পুরনো ইঞ্জিনকে বিদায় জানানোর প্রবল সম্ভাবনা, আপকামিং KTM 390 Duke-কে দেখা গেল রাস্তায়

Avatar

Published on:

2023 KTM 390 Duke spied testing in India

ভারতে কেটিএম ডিউক (KTM Duke) রেঞ্জের মডেলগুলি তরুণ প্রজন্মকে রাইডার হয়ে ওঠার স্বপ্নে বিভোর করে তোলে। ফলত জনপ্রিয়তায় জোয়ারের কারণে প্রায় প্রতি বছর মডেলগুলিতে কোনো না আপডেট দেওয়া হয়। এই যেমন গত সপ্তাহেই 125 Duke, 200 Duke, 250 Duke ও 390 Duke নতুন কালার অপশনে লঞ্চ হয়েছে। তার রেশ কাটতে না কাটতেই ভারতের রাস্তায় ট্রায়াল চলাকালীন ডিউক রেঞ্জের একটি বাইকের দর্শন মিলল।

সেটি 200 Duke নাকি 390 Duke, তা স্পষ্টত বোঝা যায়নি। তবে স্পট হওয়া মডেলটির ডিজাইনে বিশেষ কোনো পরিবর্তন ঘটানো হয়নি। অনুমান করা হচ্ছে সেটি 2023 390 Duke। বাইকটির আপগ্রেড ভার্সন ট্রেলিস ফ্রেম এবং কাস্ট অ্যালুমিনিয়ামের সাব ফ্রেমের উপর নির্মিত। যা বাজারচলতি বড় ডিউকে দেখা যায়।

পরিবর্তন বলতে আসন্ন মডেলে রঙিন টিএফটি ডিসপ্লের দেখা মিলেছে। যা আকারে আরও বড়, এবং তাতে ব্ল্যাকড আউট সেকশন রয়েছে। যা নেভিগেশনের জন্য বরাদ্দ বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৭ সালে 390 Duke এর হাত ধরে ভারতে প্রথম কালার টিএফটি ডিসপ্লে নিয়ে এসেছিল কেটিএম। নতুন প্রজন্মের ৩৯০ ডিউক ৩৯৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সহ আসবে। বর্তমানে এর ইঞ্জিন ক্যাপাসিটি ৩৭৩ সিসি। তবে আউটপুট অপরিবর্তিত থাকবে। যা ৪৩.৫ পিএস শক্তি এবং ৩৭ এনএম টর্ক।

প্রসঙ্গত, এর আগেও একবার মডেলটিকে ভারতের রাস্তায় স্পট করা হয়েছিল। এছাড়া ইউরোপেও টেস্টিং চলছে এর। আসলে সংস্থাটি চাইছে নতুন ইঞ্জিন বাজারে আনার আগে সেটি সবরকমভাবে পরীক্ষা করে দেখার। 2023 KTM 390 Duke এর দাম হতে পারে প্রায় ৩.৩০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি ২০২৩-এর ফেব্রুয়ারিতে ভারতের বাজারে লঞ্চ হতে পারে।

সঙ্গে থাকুন ➥