বারবার এক ভুল করতে চায় না সরকার, এই কোম্পানির জন্য ভারতে অনুমতি পাচ্ছে না Starlink

Avatar

Published on:

Starlink India License Delay

দীর্ঘদিন ধরে Starlink ভারতে স্যাটেলাইট পরিষেবা শুরু করার চেষ্টা করছে। আর তারা বর্তমানে ভারতের বিভিন্ন গ্রামীন এবং সুবিধা বঞ্চিত এলাকায় স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা প্রদান করে ডিজিটালাইজেশনের সুবিধা সবার কাছে প্রসারিত করতে চাইছে। তবে এর আগে এই মার্কিন ভিত্তিক কোম্পানি Starlink-এর কাছে ভারত সরকার জানতে চেয়েছে যে, এই সংস্থার সাথে আর কোন কোন বিদেশি সংস্থার অংশীদারিত্ব আছে। কারণ চীনের মতন দেশের কোনো সংস্থার সাথে অংশীদারিত্ব হয়ে থাকলে তারা সহজেই ভারতীয় ব্যবহারকারীদের সংরক্ষিত ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হবে।

রিপোর্ট অনুযায়ী, Starlink‌ এর মূল কোম্পানি, Space X ভারত সরকারকে জানিয়েছে যে, তাদের কোনো স্টেক হোল্ডার ভারতের প্রতিবেশী নয়। অর্থাৎ চীন বা পাকিস্তানের কোনো সংস্থার সাথে তারা কোনো অংশীদারিত্ব করেনি। তবে, Space X ভারত সরকারকে কোনো বিনিয়োগকারীদের সম্পর্কে সঠিক তথ্য দেয়নি।

প্রকৃতপক্ষে, ভারত সরকারের তরফে এখনো স্টারলিঙ্ককে ছাড়পত্র না দেওয়ার আসল কারণ হলো, গত বছর ভারতে ইন্টারনেট পরিষেবা প্রদানকারী আমেরিকান সংস্থা ভেরিজন কমিউনিকেশন তাদের লাইসেন্স রিনিউ করার জন্য আবেদন করেছিল। আর সেই সময় ভারত সরকারকে তারা জানিয়েছিল যে, তাদের কোনো স্টেক হোল্ডার ভারতের প্রতিবেশী নয়। কিন্তু, পরে এই তথ্যটি মিথ্যা বলে প্রমাণিত হয়। আর এই কারণেই মার্কিন সংস্থাগুলি, ভারত সরকারকে যে বিবৃতি দেয় সেগুলি সত্য না মিথ্যা সে বিষয়ে একটি বড় প্রশ্ন থেকে যায়।

যদিও, প্রত্যন্ত এলাকায় পরিষেবা পৌঁছে দেওয়ায় কাজে স্টারলিঙ্কের এর জুড়ি মেলা ভার। তবুও, উপরিউক্ত কারণেই ভারত সরকারের তরফ থেকে স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থাটিকে লাইসেন্স পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। তবে আশা করা যায়, Starlink ভারতে দ্রুত পরিষেবা শুরু করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব সকল প্রশাসনিক সমস্যা সমাধানের চেষ্টা করবে।

সঙ্গে থাকুন ➥