রাস্তায় বেরিয়ে জীবন সংশয় হতে পারে, গুরুতর ত্রুটির কারণে এই বাইক ফেরত নিচ্ছে Royal Enfield

Avatar

Published on:

Royal Enfield recalls nearly 5000 Himalayan bikes

কথায় আছে, ‘মানুষ মাত্রই ভুল হয়’। কাজ করলে ভুল হবে, সেটাই স্বাভাবিক। তেমনই কোনো বড় অটোমোবাইল কোম্পানির ক্ষেত্রেও একথা প্রযোজ্য। এবারে ভুলের কাঠগড়ায় দাঁড়িয়ে বিখ্যাত রেট্রো মোটরসাইকেল নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। সংস্থাটি তাদের অ্যাডভেঞ্চার ট্যুরার বাইক Himalayan-এর ব্রেকে ত্রুটি থাকার আশঙ্কায় আমেরিকার বাজার থেকে মোট ৪,৮৯১টি মডেল ফিরিয়ে নেওয়ার কথা ঘোষণা করল। বিষয়টি ইতিমধ্যেই ইউএস ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (NHTSA)-কে নোটিশ জারি করে অবগত করা হয়েছে। ১ মার্চ, ২০১৭ থেকে ২৮ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত নির্মিত Royal Enfield Himalayan-এর প্রতিটি মডেল প্রত্যাহারের ডাক দেওয়া হয়েছে।

Royal Enfield Himalayan-এর ৪,৮৯১টি মডেল ফিরিয়ে নেওয়া হল

আশঙ্কা করা হচ্ছে, উক্ত সময়কালে নির্মিত রয়্যাল এনফিল্ড হিমালয়ান-এর ব্রেক ঠিকঠাক কাজ করছে না। হতে পারে কাজ করা বন্ধই করে দিয়েছে। তাই তড়িঘড়ি ‘রিকল’-এর পদক্ষেপ বেছে নিয়েছে Classic 350-র নির্মাতা। উল্লেখ্য, রয়্যাল এনফিল্ডের বাজার থেকে বাইক প্রত্যাহারের ঘোষণার সাথে ভারতের বাজারে বিক্রিত হিমালয়ান-এর কোনো সম্পর্ক নেই। এটি কেবলমাত্র আমেরিকার বাজারের জন্যই প্রযোজ্য।

Royal Enfield Himalayan-এর ব্রেকে ত্রুটি দেখা দেওয়ার কারণ

বাইক ফিরিয়ে নেওয়ার বিষয়ে রয়্যাল এনফিল্ডের সাফাই, শীতকালে আমেরিকায় রাস্তা বরফমুক্ত রাখার জন্য ব্যবহৃত নুনের কারণে বাইকের ক্যালিপার ক্ষয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যে কারণে আংশিক অথবা সম্পূর্ণভাবে ব্রেক ফাংশন বিকল হতে পারে। সংস্থাটি বলেছে, সমস্যার ফলে ব্রেক কষার সময় প্রয়োজনের অধিক আওয়াজ নির্গত হচ্ছে। যা সাধারণ আওয়াজের চাইতে ভিন্ন। আবার পিক-আপ বাড়ানোর সময় ব্রেক ধরে রাখার কারণে ক্যালিপার থেকে পোড়া গন্ধ পাওয়া যাচ্ছে।

রয়্যাল এনফিল্ডকে এবিএস এবং ব্রেক ক্যালিপার সরবরাহকারী বোস এবং ব্রেম্বো অ্যানোডাইজড ক্যালিপার ব্যবহারের বিধান দিয়েছে। ব্রিটেনের বাজারে সংস্থাটিকে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু সুরক্ষার বিষয়ে আপস না করে যে সব দেশে রাস্তা বরফমুক্ত করতে নুন ব্যবহৃত হয়, যেমন – আমেরিকা, ইউরোপ, জাপান এবং দক্ষিণ কোরিয়ার বাজার থেকে হিমালয়ান মডেলগুলি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় রয়্যাল এনফিল্ড।

সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ

সমস্যার সমাধান হিসেবে রয়্যাল এনফিল্ড সামনে এবং পিছনে ক্যালিপার সম্পূর্ণ বিনামূল্যে রিপ্লেস করে দেবে। তাই আপনি যদি আমেরিকার বাসিন্দা হয়ে থাকেন এবং আপনার সংগ্রহে যদি একটি রয়্যাল এনফিল্ড হিমালয়ান বাইক থেকে থাকে, তবে স্থানীয় ডিলারশিপের সাথে প্রত্যাহারের (রিকল নম্বর – SC-28) বিষয়টি জেনে নেওয়ার পরামর্শ রইল আমাদের তরফে।

সঙ্গে থাকুন ➥