150cc বাইকে এই ফিচার সর্বপ্রথম, Yamaha FZ-X এর নতুন মডেলের আপগ্রেড লিস্ট চমকে দেবে

Avatar

Published on:

2023 Yamaha FZ-X Upgrade Model launched

ভারতে নয়া নির্গমন বিধি কার্যকর হওয়ার প্রাক্কালে জাপানি টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha) তাদের মোটরসাইকেলের সম্ভার ঢেলে সাজিয়েছে। সংস্থাটি ইতিমধ্যেই তাদের চারটি মোটরবাইক নতুন আপডেট সহ লঞ্চ করেছে – FZ-X, MT-15, FZ-S ও R15। এগুলিতে নয়া পেইন্ট স্কিম, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম সহ বিভিন্ন ফিচার যোগ হয়েছে। এই প্রতিবেদনে সদ্য নতুন ভার্সনে লঞ্চ হওয়া ভারতে ইয়ামাহার একমাত্র নিও-রেট্রো মোটরসাইকেল FZ-X-কে নিয়ে আলোচনা করা হল। আসুন ১,৩৫,৯০০ টাকা মূল্যের Yamaha FZ-X সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

2023 Yamaha FZ-X মডেলে কী নতুন

নিও রেট্রো Yamaha FZ-X নতুন বৈশিষ্ট্য হিসেবে এলইডি টার্ন ইন্ডিকেটর এবং সম্মুখের আপডেটেড ডিজাইন পেয়েছে। কিন্তু সামগ্রিকভাবে বাইকটির স্টাইলে তেমন কোন রদবদল ঘটানো হয়নি। এটি গ্রাহকদের জন্য অবশ্যই একটি ইতিবাচক খবর। কারণ বাইকটির আগের মডেলটিও ডিজাইনের দিক থেকে যথেষ্ট আকর্ষণীয়।

দেশের প্রথম ১৫০ সিসির স্ট্রিট বাইক হিসাবে এতে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম রয়েছে। এছাড়াও 2023 FZ-X-এ দেওয়া হয়েছে নতুন এলইডি ইন্ডিকেটর এবং কালার অপশন বর্তমান। আবার ক্রেতারা চাইলে Yamaha FZ-X-এর গোল্ডেন রিম সমেত ডার্ক ম্যাট ব্লু মডেলটি বেছে নিতে পারবেন। ইয়ামাহা বাইকটিতে ফিচার হিসেবে সিঙ্গেল চ্যানেল এবিএস সহ অল রাউন্ড ডিস্ক ব্রেক, একটি মাল্টি ফাংশন এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি হেডলাইট, টায়ার ঘেঁষে থাকা রিয়ার মাডগার্ড এবং লোয়ার ইঞ্জিন গার্ড দেওয়া হয়েছে।

2023 Yamaha FZ-X পাওয়ারট্রেন

পাওয়ারট্রেনের প্রসঙ্গে বললে আগের মতোই Yamaha FZ-X-এ একটি ১৪৯ সিসি ইঞ্জিন দ্বারা পরিচালিত। যা থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ১২.৪ পিএস শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনটি ওবিডি-২ নির্গমন বিধি পালন করে এসেছে। অর্থাৎ এতে অনবোর্ড ডায়াগনস্টিক ডিভাইস প্রতিস্থাপিত করেছে ইয়ামাহা। নির্গমনে কোনরকম ত্রুটি দেখা দিলেই, এটি সতর্ক করবে।

Yamaha Y-Connect অ্যাপ

ইয়ামাহা তাদের MT-25 V2-তে একটি কানেক্টেড বাইক অ্যাপ অফার করছে। যার সাহায্যে বাইকের সাথে স্মার্টফোন কানেক্ট করা যাবে। ফলে কল, এসএমএস/ইমেইল অ্যালার্ট টু-হুইলারের ডিসপ্লেতে ভেসে উঠবে। আবার ব্যাটারিতে কতটা চার্জ অবশিষ্ট রয়েছে তাও দেখা যাবে।

সঙ্গে থাকুন ➥