কেউ ধারেকাছে ঘেঁষবে না, বাজার দখলে Royal Enfield আনছে এই 5 মোটরসাইকেল

Avatar

Updated on:

Top 5 upcoming Motorcycle launches

Hunter 350 ও Super Meteor 650 লঞ্চের পর রয়্যাল এনফিল্ড (Royal Enfield) বর্তমানে ৩৫০, ৪৫০ ও ৬৫০ সিসি সেগমেন্টে বিভিন্ন মডেল আনার পরিকল্পনা করছে। পরবর্তী প্রজন্মের Bullet 350 সংস্থার ‘J’ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। অন্যদিকে সংস্থার নতুন ৪৫০ সিসি প্ল্যাটফর্মটি দুটি নতুন মোটরসাইকেল আনতে ব্যবহৃত হবে। আবার বিদ্যমান Interceptor 650 ও Continental GT 650-এর আপডেটেড মডেল দুটিও লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে। ২০২৩-২৪-এ ভারতের বাজারে আগমন ঘটবে এমন রয়্যাল এনফিল্ডের পাঁচটি বাইক সম্পর্কে আলোচনা করা হল।

নতুন প্রজন্মের Royal Enfield Bullet 350

ভারত স্বাধীন হওয়ার পরের বছর অর্থাৎ ১৯৪৮-এ লঞ্চ হওয়া বুলেট ৩৫০ হল রয়্যাল এনফিল্ডের সবচেয়ে পুরনো মোটরসাইকেল। এটি সংস্থার লাইনআপে একমাত্র মডেল যেটি ইউসিই (UCE) ইঞ্জিন সহ অফার করা হয়। এদিকে তাদের জনপ্রিয় Classic 350, Meteor 350 ও Hunter 350 ইতিমধ্যেই ‘J’ প্ল্যাটফর্মের উপর নির্ভর করে এসেছে। নতুন মডেলেও সেই একই প্ল্যাটফর্ম ব্যবহার করা হবে। এতে শক্তি জোগায় একটি ৩৪৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ২০.২ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। এতে রয়েছে ৫-স্পিড গিয়ারবক্স।

নতুন Royal Enfield Himalayan 450

রয়্যাল এনফিল্ড এর মধ্যেইঅভারত এবং বিদেশে তাদের নতুন হিমালয়ান ৪৫০-এর টেস্টিং শুরু করেছে। এটি বাজারচলতি মডেলটির চাইতে সম্পূর্ণ ভিন্ন ডিজাইনের। যার ফিচারের তালিকায় উপস্থিত এলইডি হেডল্যাম্প, সার্কুলার রিয়ার ভিউ মিরর, কম্প্যাক্ট উইন্ডস্ক্রিন, স্লিক টার্ন সিগনাল, স্টাবি এগজস্ট, বিকি ফ্রন্ট ফেন্ডার এবং বৃহত্তর ও ঢেউ খেলানো ফুয়েল ট্যাঙ্ক।

মোটরসাইকেলটিতে ফোর ভাল্ভ সেটআপ সহ একটি নতুন লিকুইড কুল্ড ইঞ্জিন থাকবে। ৬-স্পিড গিয়ারবক্স সমেত ইঞ্জিনটির আউটপুট হতে পারে ৩৫ বিএইচপি এবং ৪০ এনএম টর্ক। ফিচারের মধ্যে সামনে Showa ইউএসডি ফর্ক এবং পেছনে মনোশক সাসপেনসন থাকছে। আবার ডুয়েল চ্যানেল সুইচেবল এবিএস সহ সামনে ও পেছনে ডিস্ক ব্রেক দেওয়া হবে।

Royal Enfield 450 Scrambler

বর্তমানে রয়্যাল এনফিল্ড একটিমাত্র স্ক্র্যাম্বলার বাইক Scram 411 বিক্রি করে। যা হিমালয়ান-এর উপর ভর করে এসেছে। রোড-বায়াস্ড মডেলটিতে ফিচার হিসেবে দেওয়া হয়েছে নীচু সিট এবং ছোট কাস্ট অ্যালয়। এদিকে নতুন ৪৫০ সিসি স্ক্র্যাম্বলার মডেলটিতে থাকবে একটি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক। সিঙ্গেল পিস সিট সহ মোটরসাইকেলটিতে ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস-এর দেখা মিলবে। নতুন হিমালয়ান ৪৫০-এর ইঞ্জিন এবং প্ল্যাটফর্ম এতেও ব্যবহার করা হবে।

Royal Enfield Shotgun 650

বর্তমানে রয়্যাল এনফিল্ড একটি ৬৫০ সিসির মোটরসাইকেল তৈরি করছে, যার ডিজাইনগত দিক থেকে EICMA 2021-এ প্রদর্শিত SG650 ক্রুজার কনসেপ্ট মডেলের সাথে মিল থাকবে। Super Meteor 650-এর প্ল্যাটফর্মটি এতেও ব্যবহার করা হবে। উক্তি যোগাতে দেওয়া হতে পারে একটি ৬৪৮ সিসি প্যারালাল টুইন, এয়ার-অয়েল কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪৭ বিএইচপি শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে থাকবে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল চ্যানেল এবিএস সহ ডুয়েল ডিস্ক ব্রেক।

Royal Enfield 650cc Scrambler

আবার রয়্যাল এনফিল্ড তাদের ৬৫০ সিসির একটি স্ক্র্যাম্বলার বাইকের টেস্টিং করছে। যার ইতিমধ্যেই ভারতের রাস্তায় দর্শন মিলেছে। এতে উপস্থিত টু-ইনটু-ওয়ান এগজস্ট সহ স্টাবি মাফলার ডিজাইন। অফ-রোড মডেল হিসেবে এতে দেওয়া হয়েছে অয়্যার-স্পোক হুইল, ইউএসডি ফর্ক এবং টুইন হাইড্রোলিক শক। নতুন স্ক্র্যাম্বলারে ব্যবহার করা হতে পারে একটি ৬৫০ সিসি টুইন সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৪৭ বিএইচপি শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হবে।

সঙ্গে থাকুন ➥