অফলাইনে দেখা যাবে ভিডিও, YouTube ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য বড় সুখবর

Avatar

Published on:

প্রয়োজনে-অপ্রয়োজনে-অবসর বিনোদনে ইউটিউবের (Youtube) দ্বারস্থ হন না এমন মানুষ খুঁজে পাওয়া বিরল! গুগলের (Google) মালিকানাধীন এই জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য আমাদের শুধুমাত্র ইন্টারনেট ডেটা খরচ করতে হয়। অবশ্য অফলাইনে Youtube দেখা যে একেবারে অসম্ভব তা নয়। তবে সেজন্য স্মার্টফোন ও Youtube অ্যাপের ব্যবহার আবশ্যিক। কারণ এছাড়া অন্য কোনো উপায়ে উক্ত প্ল্যাটফর্ম থেকে ভিডিও ডাউনলোড করে রাখা সম্ভব নয়, যা আমরা ইন্টারনেটবিহীন অবস্থাতেও উপভোগ করতে পারবো। যদিও কম্পিউটার ইউজারদের জন্য খুব তাড়াতাড়ি পরিস্থিতি বদলে যেতে পারে বলে আমাদের ধারণা।

আসলে অতি সম্প্রতি ইউটিউব এমন একটি প্রযুক্তির উপর কাজ করছে যার সাহায্যে ব্যক্তিগত কম্পিউটারে পছন্দের ভিডিও ডাউনলোড করে রাখা সম্ভব হবে। পরে ইচ্ছানুযায়ী আমরা সেই ডাউনলোড করা ভিডিওগুলি উপভোগ করতে পারবো। এমনকি অফলাইন অবস্থাতেও এই সুবিধার অন্যথা হবে না। বর্তমানে একমাত্র ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলকভাবে ফিচারটি পর্যবেক্ষণ করা হচ্ছে। ইউটিউব প্রিমিয়াম গ্রাহক হলে https://www.youtube.com/new ঠিকানায় গিয়ে ফিচারটির আস্বাদ পাওয়া যেতে পারে। ক্রোম (Chrome), এজ (Edge), অপেরা (Opera) ব্রাউজারের সাম্প্রতিক সংস্করণ থাকলে কম্পিউটার অধিকারীগণ আলোচ্য ফিচার ব্যবহার করতে পারবেন।

ভিডিও ডাউনলোডের অত্যন্ত সহজ উপায়

নতুন প্রযুক্তি ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের জন্য ডেস্কটপ ব্যবহারকারীদের পছন্দের ভিডিওটির নীচে ‘Download’ অপশন বেছে নিতে হবে। এছাড়া ব্রাউজিংয়ের সময় উপরের থ্রি-ডট মেনুতে ক্লিক করেও ভিডিও ডাউনলোড করা যাবে। ডাউনলোড করা ভিডিও দেখার জন্য এরপর ব্যবহারকারীকে youtube.com/feed/downloaded ঠিকানায় পৌঁছে যেতে হবে। এছাড়া পাশের ন্যাভিগেশন প্যানেল থেকেও তিনি সরাসরি ভিডিও দেখার বিকল্প পাবেন। উল্লেখ্য, নতুন উপায়ে ডাউনলোডের সময় একজন নিজের মর্জি অনুযায়ী ভিডিও কোয়ালিটি বেছে নিতে পারবেন। এছাড়া ব্রাউজারের ক্যাশে পরিষ্কারের মাধ্যমে সমস্ত লোকাল ডাউনলোড ডিলিট করা যাবে।

Youtube থেকে ভিডিও ডাউনলোডে সম্মতির মানে কিন্তু এই নয় যে সেগুলি সারা জীবনের জন্য নিজের ডেস্কটপ, ল্যাপটপ বা হার্ড ডিস্কে সংরক্ষণ করা যাবে! জনপ্রিয় ওয়েবসাইট টেকক্রাঞ্চের (TechCrunch) বক্তব্য, অফলাইন অবস্থায় ইউটিউবের ওয়েবসাইট ন্যাভিগেট করে ডাউনলোড করা ভিডিওগুলি পাওয়া যাবে। সর্বপ্রথম নতুন ফিচার চিহ্নিতকারী অ্যান্ড্রয়েড পুলিশ (Android Police) জানিয়েছে যে, ভবিষ্যতে গ্রাহকদের জন্য YouTube আলোচ্য সুবিধাটি সার্বিক অথবা আংশিকভাবে রোল-আউট করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥