BharatNet: গ্রামে পৌঁছে যাবে হাইস্পিড ইন্টারনেট কানেকশন, ১.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করছে মোদী সরকার

Avatar

Published on:

India Government Invest 13 billion BharatNet Scheme

BharatNet-এর রুরাল ইন্টারনেট কানেক্টিভিটি প্রজেক্টে ভারত সরকারের বৃহৎ বিনিয়োগের পরিকল্পনা নিচ্ছে। সম্প্রতি তথ্যপ্রযুক্তি এবং ইলেকট্রনিক্স মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই কথা জানিয়েছেন। তার দাবি, প্রতিটি গ্রামে ইন্টারনেট পৌঁছে দেবার জন্য BharatNet-এর রুরাল ইন্টারনেট কানেক্টিভিটি প্রজেক্ট-এ সরকার মোট ১৩ বিলিয়ন ডলার অর্থাৎ ১.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে।

এছাড়াও তিনি বলেছেন, বর্তমানে প্রায় ৮৫০ মিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন, কিন্তু তা যথেষ্ট নয়। তাই এই দেশের প্রতিটি কোণায় কোণায় উচ্চমানের ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা দেবার জন্য সরকার ১.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চায়। সম্প্রতি জি২০ সম্মেলনের সমাপ্তি অধিবেশনে গিয়েই তিনি এই ঘোষণাগুলি করেন।

BharatNet স্কিম কি

ভারত নেট প্রকল্পের লক্ষ্য হলো সারা দেশের প্রায় ৬ লাখ গ্রামে দ্রুত ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন পৌঁছে দেওয়া। গ্রামীন এলাকাবাসীর কাছে সাশ্রয়ী মূল্যে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার জন্যই ”ডিজিটাল ইন্ডিয়া’ কর্মসূচির অধীনে সরকার এই প্রকল্পটি চালু করেছে। অপটিক্যাল ফাইবারের মাধ্যমে এই হাই স্পিড ডিজিটাল কানেকশন পৌঁছে দেওয়া হবে। উল্লেখ্য, এটি বিশ্বের বৃহত্তম গ্রামীণ ব্রডব্যান্ড কানেকশন প্রজেক্ট। এই প্রজেক্টের মাধ্যমে গ্রামীন এবং প্রত্যন্ত অঞ্চলের নাগরিকরা সাশ্রয়ী মূল্যে ব্রডব্যান্ড পরিষেবা পাবেন।

ভারত নেটে বিনিয়োগ ছাড়াও সরকার 4G কানেকশন উন্নত করার জন্যও আরো বিনিয়োগ করতে পারে। আর তথ্যপ্রযুক্তি মন্ত্রী এই ধরনের বিনিয়োগকে ভারতের মতো বড় দেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

অশ্বিনী বৈষ্ণব বলেন, ভারতের মতো দ্রুত বিকাশশীল দেশে কয়েকটি কোম্পানির রাজত্ব মোটেই উচিত নয়। কোনো অবস্থাতেই প্রযুক্তিকে একক বা মুষ্টিমেয় কোম্পানির হাতে তুলে দেওয়া যুক্তিপূর্ণ নয়। দ্বিতীয়ত, দেশের সকল মানুষেরই প্রযুক্তিতে অ্যাক্সেস থাকা দরকার। তাই তাদের দৈনন্দিন জীবনের ক্ষেত্রগুলিতে ইন্টারনেট অন্তর্ভুক্ত করা উচিত। আর তাই কেন্দ্রীয় সরকার ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার ডেভলপ করার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করেছে।

সঙ্গে থাকুন ➥