্থার কমিউটার E-Vino-র (রেঞ্জ ৩০ কিমি) তুলনায় এর রেঞ্জ বেশি হবে বলেই অনুমান করা হচ্ছে।

হিদাকা যোগ করেছেন, “ভবিষ্যতে এমন একদিন আসবে যখন গ্যাসোলিনের তুলনায় ইলেকট্রিক ভেহিকেলের দাম কম হবে।” পাশাপাশি তিনি বলেছেন, দাম কমিয়ে আনা, বিশেষ করে ব্যাটারির, যা আজকের দিনে একটি বড় চ্যালেঞ্জ।

সঙ্গে থাকুন ➥