Yamaha FZ সিরিজ এদেশে বেস্ট-সেলিং তকমা ধরে রাখল, বিক্রিতে 39% বৃদ্ধি

Avatar

Published on:

ভারতে ১৫০ সিসির নীচে স্কুটার থাকলেও কোনও মোটরসাইকেল বিক্রি করে না ইয়ামাহা (Yamaha)। যে কারণে জাপানের এই দু’চাকা গাড়ি প্রস্তুতকারীর পোর্টফোলিওতে FZ সিরিজের বাইকগুলি অত্যন্ত জনপ্রিয়। এমনকি ১৫০ সিসির ইঞ্জিনযুক্ত FZ ও FZ-S এ দেশে ইয়ামাহার বেস্ট সেলিং মডেল। আর প্রতিবারের মতো মার্চেও সেই তকমা ধরে রেখেছে Yamaha FZ লাইনআপ।

২০২২-এর মার্চে ২৩,০১৬টি ইয়ামাহা এফজি এবং এফজি-এস বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ, গত বছরের একই সময়ে মোটরসাইকেলগুলির ১৬,৫৬৩টি ইউনিট বেচতে পেরেছিল ইয়ামাহা ইন্ডিয়া। বর্তমানে FZ ও FZ-S বাইকের দাম যথাক্রমে ১.০৯ লক্ষ টাকা ও ১.১৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

খুব খুঁটিয়ে না দেখলে ইয়ামাহা এফজি এবং এফজি-এস মোটরসাইকেল দু’টির মধ্যে পার্থক্য তেমন নেই বললেই চলে। মেকানিক্যাল স্পেসিফিকেশন ও ফিচারগুলি সম্পূর্ণ এক৷ স্টাইলিংয়ে সামান্য হেরফের রয়েছে। FZ-এর ক্ষেত্রে কম্পোনেন্টগুলি বডি প্যানেলের সাথে মিল রেখে রঙ করা। আর FZ-S আরও প্রিমিয়াম লুকের জন্য ক্রোম ট্রিটমেন্ট পেয়েছে।

এছাড়া বাইক দু’টি ১৪৯ সিসির একই সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুল্ড ইঞ্জিন দ্বারা পরিচালিত‌। এই ইঞ্জিন থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ১২.২ বিএইচপি ক্ষমতা এবং ৫,৫০০ আরপিএমে ১৩.৬ এনএম টর্ক পাওয়া যায়। মাইলেজ ৫০ কিলোমিটারের কাছাকাছি থাকে। ফিচারগুলির মধ্যে নেগেটিভ এলসিডি ডিসপ্লে, এলইডি হেডল্যাম্প, এবং সিঙ্গেল চ্যানেল এবিএস উল্লেখযোগ্য।

সঙ্গে থাকুন ➥