Airtel, Vi-কে ঝটকা দিয়ে বছর শেষেও কিস্তিমাত Jio-র! 32 লাখ নতুন গ্রাহক ধরল সংস্থার হাত

Published on:

Reliance Jio New Users August 2023

বর্তমান সময়ে ভারতের বাজারে প্রধান টেলিকম অপারেটর হিসেবে Reliance Jio এবং Bharti Airtel-এর নামই সবসময় এগিয়ে থাকে। আর মুকেশ আম্বানির Jio তো পরিষেবার শুরু থেকেই শীর্ষে বিরাজ করছে! সেক্ষেত্রে 5G নেটওয়ার্ক লঞ্চের এক বছর পর, ২০২৩ সালের শেষ লগ্নে দাঁড়িয়ে আবারও দেশের সবচেয়ে বড় টেলিকম কোম্পানি হিসেবে আবির্ভূত হয়েছে Reliance Jio। আসলে TRAI বা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া, আগস্ট মাসের মার্কেট ডেটা শেয়ার করা হচ্ছে, যাতে দেখা গেছে Jio নেটওয়ার্কে আরও ৩২.৫ লক্ষ নতুন ইউজার যুক্ত হয়েছে। এই পরিসংখ্যান কার্যত একটি রেকর্ডের সমান, কারণ এটিই মাসে সর্বোচ্চ গ্রাহক যুক্ত হওয়ার নজির।

Jio-র ধারে-পাশে নেই Airtel, Vodafone-রা

যেখানে ৩০ লক্ষের বেশি মানুষ জিওর হাত ধরেছেন, সেখানে আগস্ট মাসে ভারতী এয়ারটেল (Bharti Airtel)-এর নেটওয়ার্কে মাত্র ১২.৩ লক্ষ নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে, যা জিওর থেকে প্রায় এক-তৃতীয়াংশ কম। এক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে ভোডাফোন-আইডিয়া (Vodafone Idea বা Vi), কিন্তু এই সংস্থা লাভের বদলে লোকসানের মুখে পড়েছে – একই সময়ে ৪৯,৭৮২ জন ইউজার এই নেটওয়ার্ক ছেড়েছেন বলে জানা গেছে।

মার্কেট শেয়ারের নিরিখেও এগিয়ে Jio

ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, বর্তমানে জিওর মোট গ্রাহক সংখ্যা প্রায় ৪৪ কোটি, যেখানে ভারতী এয়ারটেলের মোট গ্রাহক ৩৭ কোটি এবং ভোডাফোন-আইডিয়ার মোট গ্রাহক ২৩.৪৪ কোটি। তবে গ্রাহক সংখ্যা বাড়ানোর পাশাপাশি মার্কেট শেয়ারের দিক থেকেও জিও বর্তমানে ভারতের বৃহত্তম টেলিকম সার্ভিস প্রোভাইডার, তাদের বাজার শেয়ার প্রায় ৩৬.৪ শতাংশ। এর পরের স্থানে ৩১.৬৬ শতাংশ শেয়ার নিয়ে রয়েছে এয়ারটেল, অন্যদিকে ভোডাফোন আইডিয়ার মার্কেট শেয়ার ২২.৩৩ শতাংশ।

প্রসঙ্গত উল্লেখ্য, শুধু টেলিকম সেক্টর নয়, এর পাশাপাশি ব্রডব্যান্ড সার্ভিসের ক্ষেত্রেও গত মাসে ০.৫২ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড হয়েছে। এখানেও জিও এবং এয়ারটেল ব্রডব্যান্ড তাদের আধিপত্য বজায় রেখেছে।

সঙ্গে থাকুন ➥