YouTube এর মোবাইল অ্যাপে যুক্ত হল ভিডিও চ্যাপ্টার, জেসচার সহ একাধিক ফিচার

Avatar

Published on:

ভিডিও প্ল্যাটফর্ম হিসাবে গুগলের YouTube বিশ্ব জুড়ে সবচেয়ে জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম। ভিডিও দেখার পাশাপাশি সহজে ভিডিও আপলোডও করা যায় এখানে। ফলে Google সব সময় এই অ্যাপটিকে আপ-টু-ডেট রাখতে চায়। সম্প্রতি YouTube-এর মোবাইল অ্যাপের জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার আনা হয়েছে। YouTube-এর ভিডিও প্লেয়ার পেজটিকে ঢেলে সাজানো হয়েছে। এছাড়া আরো কিছু ফিচার যোগ হয়েছে। আসুন এই ফিচার জেনে নিই।

ভিডিও চ্যাপ্টার

মে মাসে YouTube, ভিডিও চ্যাপ্টার নামে একটি নতুন ফিচার চালু করেছে। এর ফলে আপনি সরাসরি ভিডিওর বিশেষ একটি অংশে চলে যেতে পারেন। লম্বা ভিডিওর ক্ষেত্রে এই ফিচারটি খুব সুবিধাজনক। এই ফিচারটি এখন একটি নতুন লিস্ট ভিউ দিয়ে বিস্তারিত করা হচ্ছে। এবার আপনি সহজেই প্লেয়ারের মধ্যে চ্যাপ্টার শিরোনামে ক্লিক করে ভিডিও নির্দিষ্ট অংশে চলে যেতে পারেন। লিস্টের মধ্যে ভিডিও প্রত্যেকটি চ্যাপ্টার যাতে সহজে বোঝা যায় সেই ভাবে থাম্বনেল ও নামকরণ করা থাকবে।

জেসচার

অ্যান্ড্রয়েড এবং iOS উভয়ই এখন ফুলস্ক্রীন ফোনের দিকে ঝুঁকছে যেখানে বিভিন্ন জেসচারের মধ্য দিয়ে নেভিগেশন করা সম্ভব। YouTube এই নতুন ফিচারের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এই ধরনের ফিচার যোগ করছে। উদাহরণস্বরূপ, এখন থেকে YouTube-এ ফুল স্ক্রিন মোডে যাওয়ার জন্য সোয়াইপ করলেই হবে। আবার সোয়াইপ ডাউন করলে ফুল স্ক্রিন থেকে বেরিয়ে আসা যাবে। টাইমস্ট্যাম্পে ট্যাপ করলে ভিডিওর কত সময় বাকি তাও দেখা যাবে।

YouTube UI video gestures
ছবি : Google.com

প্লেয়ার পেজ

লাইভ ক্যাপশন সবসময় ঠিকঠাক না হলেও এর প্রয়োজনীয়তা রয়েছে। এই ফিচারকে ইউজারদের কাছে আরো সহজলভ্য করার জন্য YouTube এটি একটি ভালো জায়গায় সরিয়ে দিচ্ছে যাতে সহজেই একে চিহ্নিত করা যায়। তারা অটোপ্লে টগলকেও অন্য জায়গায় সরিয়ে দিচ্ছে যাতে সহজেই এটি অন বা অফ করা যায়। নতুন অটোপ্লে টগল ডেস্কটপের জন্য শীঘ্রই উপলব্ধ হবে। প্লেয়ার পেজের বোতামগুলিকেও নতুনভাবে সাজানো হয়েছে। এই পরিবর্তনের লক্ষ্য হলো ইউজারদের প্লেয়ার পেজের কাজ আরো সহজ ও দ্রুততর করে তোলা।

ছবি : Google.com

অন্যান্য ফিচার

VR হেডসেট যুক্ত ইউজারদের জন্য এখন YouTube ব্যবহার অনেক সহজ হয়ে গেল। এতে আপনাকে কখন ফোনটি ঘোরাতে হবে তা জানানো হবে। আরেকটি গুরুত্বপূর্ণ নতুন ফিচার হল বেডটাইম রিমাইন্ডার। এর মাধ্যমে আপনি কতক্ষণ ভিডিও দেখতে চান তা সেট করে রাখতে পারেন। নির্দিষ্ট সময়ের পর ভিডিও দেখা বন্ধ করার জন্য আপনাকে মনে করানো হবে। ইউজারদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যরক্ষার জন্য এই ফিচারটি গুরুত্বপূর্ণ।

সঙ্গে থাকুন ➥