R15-এর বড় ভাই আসছে, চমক হবে Yamaha MT-07, ভারতে দুর্ধর্ষ দুই বাইক লঞ্চ করবে ইয়ামাহা

Avatar

Published on:

ভারতের প্রিমিয়াম টু-হুইলার সেগমেন্টের ব্যবসা ঢেলে সাজানোতে দৃষ্টি নিক্ষেপ করেছে ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India)। সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে ইয়ামাহার ভারতীয় শাখার চেয়ারম্যান ইশিন চিহানা বলেন, চলতি বছর ভারতের বাজারে Yamaha YZF-R7 সুপারস্পোর্ট ও Yamaha MT-07 স্ট্রিটফাইটার মোটরসাইকেল লঞ্চ করতে চলেছেন তারা।

বাইক দুটিতেই চালিকাশক্তি জোগাবে ৬৮৯ সিসি লিকুইড কুল্ড, টুইন সিলিন্ডার ইঞ্জিন। বর্তমানে R7 ও MT-07 তর্ক সাপেক্ষে সবচেয়ে সহজলভ্য এবং ব্যবহারিক দিক থেকে সেরা মিডিলওয়েট মোটরসাইকেল। ফলে ভারতে প্রিমিয়াম বাইক রূপে আত্মপ্রকাশ করার উপযুক্ত বলে ধারণা ইয়ামাহার। সংস্থার মতে প্রাথমিক পর্যায়ের কয়েকটি মডেল জাপান থেকে তৈরি করে এদেশে বিক্রি করা উচিত। যদি তা সম্ভব না হয়, তবে ভারতে তৈরি করেই ২০২৪-এর মধ্যে অবশ্যই বাইক দু’টি হাজির করা হবে।

আবার নতুন প্রজন্মের MT-09 মডেলটি বাজারে আনতে তোড়জোড় শুরু করেছে সংস্থাটি। ৭০০ সিসি-র R7 ও MT-07 উভয়ই বিএস৬ নির্গমন বিধি অনুযায়ী আনা হবে। সরকারের নয়া নিয়ম অনুযায়ী, ২০২৪-এর মডেলে থাকবে OBD-2 অন-বোর্ড ডায়াগনস্টিক প্রযুক্তি। তাই তার আগের মডেলগুলি তারা বিদেশ থেকে আমদানি করতে চাইছে, যেগুলি ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বিক্রয় করা হবে।

এখন প্রশ্ন, জনপ্রিয় Tenere 700 অ্যাডভেঞ্চার বাইক কি ভারতে হাজির করবে ইয়ামাহা? না, তেমন কোনো পরিকল্পনা নেই সংস্থার। তাদের বক্তব্য R7 ও MT-07 দিয়েই ৭০০ সিসি-তে পথ চলা আরম্ভ করতে চায়। যদি বিক্রিতে সেগুলি সাড়া ফেলতে পারে, তবে ভবিষ্যতে ভেবে দেখা হবে। বিদেশ থেকে আমদানি করা হলে Yamaha R7 ও MT-07-এর দাম হতে পারে যথাক্রমে ৯ ও ১১ লাখ টাকা (এক্স-শোরুম)। R7-এর প্রতিপক্ষ Kawasaki Ninja 650 এবং Kawasaki Z650 ও Honda CB650R এর সাথে প্রতিযোগিতা করবে MT-07।

সঙ্গে থাকুন ➥