এপ্রিলের আগে Honda-র প্রতিটি বাইকে নতুন আপডেট, ইলেকট্রিক স্কুটার নিয়েও বড় ঘোষণা

Avatar

Published on:

Honda 2 Wheeler Range ready OBD 2 RDE compliance

১ এপ্রিল, ২০২৩ থেকে সমগ্র ভারতে নয়া নির্গমন বিধি চালু হতে চলেছে। তাই বিভিন্ন সংস্থা তড়িঘড়ি তাদের জনপ্রিয় মডেলগুলি অধিক পরিবেশবান্ধব ওবিডি-২ এবং আরডিই পালনকারী ইঞ্জিন সমেত গাড়ি লঞ্চ করছে। হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-এর ক্ষেত্রেও তার অন্যথা নয়। এপ্রিলের আগেই সমস্ত টু-হুইলার নতুন বিধি মেনে হাজির করার প্রস্তুতি সেরে রাখছে তারা।

Honda সকল বাইক ও স্কুটার নয়া বিধি মেনে আনবে

ইতিমধ্যেই জানুয়ারিতে হোন্ডা তাদের বেস্ট সেলিং স্কুটারের নতুন ভ্যারিয়েন্ট Activa 6G H-Smart সমস্ত নয়া বিধি মেনে হাজির করেছে। যুক্ত হয়েছে নতুন ফিচারস। এবারে বাকি মডেলগুলিও আপডেট সহ লঞ্চ করবে তারা। এদিকে সম্প্রতি আপডেটেড এমিশন সহ আসা Honda Shine 100-এর লঞ্চের মঞ্চ থেকে সংস্থার অপারেটিং আধিকারিক (সেলস অ্যান্ড মার্কেটিং) যোগেশ মাথুর বলেন, বর্তমানে তাদের সংস্থা ৩১ মার্চ, ২০২৩-এর মধ্যে পুরনো স্টক খালি করার লক্ষ্য স্থির করেছে।

এই প্রসঙ্গে Honda-র বক্তব্য

মাথুর জানান, ডিলারদের হাতে স্টক খালি করার জন্য আর মাত্র দু’সপ্তাহ সময় রয়েছে। তবে নির্গমন বিধিতে পরিবর্তনের ফলে ডিলারদের ক্ষয়ক্ষতির পরিমাণ যতটা কম করা যায়, সেই চেষ্টাই চালানো হবে বলে নিশ্চিত করেন তিনি। এদিকে Activa-র পাশাপাশি নতুন ভার্সনের CB350 লঞ্চ করেছে হোন্ডা। এতেও দেওয়া হয়েছে নতুন নির্গমন বিধি মান্যতার ইঞ্জিন।

১১০-১২৫ সিসি মোটরসাইকেল ও স্কুটার ছাড়াও হোন্ডা তাদের X-Blade, Unicorn, Hornet 2.0 সহ অন্যান্য মডেলগুলির আপডেটেড ভার্সনও লঞ্চ করবে। সূত্রের খবর, বর্তমানে বিদ্যমান মডেলগুলির একটির বিক্রিও বন্ধের পরিকল্পনা নেই হোন্ডার। তাই নয়া নির্গমনবিধি মেনে এপ্রিলের মধ্যেই বাকি সমস্ত টু-হুইলার লঞ্চ করা হবে। তবে আগের চাইতে সামান্য দাম বাড়তে পারে এগুলির।

এদিকে হোন্ডা টু-হুইলার ইন্ডিয়া ঘোষণা করেছে আগামী ২৯ মার্চ তারা তাদের বৈদ্যুতিক মডেল লঞ্চের বিশদ পরিকল্পনার কথা সর্বসমক্ষে জানাবে। সেদিন নতুন মডেল আনার কৌশল ঘোষণার পাশাপাশি নতুন ইলেকট্রিক স্কুটার/মোটরসাইকেলের প্রদর্শন করা হতে পারে বলে আশা করা হচ্ছে। এদিকে ইতিমধ্যেই তারা ডিজিটাল কনসোল এবং ব্লুটুথ কানেক্টিভিটি সহ Activa 6G এ বছরের মধ্যেই লঞ্চের বিষয়টি নিশ্চিত করেছে।

সঙ্গে থাকুন ➥