Homeটেলিকমভোটের মুখে ভারতে ইলন মাস্ক, মোদীজির সাথে মিটিং ফিক্সড্, নেপথ্যে Satellite Internet...

ভোটের মুখে ভারতে ইলন মাস্ক, মোদীজির সাথে মিটিং ফিক্সড্, নেপথ্যে Satellite Internet নাকি অন্য কোনো প্ল্যান?

গোটা ভারত এখন কার্যত লোকসভা নির্বাচন নিয়ে মেতে আছে, কিন্তু এর মধ্যে দেশে নানাবিধ গুরুত্বপূর্ণ ঘটনাও ঘটে চলেছে। যেমন চলতি মাসটি ভারতের প্রযুক্তির বিকাশের জন্য অত্যন্ত বিশেষ হতে চলেছে, কেননা 21 এপ্রিল মানে শীঘ্রই এখানে পা রাখতে চলেছেন আধুনিক গাড়ি প্রস্তুতকারী কোম্পানি Tesla তথা বিশ্বের সবচেয়ে বড় স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি SpaceX-এর মালিক ইলন মাস্ক (Elon Musk)। এই ভারত সফরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন বলে নিশ্চিত হয়েছে। আর এই খবরের সাথে সাথে দীর্ঘ সময়ের একটি জল্পনাতেও পারদ চড়েছে – শোনা যাচ্ছে যে, এবার ভারতে এসে স্যাটেলাইট ইন্টারনেট সংক্রান্ত বড় ঘোষণা করতে পারেন মাস্ক।

আসলে ইলন মাস্কের স্পেসএক্স কোম্পানির স্টারলিঙ্ক (Starlink) পরিষেবা ভারতে চালু হবে এবং এখানকার প্রত্যন্ত অঞ্চলের মানুষ হাই-স্পিড স্যাটেলাইট ইন্টারনেট অনুভব করতে পারবেন, এমন খবর সাম্প্রতিক বছরগুলিতে বারবার শোনা গেলেও আখেরে কোনো কাজ হয়নি। এর আগে ইলন মাস্ক ভারতে পরিষেবাটি চালু করার চেষ্টা করেছিলেন বটে, কিন্তু সরকার তা অনুমোদন করেনি।

তবে এখন মনে হচ্ছে, যাবতীয় জটিলতা কাটিয়ে সরকারি ছাড়পত্র পেতে পারে স্টারলিঙ্ক। রিপোর্ট অনুযায়ী, এই নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে আলোচনা হয়েছে এবং কেন্দ্র নাকি ইতিমধ্যে লেটার অফ ইনটেন্ট (LoI) জারি করেছে। এছাড়া, স্টারলিঙ্ক, তার সার্ভিস ট্রায়ালের জন্য প্রয়োজনীয় স্পেকট্রামের অনুমোদনও পেতে পারে বলে খবর রয়েছে। সব মিলিয়ে এই মাসে মাস্কের স্টারলিঙ্ক পরিষেবা নিয়ে ঘোষণা করাটা কোনো অস্বাভাবিক বিষয় নয়। যদিও অনেকে এতে মাস্কের টেসলা সংক্রান্ত পরিকল্পনার গন্ধ দেখছেন।

স্যাটেলাইট ইন্টারনেট কী?

স্যাটেলাইট ইন্টারনেট নিয়ে এত কথা চললেও অনেকেই এখনও এই বিষয়টি সম্পর্কে অবগত নন। সেক্ষেত্রে যারা জানেন না তাদের জন্য বলি, বর্তমানে সাধারণত মোবাইল টাওয়ার বা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে আপনার কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়া হয়। আর এই ধরণের পরিষেবার জন্য তারের প্রয়োজন। কিন্তু স্যাটেলাইট ইন্টারনেটের ক্ষেত্রে তারের কোনো প্রয়োজন নেই, এতে মোবাইল ফোন সরাসরি স্যাটেলাইটের সাথে সংযুক্ত থাকে যা পৃথিবীর নীচের কক্ষপথে স্থাপন করা হয়।

এমনিতে স্যাটেলাইটের সাহায্যে পুরো বিশ্বকে ইন্টারনেট পরিষেবা দিয়ে কভার করা যায়, এতে কভারেজের কোনো সমস্যা নেই। তবে এটি যে একেবারে সমস্যামুক্ত তা নয়। আসলে, যে কোম্পানির বেশি স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ আছে, সেই কোম্পানিই ভালো কভারেজ এবং হাই স্পিড ইন্টারনেট ডেটা অফার করতে সক্ষম। এই ব্যাপারে ইলন মাস্কের স্টারলিঙ্ক সবচেয়ে এগিয়ে রয়েছে।

RELATED ARTICLES

Most Popular