কে বলবে এটা Royal Enfield? এই কাস্টম বাইকের প্রেমে পড়তে আপনি বাধ্য

Avatar

Published on:

Modified Royal Enfield Classic 500

গতানুগতিক ধারাতে ভিন্ন স্বাদ যোগ করার মাধ্যমে জীবনে বেঁচে থাকার আনন্দকে দ্বিগুণ করতে কার মন না চায়! যার দৃষ্টান্তস্বরূপ মাঝেমধ্যে এমন কিছু করার ইচ্ছে জাগে, যা প্রতি দিনের ক্লান্তির মধ্যেও সজীবতার প্রাণ সঞ্চার করে। যেমন অসংখ্য বাইকপ্রেমী তাদের ভালোবাসার পথসঙ্গীর সাথে আবেগের বন্ধন দৃঢ় করতে সেটিকে কাস্টমাইজ করানোর পথ বেছে নেন। এক্ষেত্রে যদিও সর্বাধিক গুরুত্ব পেয়ে আসা মোটরসাইকেল ব্র্যান্ডটি হল রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। এদের Classic 350 মোটরসাইকেলটি দীর্ঘদিন ধরে বেস্ট-সেলিং মডেলের তকমা ধরে রেখেছে। যার বড় ভার্সনটি হল Classic 500। বিক্রি বন্ধ হয়ে গিয়েছে অনেকদিন। তবে সেই পুরনো মডেলেয খোলনলচে বদলে নতুন রূপে সাজিয়ে তোলা হল।

Royal Enfield Classic 500-এর মডিফিকেশন

এবারে আরও এক রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৫০০-এর মডিফিকেশনের খবর সামনে এল। যেই কাজটি করেছে ভারতের নামজাদা বাইক কাস্টমাইজেশন প্রতিষ্ঠান Eimor Customs। তাদের উক্ত মডেলটি বেছে নেওয়ার কারণ রয়্যাল এনফিল্ডের বাইক কাস্টমাইজ করা তুলনামূলক সহজ। মডিফায়েড বাইকটির নামকরণ করা হয়েছে – আর্সেনাল (Arsenal)। প্রথমবার দেখে এটি যে রয়্যাল এনফিল্ড, তা বোঝা দুষ্কর।

মডিফায়েড Royal Enfield Classic 500-এর ফিচার্স

মোটরসাইকেলটির সামনে একটি নতুন টুইন সার্কুলার হেডল্যাম্প সেটআপ দেওয়া হয়েছে। প্রোটেকটিভ গ্রিল দ্বারা আবৃত দুটি ইউনিটে ভিন্ন রঙ নজরে পড়েছে। এছাড়া রয়েছে নতুন ফেন্ডার, অ্যালয় হুইল, চওড়া ডুয়েল পারপাস টায়ার, সবুজ রঙের ফুয়েল ট্যাঙ্কের সাইড প্যানেলে মোটরসাইকেলটির নাম সাদা অক্ষরে লেখা রয়েছে।

ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি বদলে কাস্টমাইজড Classic 500-তে দেওয়া হয়েছে নতুন ইউনিট। স্টক মডেলের সিট বদলে এতে দেওয়া হয়েছে সুতোর কারুকার্য সহ একটি কাস্টম ফ্ল্যাট সিট। আবার নতুন টেল ল্যাম্প এবং ফেন্ডারেও বদল আনা হয়েছে। এছাড়া রয়েছে ভিন্ন ধরনের গ্রিপ এবং কাস্টম লেগ গার্ড। এতে আছে নতুনত্ব এগজস্ট।

Royal Enfield Classic 500 ইঞ্জিন

Classic 500-র ইঞ্জিনে কোন পরিবর্তন ঘটানো হয়নি। আগের মতই একটি ৪৯৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফুয়েল ইঞ্জেক্টর মোটরে ছুটবে এটি। যা থেকে ৫,২৫০ আরপিএম গতিতে ২৭.৫ পিএস শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ৪১.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স।

সঙ্গে থাকুন ➥