ঘুম উড়বে টিকটকের, এবার ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করা যাবে ইউটিউবেও

Avatar

Published on:

স্বল্প দৈঘ্যের ভিডিও অ্যাপ TikTok কে টক্কর দিতে এবার আসরে নামল Youtube। এবার ইউটিউবে ব্যবহারকারীরা ১৫ সেকেন্ডের মাল্টি সেগমেন্ট ভিডিও আপলোড করতে পারবেন। এই ফিচারটি টিকটক এবং ইনস্টাগ্রামের রিল ফিচারের মতোই কাজ করবে।

আপনারা ইউটিউবের ‘ক্রিয়েট এ ভিডিও’ বাটনে ট্যাপ করে এই নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। মোবাইলে এই ফিচারটি ভালো কাজ করবে। এরপর আপনারা রেকর্ড বাটনে ট্যাপ করে নিজের শর্ট ভিডিও তৈরি করতে পারবেন এবং ট্যাপ ছেড়ে দিয়ে সে ভিডিও বন্ধ করতে পারবেন। যখনই ব্যবহারকারী ১৫ সেকেন্ডের একটি ভিডিও তৈরি করে ফেলবে তারপরেই ইউটিউব ওই ভিডিও ক্লিপগুলিকে একসঙ্গে করে একটি ভিডিওর মধ্যে সবকটি ক্লিপ যোগ করে দেবে। ঠিক এই ভাবেই টিকটক কাজ করে।

যদি ব্যবহারকারীরা চান তাহলে, তারা ১৫ সেকেন্ডের থেকে বড় ভিডিও আপলোড করতে পারবেন, তবে সে ক্ষেত্রে ব্যবহারকারীকে নিজের ফোনের গ্যালারি থেকে একটি ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ যদি ইউটিউবে এই ফিচারটি পুরোপুরিভাবে রোল আউট করে দেওয়া হয় তারপরে ব্যবহারকারীরা ১৫ সেকেন্ড এর থেকে বড় ভিডিও ফোনের মাধ্যমে শেয়ার করতে পারবেন না।

আপাতত কয়েকজন ব্যবহারকারীর জন্য ইউটিউবের অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মের অ্যাপ্লিকেশনে এই ফিচারটি লঞ্চ করা হয়েছে এবং বর্তমানে এটি ডেভলপমেন্টের পর্যায়ে রয়েছে। এখন অব্দি জানা যায়নি যে এই নতুন ভিডিও ফিচারে ইউটিউব ফিল্টার এবং এআর মোডের ফিচার দেবে কিনা। কিন্তু এখন বোঝা যাচ্ছে যে, ইউটিউব টিকটককে পাখির চোখ করেই এই নতুন ফিচারটি তাদের প্ল্যাটফর্মে নিয়ে এসেছে।

সঙ্গে থাকুন ➥