DSLR এর কলা-কৌশল এবার Samsung এর ক্যামেরায়, স্মার্টফোনের জগতে বিপ্লবের ইঙ্গিত

বিগত কয়েকমাস ধরেই স্যামসাংয়ের আসন্ন ফ্ল্যাগশিপ সিরিজ, Galaxy S23-কে নিয়ে জল্পনা চলেছে। বিভিন্ন রিপোর্টের মাধ্যমে এই লাইনআপে অন্তর্ভুক্ত ডিভাইসগুলির রেন্ডার এবং মূল স্পেসিফিকেশনগুলি প্রকাশ্যে এসেছে। শোনা যাচ্ছে, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি ফেব্রুয়ারির শুরুতেই সিরিজটি বিশ্ববাজারে লঞ্চ করবে। স্যামসাংয়ের তরফে যদিও এখনও এবিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু ঘোষণা করা হয়নি। তবে, তার আগেই এখন এক টিপস্টার স্যামসাংয়ের ২০২৪ সালের ফ্ল্যাগশিপ, Galaxy S24 Ultra-এর কিছু ক্যামেরার স্পেসিফিকেশন প্রকাশ করেছেন। আসুন এগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফাঁস হল Galaxy S24 Ultra-এর ক্যামেরার বিবরণ

আইস ইউনিভার্স দাবি করেছেন যে, ২০২৪ সালের জন্য নির্ধারিত স্যামসাং ফ্ল্যাগশিপ, গ্যালাক্সি এস২৪ আল্ট্রা মডেলে একটি নতুন এবং উন্নত টেলিফটো ক্যামেরা সেন্সর এবং জুম মেকানিজম থাকবে। তিনি বিশেষভাবে আল্ট্রা মডেল উল্লেখ করেছেন, তবে এস২৪ প্লাস এবং স্ট্যান্ডার্ড এস২৪-এও একই বৈশিষ্ট্য দেখা যেতে পারে।

এছাড়াও, জানা গেছে যে এস২৪ আল্ট্রা-এর প্রধান ক্যামেরাটি একই থাকতে পারে, কিংবা সামান্য উন্নতি করা হতে পারে। স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ, বিশেষ করে “আল্ট্রা” মডেলগুলি ইতিমধ্যেই অতুলনীয় জুমিং পারফরম্যান্স অফার করে। গ্যালাক্সি এস২২ আল্ট্রা বর্তমানে বাজারে নেতৃত্ব দিচ্ছে, তবে উত্তরসূরি এস২২ আল্ট্রা শীঘ্রই এর স্থান দখল করতে চলেছে।

প্রসঙ্গত, এলজি ইনোটেক (LG Innotek) সম্প্রতি একটি নতুন টেলিফটো ক্যামেরা মডিউল প্রদর্শন করেছে যা অনেকটা প্রথাগত ডিএসএলআর ক্যামেরা লেন্সের মতো কাজ করে, ছবির বিবরণ সংরক্ষণ করে। এটি একটি ফোল্ডেড-অপটিক ডিজাইন ব্যবহার করে যা সামগ্রিক আকারকে কম রাখে। ফলে এটি এমন একটি লেন্স যা ট্রু অপটিক্যাল জুম সহ ৪-৯x পরিসীমা কভার করে। সম্ভবত, স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা-তে একই মডিউল বা অনুরূপ মেকানিজম ব্যবহার করা হবে।

উল্লেখ্য, আসন্ন Samsung Galaxy S23 সিরিজটি ফেব্রুয়ারিতে লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে। আসন্ন লাইনআপের মডেলগুলিতে কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেট ব্যবহার করা হবে, যা কর্মক্ষমতা এবং দক্ষতার ক্ষেত্রে পূর্বসূরিদের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড অফার করবে। আর আল্ট্রা মডেলটি নতুন ২০০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সহ আসতে পারে।