মেড-ইন-ইন্ডিয়া পণ্যে জোর, ভারত থেকে বাইক ও স্কুটারের রপ্তানি বাড়াচ্ছে Honda

Avatar

Published on:

Honda 2 Wheelers increase production for export

বর্তমানে বেশিরভাগ গাড়ি সংস্থা ভারত থেকে পণ্য রপ্তানির ক্ষেত্রে জোর বাড়াচ্ছে। যার প্রধান কারণ ভারতের অনুকূল ভৌগোলিক অবস্থান। অতীতে একাধিক অটোমোবাইল কোম্পানির পর এবারে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) এক্ষেত্রে ব্রতী হতে চলেছে। তবে টু-হুইলার রপ্তানি বৃদ্ধির পথ সুগম করতে উৎপাদন যে বাড়াতে হবে, তা অনস্বীকার্য। তাই এবারে সেদিকেই দৃষ্টি নিক্ষেপ করতে চলেছে জাপানি সংস্থার ভারতীয় শাখা। গুজরাতের ভিতালাপুর কারখানার উৎপাদনের সংখ্যা ৬ লক্ষ ইউনিট বাড়াতে উদ্যোগী হয়েছে হোন্ডা (Honda)।

Honda টু-হুইলারের উৎপাদন ৬ লক্ষ ইউনিট বাড়াতে উদ্যোগী

দুই চাকার গাড়ির নির্মাণ বাড়ানো হলে বিদেশের বাজারে বর্ধিত চাহিদার জোগান ঠিকঠাক ভাবে পূরণ করা যাবে। বর্তমানে হোন্ডা বিশ্বের ৩৮টি দেশে টু-হুইলার রপ্তানি করে থাকে। ২০২৩-২৪ আর্থিকবর্ষের মধ্যে ৫৮টি দেশে মোটরসাইকেল ও স্কুটার প্রেরণের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। উৎপাদন বাড়ানোর জন্য ভিতালাপুরের কারখানায় আরও একটি নতুন অ্যাসেম্বলি লাইন খোলা হবে।

Honda-র পরিকল্পনা

এই প্রসঙ্গে হোন্ডা ঘোষণা করেছে, ইতিমধ্যেই ওশিয়ানিয়া অঞ্চল অর্থাৎ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বাজারে রপ্তানি বাড়ানো হয়েছে। আবার গুজরাতের কারখানা থেকে আন্তর্জাতিক বাজারে টু-হুইলারের পাওয়ারট্রেন প্রেরণ করা হচ্ছে। এদেশ থেকে বর্তমানে ১৮টি মডেল তারা বিদেশে সরবরাহ করে থাকে। আগামী অর্থবর্ষের মধ্যে তা বাড়িয়ে ২০টি মডেল করা কথা জানিয়েছে হোন্ডা।

এদিকে ২০৩০-এর মধ্যে বৈদ্যুতিক টু-হুইলার বিক্রির পরিমাণ মোট বেচাকেনার ১৫% করার পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থাটি। এদিকে রাত পোহালেই সমগ্র ভারতে নয়া নির্গমন বিধি চালু হতে চলেছে। যা পালন করে ইতিমধ্যেই একাধিক মডেল যেমন, Honda Activa 6G, Activa 125, CB350 রেঞ্জ রি-লঞ্চ করেছে হোন্ডা। এ বছর সেপ্টেম্বরের মধ্যে বাকি মডেলগুলিও ওবিডি-২ ও ই২০ (৮০% পেট্রলের সাথে ২০% ইথানলের মিশ্রণ) হাজির করা হবে বলে সংস্থা সূত্রে খবর।

কোম্পানিটি বর্তমানে ফ্লেক্স-ফুয়েল প্রযুক্তি সমৃদ্ধ টু-হুইলার আনার জন্য কাজ করছে। ব্রাজিলের বাজারে যেগুলি ইতিমধ্যেই বিক্রি করা হয়। আগামীতে সংস্থার পরিকল্পনা রয়েছে, এদেশে একটি নতুন ফ্লেক্স-ফুয়েল টু-হুইলার লঞ্চ করার। আবার এ বছর দিওয়ালির আগে ৩৫০ সিসির একটি নতুন মডেল আনার প্রস্তুতি নিচ্ছে তারা। এটি একটি ৩৫০ সিসির অ্যাডভেঞ্চার মডেল হতে পারে বলে জল্পনা ঘনীভূত হয়েছে।

সঙ্গে থাকুন ➥