HomeBikeHonda Activa 6G নাকি TVS Jupiter, কোন জনপ্রিয় স্কুটার দেবে পথ চলার...

Honda Activa 6G নাকি TVS Jupiter, কোন জনপ্রিয় স্কুটার দেবে পথ চলার সেরা অভিজ্ঞতা

গিয়ারের ঝুটঝামেলা না থাকায় বহু মানুষ নিত্যদিনের যাতায়াতের জন্য মোটরসাইকেলের চাইতে স্কুটারকে অধিক গুরুত্ব দিচ্ছে। অনেকেরই ধারণা যানজট পূর্ণ শহরের রাস্তায় স্কুটার সহজ রাইডিংয়ের অভিজ্ঞতা দেয়। যে কারণে ভারতের টু-হুইলারের বাজারে মোটরসাইকেলের পাশাপাশি স্কুটারের বিক্রিও তাৎপর্যপূর্ণ হারে বেড়েছে। উক্ত সেগমেন্টে দীর্ঘদিন ধরে বেস্ট-সেলিং মডেলের তকমা ধরে রেখেছে Honda Activa 6G। বাজারে এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে চোখে চোখ রেখে লড়াই টিকিয়ে রেখেছে TVS Jupiter। তাহলে কিনবেন কোনটা? এই প্রতিবেদনে স্কুটার দুটির তুলনাস্বরূপ আলোচনা রইল।

Honda Activa 6G vs TVS Jupiter ডিজাইন

ডিজাইনের দিক থেকে স্কুটার দুটির মধ্যে বিশেষ কোনো ফারাক নেই বললেই চলে। পার্থক্য বলতে টার্ন ইন্ডিকেটরের অবস্থানগত তারতম্যের কথা উল্লেখ করা যায়। অ্যাক্টিভা-র ক্ষেত্রে হ্যান্ডেল বারের ঠিক নিচে ইন্ডিকেটরের দেখা মেলে। যেখানে যেখানে জুপিটার-এ এটি সামনের অ্যাপ্রনে অবস্থিত।

Honda Activa 6G vs TVS Jupiter স্পেসিফিকেশন

উভয় স্কুটারেই রয়েছে একটি ১০৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন। অ্যাক্টিভা-র ইঞ্জিন থেকে ৮,০০০ আরপিএম গতিতে ৭.৬৮ বিএইচপি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৮.৮৪ এনএম টর্ক উৎপন্ন হয়। যেখানে জুপিটার থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ৭.৭৭ বিএইচপি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৮.৮ এনএম টর্ক পাওয়া যায়। দুটি মডেলেই কিকের সাথে ইলেকট্রিক স্টার্ট রয়েছে।

Honda Activa 6G vs TVS Jupiter হার্ডওয়্যার

উভয় স্কুটারে রয়েছে একই সাসপেনশন সেটআপ। সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে ৩-স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রলিক শক অ্যাবজর্ভার। জুপিটার একটি ১২ ইঞ্চি হুইল সহ উপলব্ধ। তবে অ্যাক্টিভার সামনে ১২ ইঞ্চি হুইল থাকলেও পেছনে ১০ ইঞ্চি হুইল ব্যবহার করা হয়েছে। এদিকে দুটি স্কুটারেই টিউবলেস টায়ার বর্তমান।

Honda Activa 6G vs TVS Jupiter দাম

Honda Activa 6G-র দাম ৭৩,০৮৬ টাকা থেকে শুরু করে ৭৬,৫৮৭ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। অন্যদিকে TVS Jupiter কিনতে খরচ হয় ৬৯,৯৯০ টাকা। এর প্রিমিয়াম মডেলটির মূল্য ৮৫,২৪৬ টাকা। জুপিটারের বেস মডেলটি অ্যাক্টিভার বেস মডেলের চাইতে কম দাম হলেও, টপ-স্পেক ভার্সনের দাম বেশি। যদিও তাতে অনেক বেশি ফিচার উপলব্ধ।

RELATED ARTICLES

Most Popular