এয়ারব্যাগ তাও আবার স্কুটারে! Honda অসম্ভকে সম্ভব করার পথে, ভারতে পেটেন্ট জমা দিল

Avatar

Published on:

Honda patents airbag system scooters in India

ইদানিং বেশি সুরক্ষা ফিচার যুক্ত যানবাহনের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। তা সে ফোর-হুইলার হোক বা টু-হুইলার। প্রত্যেকেই নিজের বাজেটের মধ্যে সেরা সেফটি ফিচারের মডেলটি বেছে নিতে উহসাহী। এদিকে চার চাকার যাত্রী গাড়িতে ইতিমধ্যেই একাধিক সেফটি ফিচার যুক্ত হয়েছে। যার মধ্যে অন্যতম এয়ারব্যাগ। যা এবারে দু’চাকার গাড়িতেও মিলবে। ভারতে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) তাদের স্কুটারে এয়ারব্যাগ দেওয়ার জন্য ইতিমধ্যেই পেটেন্ট দায়ের করেছে। ফাঁস হওয়া পেটেন্ট স্কেচে দেখা যাচ্ছে এয়ারব্যাগ যুক্ত সংস্থার পেট্রোল মডেল PCX লাইন-আপের একটি মডেলকে। এই মডেলটি এয়ারব্যাগ সহ প্রথম বাজারে আনতে পারে হোন্ডা।

এ কথা অনেকেরই জানা, টু-হুইলারে এয়ারব্যাগ দেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছিল হোন্ডা। তাদের ফ্ল্যাগশিপ ট্যুরার মডেল Gold Wing এয়ারব্যাগ সিস্টেম সহ অফার করা হয়। সংস্থার দায়ের করা পেটেন্ট ইঙ্গিত করছে এবারে তারা মোটরসাইকেলের পাশাপাশি স্কুটারেও এয়ারব্যাগ দিতে চলেছে। ছবিতে দেখা যাচ্ছে হ্যান্ডেল বারের সামনেই যুক্ত থাকবে এয়ারব্যাগটি।

Honda patents airbag system

একটি ছোট নলাকার এয়ার ব্যাগ যা চালকের দেহের মাথা পর্যন্ত সুরক্ষা দেবে। এয়ারব্যাগের ভেতরে থাকছে কমপ্রেসড গ্যাস। যদিও এই সিস্টেমটি এখনও বিকাশের অধীন। আগের ফাইল করা পেটেন্টে দেখা গিয়েছিল এয়ারব্যাগের অবস্থান হ্যান্ডেল বার থেকে সামনের দিকে এগিয়ে। তবে সাম্প্রতিক ছবিতে দেখা গিয়েছে এয়ারব্যাগটি চালকের আরও কাছে আনা হয়েছে।

এই সিস্টেমটি একটি কন্ট্রোল ইউনিটের যাথে যুক্ত। স্কুটারটি কোথাও ধাক্কা লেগেছে কিনা, অ্যাক্সেলেরোমিটারের মাধ্যমে তা বোঝা যাবে। ফলে এয়ারব্যাগ সক্রিয় হয়ে ফুলে উঠবে। এদিকে অন্যান্য প্রযুক্তির মধ্যে বর্তমানে একটি নতুন হাব মোটরের উপর কাজ করছে হোন্ডা। এটির জন্যও ভারতে পেটেন্ট দায়ের করেছে সংস্থা। ভারতের বাজারে আসন্ন ইলেকট্রিক স্কুটারে এই ফিচার দেখা মিলতে পারে।

সঙ্গে থাকুন ➥