WhatsApp আনল কমিউনিটিস ফিচার, ৩২ জনের সাথে হবে ভিডিও কল, গ্রুপে জোড়া যাবে ১০২৪ জনকে

বিশ্বব্যাপী জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) সম্প্রতি এমন কয়েকটি নতুন বৈশিষ্ট্যকে তাদের প্ল্যাটফর্মে সংযুক্ত কথা প্রকাশ্যে এনেছিল, যা গ্রুপ মেসেজিংয়ের ক্ষেত্রে বড় পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছিল। আর প্রতিশ্রুতি মতো আজ অর্থাৎ ৩রা নভেম্বর তারা এই দুর্দান্ত ফিচারটি রোলআউট করতে শুরু করেছে। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের নাম কমিউনিটিস (Communities), যার গ্লোবাল রোলআউটের ঘোষণা স্বয়ং মেটা-কর্ণধার মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) করেছেন। একই সাথে, আগামী কয়েক মাসের মধ্যে এই ফিচারকে প্রত্যেক অ্যাপ ইউজারের জন্য উপলব্ধ করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। কার্যকারিতা কথা বললে কমিউনিটিস ফিচারের সাহায্যে একসাথে অনেকগুলি বিদ্যমান বা নতুন গ্রুপকে সংযুক্ত করা যাবে। প্রসঙ্গত হোয়াটসঅ্যাপে আরও তিনটি নতুন ফিচার যুক্ত হয়েছে আজ। এগুলি হল – একসাথে ৩২ জনের সাথে ভিডিও কলিং করা, ১,০২৪ জন মেম্বারকে গ্রুপে অ্যাড করা এবং হোয়াটসঅ্যাপে পোল তৈরি করার সুবিধা।

সংগঠিত চ্যাটিংয়ের সুবিধার্থে WhatsApp -এ যুক্ত করা হল Communities ফিচার

নির্দিষ্ট মনোভাব এবং আগ্রহের মিল থাকা ব্যক্তিবৃন্দ নিয়ে তৈরি হয় একটি কমিউনিটি। আর এই একই ভাবনা থেকে অনুপ্রাণিত ‘কমিউনিটিস’ ফিচার। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, আলোচ্য ফিচার সেই সকল ইউজারদের জন্য আদর্শ যারা একে অপরের সঙ্গে গভীরভাবে সম্পর্কিত বা একজোটে কাজ করেন। যেমন, একটি স্কুলের বিভিন্ন বিভাগ বা ক্লাসকে কমিউনিটিস ফিচারের অধীনে এক জায়গায় আনা যাবে। একই ভাবে সাদৃশ্য কাজকর্মের সাথে যুক্ত ক্লাব, মার্কেটপ্লেস অথবা ছোট ব্যবসাগুলিও একজোট হতে পারবে। এই নতুন বৈশিষ্ট্যের সাথে, ইউজাররা সংগঠিত চ্যাটিংয়ের জন্য নানাবিধ টুলসও পাবেন। সর্বোপরি, এই গ্ৰুপগুলি যাতে নিজেদের গোপনীয়তা রক্ষা করতে পারে তারজন্য অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা পদ্ধতি অবলম্বন করেছে হোয়াটসঅ্যাপ৷ আর সব থেকে উল্লেখযোগ্য বিষয় হল, চ্যাটগুলি সুরক্ষিত রাখতে আগামী দিনে আরও অনেক আপডেট আনা হবে কমিউনিটিস ফিচারের অধীনে, এমনটাও জানানো হয়েছে।

Communities ফিচারের অধীনে অ্যাডমিনরা নতুন টুল ব্যবহার করতে পারবেন

কমিউনিটিস বানানো এবং পরিচালনার দায়িত্বে থাকবেন গ্ৰুপ অ্যাডমিন। এক জন অ্যাডমিনের হাতে, কোন কোন গ্ৰুপকে কমিউনিটিসের অংশ করা হবে তা বেছে নেওয়ার ক্ষমতা থাকবে। এর জন্য, তারা নতুন গ্রুপ তৈরি করতে পারে বা বিদ্যমান গ্রুপগুলিকে লিঙ্ক করতে পারবেন। আর আগের মতো, গ্রুপে থাকা কোনো সদস্যকে অপসারণ করার ক্ষমতাও অ্যাডমিনই পাবে। এছাড়া, গ্রুপ অ্যাডমিনরা সদস্যের দ্বারা পোস্ট করা যেকোনো আপত্তিকর চ্যাট এবং মিডিয়া ফাইল ডিলিট করতে পারবেন।

Communities ফিচারে ইউজাররা পাবে আরো অধিক কন্ট্রোল পাওয়ার

গ্ৰুপ অ্যাডমিনকে নতুন ফিচার ও টুল দেওয়ার পাশাপাশি, বাদবাকি ইউজারদের হাতেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষমতা প্রদান করেছে হোয়াটসঅ্যাপ। রিপোর্ট অনুসারে, ইউজাররা কমিউনিটিস ফিচারের অধীনে তাদের চ্যাটিং প্রাইভেসি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। আবার কারা তাকে একটি গ্ৰুপে অ্যাড করতে পারবে এবং পারবে না তাও নির্ধারিত করতে পারবেন। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে শীঘ্রই এমন একটি ফিচার চালু করা হবে যার দৌলতে কোনো সদস্য গ্রুপ লেফ্ট করলে বা ছেড়ে গেলে বাদবাকিরা কোনো নোটিফিকেশন পাবে না।

Communities ছাড়াও তিন নয়া ফিচারগুলিও এন্ট্রি নিলো WhatsApp -এ

আজ হোয়াটসঅ্যাপে আরও তিনটি নতুন ফিচার চালু করেছে। এর মধ্যে সামিল রয়েছে – ইন-চ্যাট পোল ক্রিয়েট, ‘৩২ জনের সাথে একত্রে ভিডিও কলিং করার সুবিধা, এবং ১,০২৪ জন সদস্যকে গ্রুপ চ্যাটে অ্যাড করা। একই সাথে, ইমোজি রিয়াকশন, বড় ফাইল শেয়ারিং এবং অ্যাডমিন ডিলিটের মতো বিশেষ বৈশিষ্ট্যগুলিও যে কোনও গ্রুপে ব্যবহার করা যাবে এখন থেকে। আর এই সমস্ত টুলগুলিই কমিউনিটিস ফিচার ইউজারদের জন্য যথেষ্ট কার্যকর প্রমাণিত হবে৷