একবার তেল ভরলে শেষই হতে চাইবে না, 80 হাজার টাকার মধ্যে সেরা মাইলেজের স্কুটার এগুলি

Avatar

Published on:

Top 5 Most Fuel Efficient Scooters India

একদিকে তো মোটরসাইকেলের মত গিয়ার বদলের ঝামেলা থেকে মুক্তি, আবার অন্যদিকে কিছু বহন করার সুবিধা, সবদিক থেকে বিচার করে ভারতবাসীর কাছে স্কুটার দিন দিন বেশ কাছের হয়ে উঠেছে। এমনকি প্রয়োজনের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন সংস্থা নানা রকম সেগমেন্টে নিয়ে এসেছে এমন বিভিন্ন স্কুটার। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় এর মাইলেজ। পেট্রোলের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে এই বিষয়টি এখন চেক লিস্টের একদম উপরেই থাকে। ২০২৩ এর মার্চ মাসে দাঁড়িয়ে ৮০,০০০ টাকা বাজেটের মধ্যে তেমনত্রি সেরা ৫টি জ্বালানি সাশ্রয়কারী স্কুটারের তালিকা রইল এখানে।

Honda Activa 6G (৬০কিমি/লিটার)

আমাদের দেশের গিয়ারহীন স্কুটারের দুনিয়ায় কার্যত মুকুটহীন রাজার আসনে বসে রয়েছে হোন্ডাঅ্যাক্টিভা। বর্তমানে এর 6G মডেল দাপিয়ে বেড়াচ্ছে এদেশের অলিগলি। ১১০ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সমৃদ্ধ এই স্কুটার থেকে উৎপন্ন হওয়া পাওয়ার ও টর্ক যথাক্রমে ৭.৬৮ বিএইচপি এবং ৮.৭৯ এনএম। হোন্ডার এই স্কুটারটি প্রতি লিটার পেট্রোলে প্রায় ৬০ কিমি পর্যন্ত ছুটতে সক্ষম। এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭৪,৫৩৬ টাকা থেকে।

TVS Jupiter (৬২ কিমি/লিটার)

তামিলনাড়ুতে জন্ম নেওয়া ভারতীয় টু-হুইলার নির্মাণকারী সংস্থা টিভিএসের অন্যতম সেরা স্কুটার জুপিটার। জনপ্রিয়তার নিরিখে আমাদের দেশে হোন্ডা অ্যাক্টিভার পরেই এর স্থান। ভারতবর্ষের অন্যতম একাধিক গুরুত্বপূর্ণ ফিচার সমৃদ্ধ এই স্কুটারটিকে ১১০ সিসির শক্তিশালী ইঞ্জিন দ্বারা পরিচালিত। এদেশের যুব সম্প্রদায়ের নয়নের মনি টিভিএস জুপিটার প্রতি লিটার পেট্রোলে প্রায় ৬২ কিমি পর্যন্ত রাস্তা পাড়ি দিতে পারে। এক্স শোরুম মূল্য ৭১,৩৯০ টাকা থেকে শুরু হচ্ছে ।

Suzuki Access 125 (৬৪কিমি/লিটার)

আরো এক জাপানি সংস্থা সুজুকির তৈরি ক্লাসিক রেট্রো স্টাইলের স্কুটার অ্যাক্সেস ১২৫ বরাবরই তার সেগমেন্টের সেরা। এমনকি ১২৫ সিসির শক্তিশালী ইঞ্জিন থাকা সত্ত্বেও বাস্তবে ক্ষেত্রে এই স্কুটার সত্যিই কম তেল খায়। এই স্কুটার থেকে প্রাপ্ত মাইলেজ লিটার প্রতি ৬৪ কিমি, যা এর প্রতিদ্বন্দ্বীদের থেকে খানিকটা বেশি। সুজুকি অ্যাকসেস ১২৫ এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭৯,৪০০ টাকা থাকে।

Yamaha Ray ZR125 Hybrid (৬৮ কিমি/লিটার)

হোন্ডা অ্যাক্টিভার খানিকটা পুরাতনপন্থী ডিজাইন দেখে যদি আপনি মুখ ফিরিয়ে থাকেন তবে স্মার্ট এবং ড্যাসিং লুক নিয়ে আপনার জন্য বাজারে রয়েছে ইয়ামাহার তৈরি হাইব্রিড ফিচার যুক্ত স্কুটার Ray ZR125। মাসকুলার ডিজাইনের এই স্কুটারে রয়েছে ১২৫ সিসির ইলেকট্রিকাল অ্যাসিসস্টেড শক্তিশালী ইঞ্জিন যা থেকে ৮.১ বিএইচপি এবং ১০.২ এনএম টর্ক উৎপাদিত হয়।

Yamaha Fascino 125 Hybrid (৬৮কিমি/লিটার)

Ray ZR125-তে ব্যবহৃত একই ইঞ্জিন ইয়ামাহা ফ্যাসিনো-তেও চালিকাশক্তি যোগায়। এক্ষেত্রেও হাইব্রিড প্রযুক্তি উপলব্ধ রয়েছে। ইঞ্জিনের পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৮.১ বিএইচপি এবং ১০.২ এনএম। আধুনিক ফিচারের সঙ্গে খানিকটা রেট্রো স্টাইলের সংমিশ্রণে তৈরি ইয়ামাহা ফ্যাসিনো স্কুটারটিতে হাইব্রিড প্রযুক্তি উপলব্ধ থাকায় এর থেকেও ৬৮ কিমি/লিটার মাইলেজ পাবেন আপনি।

এছাড়াও এর মধ্যে থাকা স্টার্ট-স্টপ প্রযুক্তি অতিরিক্ত তেল সাশ্রয়ে সহায়তা করে। অতি সম্প্রতি এই স্কুটারের E20 ভার্সন লঞ্চ করেছে এই জাপানি সংস্থা। বর্তমানে ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ হাইব্রিড মডেলটির এক্স শোরুম মূল্য ৭৮,৬০০ টাকা।

সঙ্গে থাকুন ➥