HomeBikeবুলেটে চেপে লাদাখ গিয়ে বিপত্তি, আগুন ধরে গেল Royal Enfield বাইকে, দেখুন...

বুলেটে চেপে লাদাখ গিয়ে বিপত্তি, আগুন ধরে গেল Royal Enfield বাইকে, দেখুন ভিডিয়ো

একের পর এক ধামাকাদার মোটরবাইক লঞ্চ করে সময়টা বেশ ভালোই যাচ্ছিল রয়্যাল এনফিল্ডের। একদিকে যেমন হান্টার ৩৫০ বিকোচ্ছে ধুমধাম করে, অন্যদিকে সুপার মিটিয়র ৬৫০ লুফে নেওয়ার জন্য অধীর আগ্রহে বসে আছে একদল বাইকপ্রেমী। কিন্তু এক অপ্রীতিকর ঘটনায় তাল কাটলো চেন্নাই কেন্দ্রিক এই রেট্রো বাইক নির্মাতার। লাদাখের বুকে দাউ দাউ করে জ্বলছে বুলেট ৩৫০। সম্প্রতি তেমনই এক ভিডিয়ো সামনে এসেছে।

বিগত কয়েক বছরের ট্রেন্ড বলছে, প্রতি বছর যত সংখ্যক মানুষ বাইক নিয়ে লাদাখ ভ্রমণ করেন তার সিংহভাগই হল রয়্যাল এনফিল্ডের। এতটাই তার জনপ্রিয়তা। কিন্তু কয়েকদিন আগেই একটি ইউটিউবের রাইডিং চ্যানেলে থেকে প্রকাশিত ভিডিয়োতে রাস্তার পাশে পার্ক করা বুলেটে আগুন লাগার ছবি দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় মুহূর্তের মধ্যে ভাইরাল হয় সেই ভিডিও।

ভিডিওতে দেখা যায় বুলেটের ইলেকট্রনিক স্টার্ট যুক্ত মডেলটি জ্বলন্ত অবস্থায় দাঁড়িয়ে থাকা রয়্যাল এনফিল্ড হিমালয়ান এর উপর পড়ে আছে। খানিকক্ষণের মধ্যেই দ্রুত ছড়িয়ে পড়ে সেই আগুন। আশেপাশে থাকা অন্যান্য বাইকাররা বালি ছুঁড়ে তা প্রতিহত করার চেষ্টা করে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী লাদাখে অবস্থিত নুব্রা ভ্যালি ও প্যাংগং লেকের মধ্যবর্তী অংশে একটি ছোট নদী পেরোনোর সময়ই হঠাৎই আগুন ধরে যায় ওই বুলেটে।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বাইকটির বৈদ্যুতিক সার্কিটে জলপ্রবেশের ফলে শর্ট সার্কিট হয়, যা থেকে ইলেকট্রিক স্টার্টার নিজে থেকেই চালু হয়ে বাইকটিতে অগ্নি স্ফুলিঙ্গের সৃষ্টি করেছে। এছাড়াও বাইকটির ইলেকট্রিক্যাল সিস্টেমে জল প্রবেশের ফলেও শর্ট সার্কিট ঘটতে পারে বলে অনুমান। রয়্যাল এনফিল্ড বুলেটটিতে আগুন লাগার সময় তার আশেপাশের জায়গা থেকে দাঁড় করানো অন্যান্য মোটরসাইকেলগুলিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। যদিও এই দুর্ঘটনায় কোনো ধরনের আঘাতপ্রাপ্ত হওয়ার ঘটনা ঘটেনি।

অবাক করা ব্যাপার হলো রয়্যাল এনফিল্ডের মোটরবাইকে আগুন লাগার ঘটনা এটিই প্রথম নয়। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই আগুন লাগার প্রধান কারণ হলো মোটরবাইকের ইলেকট্রিক্যাল সিস্টেমে খোলা মার্কেট থেকে কেনা বৈদ্যুতিক সরঞ্জামের অত্যাধিক ব্যবহার। রয়্যাল এনফিল্ড সহ সমস্ত নামি টু-হুইলার নির্মাতাই বাইকের ইলেকট্রিক্যাল সিস্টেমের সঙ্গে এই জাতীয় আফটার মার্কেট সরঞ্জাম কিংবা মডিফিকেশন করাকে সমর্থন করে না।

RELATED ARTICLES

Most Popular