এক ঝটকায় কাজ হারাবেন 11000 কর্মী, বড় পদক্ষেপ নিতে চলেছে Vodafone Idea

Avatar

Updated on:

VI cut 11000 jobs next 3 years

Vodafone Layoffs: Jio, Airtel-এর মত সংস্থাগুলি দিন-কে-দিন ব্যবসা বা গ্রাহক পরিষেবা সরবরাহের নিরিখে এগিয়ে চলেছে। কিন্তু এই প্রতিযোগিতায় ক্রমশ পিছিয়েই পড়ছে Vodafone-Idea তথা Vi। এখনও পর্যন্ত সংস্থাটি 5G নেটওয়ার্ক চালু করে উঠতে পারেনি, তাছাড়া এদের পরিষেবা নিয়েও ইউজারদের মধ্যে নানা অভাব অভিযোগের কথা শোনা যায়। তবে এখন Vodafone-Idea এমন একটি পদক্ষেপ নিতে চলেছে, যার জেরে সংস্থাটি এদেশে ব্যবসা বন্ধ করে দিতে পারে বলে জল্পনা শুরু হয়েছে। আসলে বিগত কয়েক মাসে ইন্ডাস্ট্রি এবং টেকনোলজি দুনিয়ায় চাকরি ছাঁটাইয়ের খবর সামনে আসছে। আর সেই জোয়ারে গা ভাসিয়ে এবার দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Vi-ও এরকম একটি বড় পদক্ষেপ নিতে চলেছে। সংস্থার প্রাক্তন ফাইন্যান্স চিফ তথা নতুন চিফ এক্সিকিউটিভ মার্গেরিটা ডেলা ভ্যালে জানিয়েছেন যে, তারা আগামী তিন বছরে ১১,০০০ কর্মী ছাঁটাই করবে। এর কারণ হিসেবে Vodafone-এর কম আয়ের প্রসঙ্গ উত্থাপন করে মার্গেরিটা বিবৃতি দিয়েছেন যে, পরিষেবা ঠিক রাখতে কিছু পরিবর্তন আবশ্যক।

হাজার হাজার কর্মী ছাঁটাই, প্রকাশ্যে Vodafone-এর কঠোর দৃষ্টিভঙ্গি

চলতি মাসেই ভোডাফোনের সিইও হিসেবে নিযুক্ত হয়েছেন ডেলা। আর ক্ষমতা হাতে পেতেই তিনি সংস্থাটিকে ঘুরে দাঁড়ানোর রাস্তা দেখাতে চাইছেন। এর প্রেক্ষিতে তিনি বলেছেন যে, সংস্থাটি ব্যবসায়িক প্রতিযোগিতায় ফিরতে তাদের সংগঠনকে আরও ছোট এবং সহজ-সরল করে তুলবে। এছাড়াও কী কী জটিলতা সৃষ্টি হচ্ছে তা খতিয়ে দেখে গ্রাহকদের মানসম্পন্ন পরিষেবা প্রদান এবং ব্যবসায় প্রবৃদ্ধির চেষ্টা চালাবে ভোডাফোন আইডিয়া।

এই প্রসঙ্গে বলে রাখি, ভোডাফোন আইডিয়া আদতে একটি ব্রিটিশ কোম্পানি যার ভারত ছাড়াও ইউরোপ ও আফ্রিকায় ৩০০ মিলিয়নের বেশি গ্রাহক রয়েছে। কিন্তু বৈদেশিক বাজারেও সংস্থাটি কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে। সেক্ষেত্রে তারা নিজেদের প্রধান অফিস এবং লোকাল মার্কেট, উভয় জায়গা থেকেই কর্মী ছাঁটাই করবে। এতে তাদের খরচ কমবে। শুধু তাই নয়, ভোডাফোন এই মুহূর্তে বিনিয়োগ বাড়াতেও উদ্যোগী হয়েছে বলে জানা গিয়েছে।

এই মুহূর্তে Vi-এর ব্যবসায়িক আয়

গত মঙ্গলবার অর্থাৎ ১৬ই মে ভোডাফোন আইডিয়া জানিয়েছে যে, গত অর্থবর্ষে তাদের আয় হয়েছে ৪৫.৭ বিলিয়ন (ভারতীয় মূল্যে ৪,০৯,৪৩০ কোটি টাকা)। এতে করে সংস্থাটির নিট মুনাফা ২.২ বিলিয়ন ইউরো (প্রায় ১৯,৭০৯ কোটি টাকা) থেকে বেড়ে ১১.৮ বিলিয়ন ইউরো (প্রায় ১,০৫,৭১৭ কোটি টাকা) হয়েছে। তাই বলা যায় ভোডাফোন সম্ভবত উন্নতির মুখ দেখতে শুরু করেছে…

সঙ্গে থাকুন ➥