2023 সালে ধামাকাদার এন্ট্রি Royal Enfield এর প্রথম 450cc বাইকের, কেমন ফিচার থাকবে

Avatar

Published on:

Royal Enfield launch its first 450cc Motorcycle next year

বিগত কয়েক মাস ধরেই ভারতের রাস্তায় তাদের প্রথম ৪৫০ সিসির ডুয়েল পারপাস অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেলের টেস্টিং করছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। এটি সংস্থার নতুন ৪৫০ সিসি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। ২০২৩-এর যে কোনও সময় দেশের বাজারে পা রাখতে পারে বাইকটি। যে হারে অ্যাডভেঞ্চার মডেলের প্রতি ক্রেতাদের ভালোবাসা বেড়ে চলেছে, সেই সুযোগের সদ্ব্যবহার করতে নতুন মডেলটি আনা হচ্ছে।

হিমালয়ানের ক্রেজ দেখে মনে করা হচ্ছে আসন্ন মডেলটির নামকরণ হতে পারে Himalayan 450। এটি KTM 390-র সাথে টক্কর নেবে বলেই ধারনা। নতুন বাইকটি ভারতের পাশাপাশি ব্রিটেনের রাস্তাতেও ট্রায়াল চালাতে দেখা গেছে বাইকটির। বিভিন্ন সূত্র থেকে দাবি করা হয়েছে, এতে একটি নতুন ৪৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হবে।

অনুমান করা হচ্ছে ইঞ্জিনের আউটপুট ৪০ বিএইচপি হতে পারে। এবং এর সাথে একটি স্লিপার ও অ্যাসিস্ট ক্লাচ সমেত ৫-গতির গেয়ারবক্স থাকবে। বড় ইঞ্জিন থাকার কারণে বাজার চলতি Himalayan 411-এর চাইতে যে নতুন মডেলের দাম বেশি হবে, তা বলাই বাহুল্য। নতুন প্লাটফর্মের উপর ভিত্তি করে আসার কারণে এর ওজন কম হতে পারে। সেটি হলে হ্যান্ডেলিং করা হবে আরো সহজ।

রাস্তায় স্পট হওয়া মডেলটিতে নতুন বডি প্যানেল, একটি ফ্রন্ট বিক, দীর্ঘ উইন্ডস্ক্রিন, একটি স্প্লিট সিট সেটআপ, বৃহৎ ফুয়েল ট্যাঙ্ক এবং ব্ল্যাক কেসিং সহ গোলাকৃতি এলইডি হেডলাইটের দেখা মিলেছে। কালো রঙের সাইড মাউন্টেড এগজস্ট সিস্টেম এবং সামনে ও পেছনে যথাক্রমে ২১ ও ১৭ ইঞ্চি অয়্যারস্পোক হুইল সহ আসবে বাইকটি।

এছাড়া নতুন রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এ উপস্থিত আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক এবং অফসেট মনোশক সাসপেনশন। এতে ডুয়েল চ্যানেল এবিএস সহ দুই চাকায় ডিস্ক ব্রেক থাকছে। সাথে ট্রিপার নেভিগেশন সিস্টেমের সুবিধা উপলব্ধ। বাইকটির দাম ২.৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥