HomeBikeনেইমারের দেশে কারখানা খুলল Royal Enfield, ভারত ছাড়িয়ে বিশ্ববাজার দখলের লক্ষ্য

নেইমারের দেশে কারখানা খুলল Royal Enfield, ভারত ছাড়িয়ে বিশ্ববাজার দখলের লক্ষ্য

ভারতের প্রিমিয়াম মোটরসাইকেলের অন্যতম জনপ্রিয় নির্মাণকারী রয়্যাল এনফিল্ড (Royal Enfield) ব্রাজিলে তাদের নতুন কমপ্লিটলি নক্ড ডাউন বা সিকেডি (CKD) অ্যাসেম্বলি ফেসিলিটিতে কাজ চালু হওয়ার কথা ঘোষণা করল। সারা বিশ্বের এটি সংস্থার চতুর্থতম সিকেডি অ্যাসেম্বলি প্ল্যান্ট। বাকি তিনটি থাইল্যান্ড, কলম্বিয়া এবং আর্জেন্টিনাতে অবস্থিত। রয়্যাল এনফিল্ডের নতুন এই কারখানাটি লাতিন আমেরিকায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ সেখানে সংস্থা আগামীতে বেশ কিছু মডেল লঞ্চের পরিকল্পনা করছে।

এখন প্রশ্ন হচ্ছে কমপ্লিটলি নক্ড ডাউন বা সিকেডি কারখানা বলতে কি বোঝায়? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, অন্য দেশ গাড়ির যন্ত্রাংশ আমদানি করে যেখানে অ্যাসেম্বল করা হয়, সেই প্ল্যান্টকেই সিকেডি ইউনিট বলা হয়। আসলে ইদানিং বিশ্বের বিভিন্ন দেশে নানা ধরনের মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনা করছে রয়্যাল এনফিল্ড। আর তাই নেইমারের দেশে যন্ত্রাংশ জুড়ো বাইক তৈরির নির্মাণ কেন্দ্র খুলেছে তারা। প্রসঙ্গত, ২০১৭-তে ব্রাজিলের বাজারে প্রথম পা রেখেছিল রয়্যাল এনফিল্ড।

সংস্থার সিইও বি গোবিন্দরাজন বলেন, “সমগ্র বিশ্বে রয়্যাল এনফিল্ড মাঝারি ওজনের মোটরসাইকেলের উপর কাজ করছে। আমেরিকা, ইউরোপ এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ব্যবসার সম্প্রসারণ আমাদের লক্ষ্য। আমরা কয়েক বছর আগে থেকে কৌশলগত অ্যাসেম্বলি ফেসিলিটি তৈরির কাজ করছি।”

ব্রাজিলের নতুন সিকেডি প্ল্যান্টের বার্ষিক উৎপাদনে ক্ষমতা ১৫,০০০ ইউনিটের বেশি। বাইকগুলি ভারতের তামিলনাড়ুর কারখানায় নির্মিত হয়ে সিকেডি কিট হিসেবে ব্রাজিলের ওই প্ল্যান্টে পাঠানো হবে। সেখানে Classic 350 থেকে Meteor 350 এবং Interceptor 650 থেকে Continental GT 650 এর লোকাল ইঞ্জিন অ্যাসেম্বলির ব্যবস্থা আছে।

RELATED ARTICLES

Most Popular