5G লঞ্চের পরও পশ্চিমবঙ্গে গ্রাহক হারালো Reliance Jio, সারা ভারতে Airtel, Vi, BSNL কেমন ফল করল

Avatar

Published on:

Jio Airtel Added Wireless Customers

ভারতের অন্যতম টেলিকম অপারেটর Reliance Jio খুব দ্রুত গতিতে দেশের বিভিন্ন অঞ্চলে ওয়্যারলেস গ্রাহক যুক্ত করে চলেছে। TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া)-এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, ২০২৩ সালের মে মাসে একটি বাদে বাকি সমস্ত সার্কেল থেকে ওয়্যারলেস গ্রাহক Jio-র সাথে যুক্ত হয়েছে। তবে সংস্থাটি পশ্চিমবঙ্গ সার্কেলে বেশকিছু ওয়্যারলেস গ্রাহক হারিয়েছে। এই সার্কেলে এপ্রিল ২০২৩-এ, Jio-এর গ্রাহক সংখ্যা ছিল ২২,৯২১,০৩৮ বা ২২.৯২ মিলিয়ন, কিন্তু ১,৫৮৭ গ্রাহক কমে যাওয়ায় সেই সংখ্যা ২২,৯১৯,৪৫১ বা ২২.৯১ মিলিয়নে এসে দাঁড়িয়েছে।

তবে সামগ্রিকভাবে, ২০২৩ সালের মে মাসে জিওর ৩.০৩ মিলিয়ন (৩০ লক্ষ ৩ হাজার) ওয়্যারলেস ব্যবহারকারী বেড়েছে। একই সময়ে, এই কোম্পানিটির প্রতিদ্বন্দ্বী Airtel যুক্ত করতে পেরেছে ১.৩২ মিলিয়ন (১৩ লক্ষ ২০ হাজার) ব্যবহারকারী। আর Vodafone Idea (Vi) এবং BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড) যথাক্রমে, ২.৮১ মিলিয়ন (২৮ লক্ষ ১০ হাজার) এবং ১.৪৭ মিলিয়ন (১৪ লক্ষ ৭০ হাজার) ওয়্যারলেস গ্রাহক হারিয়েছে। উল্লেখ্য, এই মাসে জিও সব থেকে বেশি ওয়্যারলাইন গ্রাহক যোগ করে তার বাকি প্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে রয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালের মে মাসে ওয়্যারলেস ব্যবহারকারীদের নিরিখে, শীর্ষস্থানাধিকারী জিওর বাজার শেয়ার ছিল ৩৮.১৭ %, দ্বিতীয় স্থান অধিকারী এয়ারটেলের শেয়ার ছিল ৩২.৫৭%, এবং তৃতীয় স্থান অধিকারী ভিআই এবং চতুর্থ স্থান অধিকারী বিএসএনএলের শেয়ার ছিল যথাক্রমে ২০.২০% ও ৮.৮৮%। তবে আশা করা যায়, ৪জি লঞ্চ করলে বিএসএনএল শেয়ার সংখ্যা কিছুটা হলেও বাড়তে পারে।

এছাড়াও মে মাসে ৪.৯ মিলিয়ন (৪ লক্ষ ৯০ হাজার) সক্রিয় ব্যবহারকারী Jio-র সাথে যুক্ত হয়েছে। যা তার প্রধান প্রতিদ্বন্দ্বী এয়ারটেলের থেকে অনেকটাই বেশি। কারণ, Airtel মাসে ২.৩৭ মিলিয়ন (২৩ লক্ষ ৭০হাজার) সক্রিয় ব্যবহারকারী যোগ করেছে। তবে, Vodafone Idea এবং BSNL, এই দুই টেলিকম কোম্পানি হারিয়েছে ১.৯৯ মিলিয়ন (১৯ লক্ষ ৯০ হাজার) এবং ০.৪৯ মিলিয়ন (৪ লক্ষ ৯০ হাজার) সক্রিয় ব্যবহারকারী।

সঙ্গে থাকুন ➥