Honda-কে হারিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার, তাও মন খারাপ Hero-র, কেন জানেন?

Avatar

Published on:

Hero MotoCorp sells 4-54 lakh Bike and Scooters in October 2022

হোন্ডাকে হারিয়ে গত মাসে ফের দেশের বৃহত্তম টু-হুইলার নির্মাতার তকমা ছিনিয়ে নিয়েছে হিরো মটোকর্প (Hero MotoCorp)। সংস্থার তরফে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী অক্টোবরে ৪,৫৪,৫৮২টি স্কুটার এবং মোটরসাইকেল বিক্রি করতে পেরেছে তারা। অথচ গত বছর একই সময়ে সংস্থাটি ৫,৪৭,৯১০ ইউনিট বেচতে পেরেছিল। সেই হিসেবে হিরোর বিক্রি কমেছে ১৭ শতাংশ।

দেশীয় বাজারে সংস্থার মোট ৪,৪২,৮২৫টি দুই চাকা বিকিয়েছে বলে জানা গিয়েছে। আর বিদেশে পাড়ি দেওয়া বাইক/স্কুটারের সংখ্যা ১১,৭৫৭ ইউনিট। দেশের গণ্ডির মধ্যেও লক্ষণীয়ভাবে বিক্রি বাট্টা কমেছে হিরো মটোকর্প-র। গত বছরের অক্টোবরের শুধুমাত্র ভারতেই ৫,২৭,৭৭৯ জন গ্রাহকের হাতে চাবি তুলে দিতে পেরেছিল এই সংস্থা। অন্যদিকে বিগত বছরের অক্টোবরে আন্তর্জাতিক ক্ষেত্রে চালান হওয়া টু-হুইলারের সংখ্যা ছিল ২০,১৯১ ইউনিট।

উপরন্তু সেপ্টেম্বর মাসের সঙ্গে তুলনা করলেও পিছিয়ে রয়েছে উৎসবমুখর অক্টোবর। চলতি বছরের সেপ্টেম্বরে মোট ৫,১৯,৯৮০ জন গ্রাহকের বাড়িতে পৌঁছে গিয়েছিল হিরো মটোকর্প-এর বাইক ও স্কুটারের চাবি। অর্থাৎ সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে তাদের বিক্রিতে পতন হয়েছে ১২.৫%। গোটা অক্টোবর মাসে বিক্রিবাটা বাড়াতে রাখতে নানাবিধ আকর্ষণীয় পন্থা নিয়েছিল হিরো। তাদের লঞ্চ করা অন্যতম ছিল GIFT (গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল অফ ট্রাস্ট) নামের একটি স্কিম।

ওই স্কিমের অধীনে বিভিন্ন ধরনের ডিসকাউন্ট ও অতিরিক্ত বেনিফিট গ্রাহকদের জন্য দেওয়া হয়েছিল। তবে আশ্চর্যের বিষয় হল এই সবকিছু সত্বেও আশানুরূপভাবে গ্রাহকদের মন পেতে ব্যর্থ হয়েছে হিরো মটোকর্প। যে কারণেই সংস্থার সস্তা এন্ট্রি লেভেলে মোটরসাইকেলগুলির বিক্রি গত বছরের তুলনায় যথেষ্ট কম হয়েছে গত মাসে।

আবার অতি সম্প্রতি ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে নিজেদের অস্তিত্বের জানান দিয়েছে হিরো। সংস্থার নিজস্ব ব্র্যান্ড ভিডা (Vida)-এর নামের আড়ালে লঞ্চ করা হয়েছে তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার Vida V1। স্কুটারটি দুটি আলাদা ভ্যারিয়েন্টে উপলব্ধ- Vida V1 Plus এবং Vida V1 Pro। এই মডেল দুটির এক্স শোরুম মূল্য যথাক্রমে ১.৪৫ লাখ ও ১.৫৯ লাখ। এদের বুকিং চালু রয়েছে। চলতি বছরের শেষের দিকে মডেল দুটির ডেলিভারি দেওয়া শুরু হবে। প্রথম পর্যায়ে দিল্লি, বেঙ্গালুরু এবং জয়পুরে মিলবে হিরোর ইলেকট্রিক স্কুটার।

সঙ্গে থাকুন ➥