Airtel লঞ্চ করল 5G হোম ওয়াই-ফাই পরিষেবা Xstream AirFiber, মাসে কত খরচ হবে জেনে নিন

Avatar

Published on:

Airtel Xstream AirFiber 5G FWA launched India

ভারতের প্রথমসারির টেলিকম অপারেটর Bharti Airtel আজ দেশের প্রথম 5G ফিক্সড-ওয়্যারলেস অ্যাক্সেস বা এফডব্লুএ (Fixed-wireless access or FWA) পরিষেবা চালু করল। সংস্থাটি তাদের ঘোষিত এই নয়া ব্রডব্যান্ড পরিষেবার নাম দিয়েছে Xstream AirFiber। আপাততভাবে আলোচ্য পরিষেবাকে দিল্লি এবং মুম্বাই শুধুমাত্র এই দুটি শহরে উপলব্ধ করা হয়েছে। উক্ত শহরাঞ্চলের বাসিন্দারা Xstream AirFiber -এর কার্যকারিতা সম্পর্কে কিরকম মতামত পোষণ করছেন, তার উপর নির্ভর করে দেশব্যাপী এই পরিষেবাকে ব্যাপকভাবে চালু করা হবে কিনা, সেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে সাফ জানিয়ে দিয়েছে Airtel ।

ইউজারদের প্রতিক্রিয়ার ভিত্তিতে দেশব্যাপী চালু করা হবে Airtel Xstream AirFiber পরিষেবা

এই বিষয়ে এয়ারটেলের সিইও গোপাল ভিট্টল বলেছেন যে, বর্তমান পরিস্থিতিতে ৫জি ফিক্সড-ওয়্যারলেস অ্যাক্সেসের উপলব্ধতা বাড়ানোর ক্ষেত্রে অন্যতম একটি গুরুতর চ্যালেঞ্জ হল কাস্টমার পাওয়া। তাই একসাথে একাধিক শহরে এক্সস্ট্রিম এয়ারফাইবার লঞ্চ করার পরিবর্তে প্রাথমিকভাবে শুধুমাত্র দিল্লি এবং মুম্বাই শহরেই পরিষেবাটি উপলব্ধ করা হয়েছে। আলোচ্য দুটি শহরের নাগরিকরা এই নয়া পরিষেবা সম্পর্কে ইতিবাচক নাকি নেতিবাচক প্রতিক্রিয়া দিচ্ছেন, তা বিচার করার পরই এই বিষয়ক চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ টেলিকম সংস্থাটি বর্তমানে এক্সস্ট্রিম এয়ারফাইবার -কে পরীক্ষামূলক ভাবে উপলব্ধ করেছে বললে ভুল বলা হবে না। যদি এই পরীক্ষামূলক ধাপটি উত্তীর্ণ করতে সক্ষম হয়, তবেই অন্যান্য শহরে পরিষেবাটিকে ব্যাপকভাবে চালু করা হবে৷

Airtel Xstream AirFiber প্ল্যান কি?

ভারতী এয়ারটেলের কর্মকর্তাদের বিবৃতি অনুসারে, এক্সট্রিম এয়ারফাইবার হল একটি প্লাগ-এন্ড-প্লে ডিভাইস যা নব্য প্রজন্মের ওয়াই-ফাই ৬ প্রযুক্তি সমর্থন করে এবং ইউজারদের দুর্দান্ত ইনডোর কভারেজ প্রদান করে। আলোচ্য পরিষেবার অধীনে ইউজাররা একটি FWA ডিভাইস পেয়ে যাবেন, যা পোর্টেবল অর্থাৎ সাথে নিয়ে ঘোরা যাবে। সর্বোপরি এটিকে একই সাথে সর্বাধিক ৬৪টি ডিভাইস সংযুক্ত করে ব্যবহার করা যাবে বলেও দাবি করেছে এয়ারটেল।

Airtel Xstream AirFiber প্ল্যানের দাম

এই মুহূর্তে এয়ারটেল তাদের এই হাই-স্পিড ইন্টারনেট পরিষেবা প্রদানকারী প্ল্যানটিকে শুধুমাত্র একটি বিভাগের অধীনেই অফার করছে, যা ১০০ এমবিপিএস স্পিডের সাথে উপলব্ধ। এই প্ল্যানের দাম মাসিক ৭৯৯ টাকা রাখা হতে পারে বলে জানতে পরেছি আমরা। জানিয়ে রাখি, ইতিমধ্যেই সংস্থার পোর্টফোলিওতে বিদ্যমান Airtel Xstream Fiber -এর ১০০ এমবিপিএস স্পিড প্ল্যানের দামও নয়া প্যাকেজের অনুরূপ অর্থাৎ ৭৯৯ টাকা।

Airtel Xstream AirFiber -এর ছয় মাসের বৈধতাসম্পন্ন সাবস্ক্রিপশন কিনলে ৭.৫% ডিসকাউন্ট দেওয়া হবে। যার মানে ছয় মাসের জন্য মোট ৪,৪৩৫ টাকা খসাতে হবে। এছাড়া CPE -এর জন্য অতিরিক্তভাবে ২,৫০০ টাকার সিকিউরিটি ডিপোজিটও চাওয়া হবে সংস্থার পক্ষ থেকে। আর মোট বিলের উপর ১৮% জিএসটি (GST) -ও প্রযোজ্য থাকবে।

সঙ্গে থাকুন ➥