HomeটেলিকমAlert! বন্ধ হয়ে যেতে পারে 6 লাখের বেশি মোবাইল নম্বর, Jio, Airtel-দের...

Alert! বন্ধ হয়ে যেতে পারে 6 লাখের বেশি মোবাইল নম্বর, Jio, Airtel-দের কড়া নির্দেশ দিল DoT

জালিয়াতির হাত থেকে নাগরিক তথা ভারতীয় মোবাইল ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে আবারও বড় পদক্ষেপ নিল ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা DoT। মাত্র কয়েকদিন আগেই কেন্দ্রীয় টেলিযোগাযোগ বিভাগ, ২৮ হাজারটি মোবাইল ব্লকের পাশাপাশি ২০ লক্ষ কানেকশন চেক করে দেখার নির্দেশ দিয়েছিল। তার রেশ কাটতে না কাটতেই আবারও তারা দেশীয় টেলিকম অপারেটরদের ৬ লাখেরও বেশি মোবাইল সংযোগ যাচাই করে দেখার কথা বলেছে। গতকাল অর্থাৎ বৃহস্পতিবারের সরকারি বিবৃতি অনুযায়ী, এই নম্বরগুলি অবৈধ, অস্তিত্বহীন এবং এগুলি জাল নথি ব্যবহার করে সক্রিয় করা হয়েছে বলে সন্দেহ করছে DoT।

৬০ দিনের মধ্যে ওই কানেকশনগুলি চেক করার নির্দেশ DoT-র

ডিওটি, টেলিকম অপারেটরদের এখন থেকে ৬০ দিনের মধ্যে চিহ্নিত মোবাইল নম্বরগুলি রি-ভেরিফিকেশন করে দেখার আদেশ দিয়েছে। জানা গিয়েছে যে, বিভাগ প্রায় ৬.৮০ লক্ষ মোবাইল কানেকশন সম্পর্কে সন্দিহান। তারা উন্নত AI-বেসড্ পর্যবেক্ষণের পর সংযোগগুলিকে জালিয়াতির সাথে থাকতে পারে এই হিসেবে চিহ্নিত করেছে।

আর যেমনটা আগেই বলেছি, ডিওটি এগুলিকে অবৈধ বলে মনে করছে কারণ, সম্ভবত এই লক্ষ লক্ষ কানেকশন জাল পরিচয়ের প্রমাণ (প্রুফ অফ আইডেন্টিটি, POI) এবং ঠিকানার প্রমাণ (প্রুফ অফ অ্যাড্রেস, POA) ব্যবহার করে কাজে লাগানো হয়েছে। আর তাই এগুলির নথির সত্যতা যাচাই করতেই টেলিযোগাযোগ বিভাগ এই চিহ্নিত মোবাইল নম্বরগুলিকে খতিয়ে দেখার জন্য সমস্ত টেলিকম সার্ভিস প্রোভাইডার (TSP)-গুলিকে নির্দেশ দিয়েছে।

এই ভেরিফিকেশনের বিষয়টি বাধ্যতামূলক যা ৬০ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে৷ কোনোভাবে যাচাইকরণ না হলে সংশ্লিষ্ট মোবাইল নম্বরগুলির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। প্রসঙ্গত, গত এপ্রিল মাসে ডিওটি একইভাবে ১০,৮৩৪টি সন্দেহজনক মোবাইল নম্বর চিহ্নিত করে যার মধ্যে ৮,২৭২টি কানেকশন বিচ্ছিন্ন করা হয়।

RELATED ARTICLES

Most Popular