TVS এর দেখানো পথে Honda, দেশে প্রথম ফ্লেক্স ফুয়েল বাইক লঞ্চ করার ঘোষণা করল

Avatar

Published on:

Honda plans to launch first Flex-Fuel Motorcycle in India

বর্তমানে পেট্রোল-ডিজেলের অগ্নিমূল্যের কারণে অনেকেই বিকল্প জ্বালানির যানবাহনের প্রতি উৎসাহ দেখাচ্ছেন। যার মধ্যে অন্যতম বৈদ্যুতিক যানবাহন। এছাড়াও ইদানিং বিকল্প জ্বালানির মধ্যে ইথানল ও মিথানলের প্রতি গাড়ি শিল্প আকৃষ্ট হচ্ছে। কারণ এতে খরচ যেমন কম, আবার এথেকে কোনো দূষণ নির্গত হয় না। পেট্রোলের সাথে ইথানল মিশিয়ে জ্বালানি হিসেবে ব্যবহার করলেও মিলবে সুফল। এই জাতীয় জ্বালানিতে চলতে সক্ষম এমন ইঞ্জিন অর্থাৎ ফ্লেক্স-ফুয়েল (Flex-Fuel) ইঞ্জিন সহ টু-হুইলার ক’বছর আগে বাজারে নিয়ে এসেছে দেশীয় সংস্থা টিভিএস মোটর (TVS)। Apache RTR 200 Fi E100 নামক একটি ফ্লেক্স-ফুয়েল মডেল লঞ্চ করেছিল তারা। এবারে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-ও সেই পথ অনুসরণ করতে চলেছে।

টিভিএস-এর পর দ্বিতীয় কোনো সংস্থা হিসেবে হোন্ডা ভারতে তাদের ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সহ প্রথম মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনা করছে। এই প্রসঙ্গে সংস্থার ভারতীয় শাখার প্রধান কার্যনির্বাহী আধিকারিক আতসুশি ওগাটা দিল্লিতে জৈব জ্বালানির উপর অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স’ থেকে আজ বলেন, “আমাদের অন্তর্বর্তী লক্ষ্য হল ২০২৪-এর শেষের দিকে একটি ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল লঞ্চ করার।”

তবে কোন মোটরসাইকেলের মডেল ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সহ আনা হবে সে বিষয়ে খোলসা করেননি ওগাটা। এর আগে হোন্ডা বলেছিল, তারা ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সহ একটি কমিউটার মোটরসাইকেলের উপর কাজ করছে। এদিকে সংস্থাটি ব্রাজিলের বাজারে ইতিমধ্যেই ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল বিক্রি করে। ভারতেও তেমনই এক বা একাধিক ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনের কমিউটার মোটরসাইকেল লাঞ্চ করতে পারে হোন্ডা। যেগুলি সম্পূর্ণ পেট্রোল বা ইথানল অথবা পেট্রোল ও ইথানলের মিশ্রণে চলবে।

প্রসঙ্গত, Honda CG150 হল হোন্ডার প্রথম ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল যেটি ব্রাজিলে ২০০৯ সালে লঞ্চ করা হয়েছিল। এটি ছাড়াও সেদেশে সংস্থাটি NXR 150 Bros Mix ও BIZ 125 Flex বাইক বিক্রি করে। এদিকে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী ফ্লেক্স ফুয়েল যানবাহন ব্যবহারের প্রসঙ্গে বারংবার সুর চড়িয়ে আসছেন। কেন্দ্রের মন রক্ষা করতে সম্প্রতি ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন সহ Camry লঞ্চ করেছে টয়োটা। মন্ত্রীর হাত ধরেই এর উদ্বোধন সম্পন্ন হয়েছে।

সঙ্গে থাকুন ➥