রাস্তার সম্পদ ব্যবহার করে উন্নত 5G পরিষেবা পৌঁছে দিতে পারে Jio, Airtel, Vi, গুনতে হবে বার্ষিক ফি

Avatar

Published on:

উন্নত 5G কভারেজ প্রদানে রাস্তার আলো, বৈদ্যুতিন খুঁটি সহ আরো অন্যান্য সম্পদ কাজে লাগাতে হলে তার জন্য সরকারকে বার্ষিকভাবে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে – টেলিকম অপারেটরদের জন্য খুব শীঘ্রই এমন নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT)। এ নিয়ে দীর্ঘদিন ধরেই টেলকোগুলি ডটের (DoT) কাছে তাদের দাবীদাওয়া পেশে ব্যস্ত ছিলো। ফলে খুব স্বাভাবিক কারণেই টেলিযোগাযোগ দপ্তরকে বিষয়টি সম্পর্কে চিন্তাভাবনা করতে হয়েছে। এবার খুব দ্রুত টেলিকম অপারেটরেরা তার ফল পেতে চলেছে বলে আমাদের অনুমান।

আসন্ন 5G পরিষেবার সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে রাস্তার সম্পদ

আজ্ঞে হ্যাঁ, ভবিষ্যতে গ্রাহকদের উন্নত 5G অভিজ্ঞতা সরবরাহ করতে Jio, Airtel, Vi প্রমুখ বেসরকারি টেলিকম অপারেটরেরা রাস্তার সম্পদকে কাজে লাগাতে পারে। প্রকৃতপক্ষে রাস্তার আলো, বৈদ্যুতিন পোল, পুরভবন বা সরকারি অফিস জাতীয় সম্পত্তিকে কাজে লাগিয়ে অনেক কার্যকর ওয়্যারলেস নেটওয়ার্ক পরিকাঠামো গড়ে তোলা সম্ভব, যে সুযোগ টেলকোরা সর্বদাই কাজে লাগাতে চাইবে। আর সেজন্যই ডট টেলকোগুলিকে খুবই কম বার্ষিক খরচের বিনিময়ে রাস্তার সম্পদ কাজে লাগানোর অনুমতি দিতে পারে যা আগামীদিনে উন্নত 5G অভিজ্ঞতা প্রদানের সহায়ক হবে।

আসলে মজবুত সিগন্যাল এবং উন্নত 5G কানেক্টিভিটি প্রদানের ক্ষেত্রে পরবর্তীতে টেলকোরা পথের ধারে অবস্থিত বাতিস্তম্ভ, বৈদ্যুতিন খুঁটি সহ বিভিন্ন সরকারি ভবনে ছোট ছোট 5G সেল (Small 5G cells) স্থাপন করতে চলেছে। এভাবে শুধু পথের সম্পদ ব্যবহার করে টেলকোরা প্রতিটি এন্ড-ইউজারের কাছে নেটওয়ার্ক পৌঁছে দিতে সমর্থ হবে। এজন্য ইতিমধ্যে দেশের নানান স্থানে একাধিক পরীক্ষামূলক প্রকল্প (pilot tests) শুরু করা হয়েছে।

উল্লেখ্য, প্রাইভেট টেলিকম অপারেটরেরা যাতে খুব সামান্য খরচে রাস্তার সম্পদ ব্যবহারের মাধ্যমে 5G কানেক্টিভিটি প্রদান করতে পারে সেজন্য সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া বা সিওএআই (COAI) সরকারের কাছে বারবার আবেদন জানিয়েছে। সেক্ষেত্রে অনুমান করা হচ্ছে যে রাস্তার পাশে অবস্থিত প্রত্যেক সরকারি সম্পদ ব্যবহারের জন্য টেলকোদের বার্ষিক ২০০-৩০০ টাকা খরচ করতে হবে। যদিও এ ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়।

রাস্তার সম্পদ ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর বা DoT বেসরকারি অপারেটরদের জন্য যে মূল্যই ধার্য করুক না কেন তা কোনভাবেই টেলকোগুলির স্বার্থকে বিঘ্নিত করবে না। তবে বিভিন্ন রাজ্য সরকারের আলাদা আলাদা রাইট অফ ওয়ে বা RoW নীতির জন্য এক্ষেত্রে কিছুটা জটিলতা তৈরী হতে পারে।

সঙ্গে থাকুন ➛