রাজার মতো ফর্মে ফিরলেন শ্রেয়াস, শতরান হাতছাড়া হলেও সকলকে দিয়ে দিলেন যোগ্য জবাব

শ্রেয়াস আইয়ার সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ধারাবাহিকভাবে রান না পাওয়ার পর দলের বাইরে চলে যান।

এই বছর রঞ্জি ট্রফির (Ranji Trophy) ফাইনালে মুম্বাই এবং বিদর্ভ মুখোমুখি হয়েছে। টুর্নামেন্ট জুড়ে ভালো পারফরমেন্স করার পর এবার ফাইনালেও আজিঙ্কা রাহানের নেতৃত্বে মুম্বাই দাপট দেখাচ্ছে। এবার এই ম্যাচে ভারতের অন্যতম ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) দুরন্ত ব্যাটিং করে ফর্মে ফিরে এসে সমস্ত সমালোচনার জবাব দিলেন।

শ্রেয়াস আইয়ার সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতের হয়ে মাঠে নামেন। তবে ধারাবাহিকভাবে রান না পাওয়ার পর দলের বাইরে চলে যান। তারপর বিসিসিআই শ্রেয়াসকে রঞ্জি ট্রফিতে খেলার জন্য উপদেশ দিলেও তিনি প্রথমে বিষয়টি উপেক্ষা করে যান। ফলে কর্মকর্তারা রীতিমতো ক্ষুব্ধ হন এবং শ্রেয়াস জাতীয় চুক্তির বাইরে চলে যান। এবার রাঞ্জি ট্রফির ফাইনালে দুরন্ত ব্যাটিং করে শ্রেয়াস সমস্ত অপমানের জবাব দিলেন।

রঞ্জি ট্রফির ফাইনালে বিদর্ভ প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর সঙ্গেই মুম্বাই প্রথম ইনিংসে শার্দুল ঠাকুরের ৬৯ বলে ৭৫ রানে ভর করে ২২৪ রান সংগ্রহ করে। তবে মুম্বাইয়ের দুরন্ত বোলিং বিদর্ভকে প্রথম ইনিংসে ১০৫ রানে অল আউট করে দেয়। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অধিনায়ক আজিঙ্কা রাহানে এবং মুশির খান দুরন্ত ব্যাটিং শুরু করেন। রাহানে ১৪৩ বলে ৭৩ রানে আউট হয়ে গেলে শ্রেয়াস আইয়ার এসে দলের হাল ধরেন।

মুশির খানের সঙ্গে জুটি বেঁধে তিনি স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। শতরান করতে না পারলেও ১১১ বলে শ্রেয়াস ১০ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে দুরন্ত ৯৫ রান সংগ্রহ করে দলকে আত্মবিশ্বাস জোগান। তবে মুশির খানের ব্যাট থেকে শতরান এসেছে। ফলে মুম্বাই এখন ৪৫০ এর বেশি রানে এগিয়ে আছে। উল্লেখ্য প্রথম শ্রেনীর ক্রিকেটে শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে ৭১ ম্যাচে ৫৫৬২ রান এসেছে। তিনি আসন্ন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে নেতৃত্ব দেবেন।