অপেক্ষার পালা কাটিয়ে অবশেষে চালু হচ্ছে BSNL 4G সার্ভিস, দৈনিক 200টি করে টাওয়ার বসানো হবে

Avatar

Published on:

bsnl-4g-service-launch-company-plans-to-deploy-200-4g-towers-check-story

নেটওয়ার্ক বিকাশ তথা পরিষেবা সরবরাহের নিরিখে প্রাইভেট টেলিকম কোম্পানিগুলির তুলনায় অনেকটাই পিছিয়ে আছে বিএসএনএল তথা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL or Bharat Sanchar Nigam Limited)। একসময় যার টেলিকম বাজারে রাজত্ব ছিল, এখন তাকে নিয়েই গ্রাহকদের মধ্যে অভিযোগের শেষ নেই। সেক্ষেত্রে দীর্ঘ সময় ধরে কাজ (পড়ুন চেষ্টা) চালানোর পর, অবশেষে এখন সরকারি টেলিকম কোম্পানি BSNL প্রতিদিন ২০০টি 4G মোবাইল টাওয়ার স্থাপন করার পরিকল্পনা করছে। সোজা কথায় বললে, যেখানে Jio, Airtel-এর মত সংস্থাগুলি ইতিমধ্যেই দেশের বহু জায়গায় হাই-স্পিড 5G নেটওয়ার্ক চালু করেছে, সেখানে এতদিনে BSNL গ্রাহকদের 4G সংক্রান্ত অপেক্ষা শেষ হতে চলেছে। ET Telecom-এর রিপোর্ট অনুযায়ী, এই অপারেটর দেশীয়ভাবে তৈরি স্ট্যাক ব্যবহার করে তিন মাস ধরে পরীক্ষা চালানোর পরই সাম্প্রতিক সিদ্ধান্ত নিতে চলেছে। আপাতত তারা ১৩৫টি সাইটে টাওয়ার বসিয়ে ফেলেছে, বাকিগুলিও খুব শীঘ্রই চালু হবে। প্রসঙ্গত উল্লেখ্য, BSNL 5G পরিষেবা উপলব্ধ হতে সম্ভবত বেশি সময় লাগবেনা, কারণ সংস্থার 4G সরঞ্জামগুলিকে শুধুমাত্র একটি সফ্টওয়্যার আপগ্রেডের মাধ্যমে 5G-তে উন্নত করা হবে।

EGoM-এর অনুমতি পেলেই BSNL-এর কাজ আরও এগোবে

এদিকে, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা ডিওটি (DoT) এখনও রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার ১ লক্ষ ৪জি টাওয়ার বসানোর বিষয়টি নিয়ে ক্ষমতাপ্রাপ্ত মন্ত্রী গোষ্ঠী বা এমপাওয়ার্ড গ্রুপ অফ মিনিস্টার (EGoM)-এর কাছ থেকে অনুমোদন চায়নি। একবার EGoM অনুমোদন দিলে, বিএসএনএল, টাটা কনসাল্টেন্সি সার্ভিস (TCS)-র মুম্বাই ভিত্তিক শাখাকে প্রয়োজনীয় অর্ডার দেবে৷ এর মধ্যে টাটা গ্রুপ, পারচেস অর্ডার (PO) পাওয়ার এক বছরের মধ্যে প্রয়োজনীয় সব মূল সরঞ্জাম সরবরাহ করার প্রস্তাব দিয়েছে, তবে রেডিও ইকুইপমেন্ট সরবরাহের জন্য ১৮-২৪ মাস লাগতে পারে।

এই মুহূর্তে টিসিএস (TCS) এবং রাষ্ট্র পরিচালিত আইটিআই (ITI) লিমিটেড চণ্ডীগড় এবং গুরুগ্রামে ‘প্রুফ অফ কনসেপ্ট’ (PoC) অনুসরণ করে দেশব্যাপী চারটি অঞ্চলে বিএসএনএলের পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক স্থাপনের জন্য তাদের বিড জমা দিয়েছে।

আয় বাড়তে পারে BSNL-এর

বলে রাখি, বিএসএনএল, আগস্টের মধ্যে পরবর্তী প্রজন্মের টেলিকম সাইটগুলি চালু করার পরিকল্পনা বাস্তবায়িত করতে দ্রুত কাজ করছে। আর, ২০২৩-২৪ সালে পরবর্তী প্রজন্মের পরিষেবাগুলির সম্পূর্ণ বাণিজ্যিক লঞ্চের পরে, সংস্থার রেভিনিউ ২০% বৃদ্ধি পাবে বলে তারা আশা করছে৷ সেক্ষেত্রে ভারত সরকার, নতুন টাওয়ার স্থাপন এবং বিদ্যমান প্রযুক্তিকে ৪জি এবং ৫জিতে আপগ্রেড করার জন্য কেন্দ্রীয় বাজেটে বিএসএনএলের জন্য ৫২,৯৩৭ কোটি টাকা বরাদ্দ করেছে।

সঙ্গে থাকুন ➥