DTH সার্ভিসের লাইসেন্স ফি মকুবের জন্য সরকারকে আর্জি জানালো TRAI, এবার কমবে টিভি দেখার খরচ

Avatar

Published on:

TRAI Proposes Govt Phasing out DTH License Fee

বিগত কয়েক বছর ধরে ভারতের মানুষ মূল্যবৃদ্ধির সমস্যায় কার্যত নাকাল হয়ে পড়ছেন – নিত্যপ্রয়োজনীয় জিনিসের খরচের পাশাপাশি ইলেকট্রিক, মোবাইল রিচার্জ, টিভি কানেকশন ইত্যাদির বিল মেটাতে গিয়ে অনেকেরই পকেট ফাঁকা হয়ে যাচ্ছে। তবে যারা এই জমানাতেও বিনোদনের জন্য টিভির ওপর ভরসা করেন এবং বিভিন্ন চ্যানেলের শো উপভোগ করতে DTH (ডাইরেক্ট-টু-হোম) কানেকশন ব্যবহার করেন, তারা সম্ভবত শীঘ্রই বিলের অঙ্ক নিয়ে স্বস্তি পেতে চলেছেন। আসলে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI, তথ্য ও সম্প্রচার মন্ত্রক (MIB)-এর কথামতো সম্প্রতি DTH সার্ভিসের পলিসি ও লাইসেন্স ফি সম্বন্ধে নতুন কিছু পরিকল্পনা করছে। আর সেই পরিবর্তিত পরিকল্পনা নিয়ে তারা সরকারের কাছে সুপারিশও করেছে। সেক্ষেত্রে একবার সরকারের তরফে সবুজ সংকেত পাওয়া গেলেই টিভি কানেকশনের বিলের খরচ আসন্ন দিনগুলিতে অনেকটাই হ্রাস পেতে পারে।

ঠিক কী সুপারিশ করেছে TRAI?

প্রথমেই বলে রাখি যে, ট্রাই, ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন বা ডিওটি (DoT)-র কর্তৃক সংশোধিত ইউনিফাইড লাইসেন্স (UL) চুক্তির সাথে সামঞ্জস্য রেখেই সরকারের কাছে ডিটিএইচ অপারেটরদের পক্ষে সুপারিশ করেছে। বর্তমানে, ডিটিএইচ অপারেটরদের তথ্য ও সম্প্রচার মন্ত্রককে ত্রৈমাসিক লাইসেন্স ফি (LF) হিসেবে মোট রেভিনিউয়ের (AGR) ৮% দিতে হয়। তবে ট্রাই তার সুপারিশে এই লাইসেন্স ফি কমিয়ে প্রথমে ৩ শতাংশে আনতে এবং আগামীদিনগুলিতে (প্রস্তাবনা অনুযায়ী ২০২৬-২৭ অর্থবর্ষের মধ্যে) তা একেবারে মকুব করতে পরামর্শ দিয়েছে।

এছাড়াও ট্রাই, এই ধরণের সার্ভিস প্রোভাইডারদের একটি ইলেকট্রনিক ফর্ম্যাটে ব্যাঙ্ক গ্যারান্টি (BG) জমা দেওয়ার অনুমতি দিতে বলেছে। নিয়ন্ত্রকের প্রস্তাব অনুযায়ী, ডিটিএইচ অপারেটরদের ব্যাঙ্ক গ্যারান্টির অ্যামাউন্ট হিসেবে বছরের প্রথম দুই ত্রৈমাসিকে ৫ কোটি টাকা পর্যন্ত দেওয়ার নিয়ম করা হোক। এরপরে বাকি সময়ে তারা হয় একই অ্যামাউন্টের গ্যারান্টি দেবেন, নাহলে তাদের বকেয়া পরিমাণের ২০ শতাংশ অ্যাকাউন্ট দিতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে অপারেটরদের লাইসেন্স ফি বাবদ প্রায় ৭,০০০-৮,০০০ কোটি টাকা বকেয়া রয়েছে৷

তবে এখানেই শেষ নয়, ডিটিএইচ সেক্টরে স্বচ্ছতা এবং উন্নতি সাধনের উদ্দেশ্যে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ গণনা করা, গ্রস রেভিনিউ (GR)-এর বিষয়টি সংজ্ঞায়িত করা বা এটিকে সংশোধন করে নতুন সেটিং করা এবং ডিডাকশন ভেরিফিকেশনের জন্য একটি শক্তিশালী মেকানিজম তৈরি করার কথাও বলেছে ট্রাই।

কেন হঠাৎ TRAI, DTH অপারেটরদের কথা ভাবছে?

আসলে সাম্প্রতিক বছরগুলিতে মাল্টি-সিস্টেম অপারেটর (MSO), ওটিটি (OTT) প্ল্যাটফর্ম ইত্যাদি ব্যাপকভাবে বাজারে প্রভাব ফেলেছে। সহজলভ্যতার কারণে অধিকাংশ মানুষও এগুলির দিকে ঝুঁকছেন। অথচ এই ধরণের মার্কেট প্লেয়াররা কোনোরকম লাইসেন্স ফি প্রদান করেনা। আর তাই বিষয়টি সরকারের সামনে এনে তারা ডিটিএইচ সেক্টরকে সজীবতা দেওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রে সরকার, ট্রাই প্রস্তাব মেনে নিলে এই ধরণের সংস্থাগুলিও উপকৃত হবে, অন্যদিকে সাধারণ মানুষ কম খরচে টিভি দেখতে পারবেন।

সঙ্গে থাকুন ➥