কলকাতা, সোলাপুর হয়ে এবার আরও এক শহরে লঞ্চ হল Bajaj Chetak ইলেকট্রিক স্কুটার, 2000 টাকায় বুকিং

Avatar

Published on:

bajaj-chetak-electric-scooter-launched-in-dehradun

কথা দিয়ে কথা রাখল বাজাজ (Bajaj)। সম্প্রতি সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল, দেশের বিভিন্ন প্রান্তে বাজাজ চেতক (Bajaj Chetak) ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হবে তারা। প্রতিশ্রুতি রেখে এবার কলকাতা, সোলাপুরের পর উত্তরাখণ্ডের দেরাদুনে লঞ্চ হল ওই ব্যাটারি চালিত স্কুটার। সেখানে কেটিএম (KTM)-এর এক শোরুম থেকেই মিলবে চেতক।

সিঙ্গেল ভ্যারিয়েন্টে এসেছে চেতক। ব্রুকলিয়ান ব্ল্যাক, হেজেল নাট, ইন্ডিগো মেটালিক ও রসো এই চারটি রঙে মিলবে। সবকটি কালার অপশনের এক্স-শোরুম মূল্য ১,৫১,৭৬৯ টাকা। সংস্থার ওয়েবসাইট থেকে ২০০০ টাকার বিনিময়ে বুকিং করা যাচ্ছে। সম্প্রতি পুণের আকুরদি প্ল্যান্টে চেতকের উৎপাদন করছে বাজাজ। এখনও পর্যন্ত ১৪,০০০ ইউনিট ডেলিভারি দেওয়া হয়েছে। আর তাদের কাছে এই মুহূর্তে বরাত রয়েছে ১৬,০০০।

সম্পূর্ণ চার্জে ইকো মোডে ৯৫ কিমি পাড়ি দিতে সক্ষম এই স্কুটার। তবে স্পোর্ট মোডে রেঞ্জ কমে নেমে আসে ৮৫ কিমিতে। শূন্য থেকে ঘন্টায় ৪০ কিলোমিটার গতিবেগ তুলতে সময় লাগে মাত্র ৩.৯ সেকেন্ড। ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে সময় নেয় ৫ ঘন্টা। উভয়দিকে ১২ ইঞ্চির অ্যালয় হুইল এবং ডিস্ক ব্রেক (শুধু সামনে) দেওয়া হয়েছে। রাইডারের সুরক্ষার্থে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে স্কুটারের সংযোগ ঘটানো যায়। চলতি অর্থবর্ষে দেশের শতাধিক শহরে তাদের ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরিকল্পনা করেছে বাজাজ।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগেই দাম বেড়েছে চেতকের। ১২,৭৪৯ টাকা বেড়ে এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের ফেম টু প্রকল্পের আওতায় চেতকের এক্স শোরুম মূল্য ১.৫৪ লাখ টাকা। গ্রাহকদের সুবিধার্থে ব্যাটারির উপর ৫০,০০০ কিমি/৩ বছর ওয়ারেন্টি উপলব্ধ। চেতকের প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রয়েছে Ather 450X, Ola S1Pro থেকে শুরু করে TVS iQube কিংবা Okinawa Praise Pro।

সঙ্গে থাকুন ➥