Hyundai এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ি সংস্থা, সামনে শুধু Toyota ও Volkswagen

Avatar

Updated on:

Hyundai Beats GM & Stellantis

ভারতবর্ষের গাড়ির বাজারে জাপানের সংস্থা মারুতি সুজুকির একচেটিয়া আধিপত্য থাকলেও নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ফোর হুইলার নির্মাতা হুন্ডাই (Hyundai)। রিফাইন্ড ইঞ্জিনের সঙ্গে আরামদায়ক পারফরমেন্স এবং টেকসই বনেট এইসবের দৌলতে বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম গাড়ি বিক্রেতার তকমা জুটেছে তাদের কপালে। তবে এর চেয়েও বড় পুরস্কার হিসাবে বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ি নির্মাতার মুকুট এসেছে হুন্ডাইয়ের মাথায়।

সম্প্রতি বিক্রির নিরাখে আন্তর্জাতিক বাজারে জিএম (জেনারেল মোটর্স) ও স্টেলান্টিস (Stellantis)-র মতো প্রথিতযসা গাড়ি নির্মাতাদের হেলায় হারিয়ে তৃতীয় স্থান কার্যত ছিনিয়ে নিয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি। এখন শুধু তাদের সামনে রয়েছে Toyota এবং Volkswagen গোষ্ঠী। শেষ এক দুই বছরে একের পর এক অসাধারণ চারচাকা লঞ্চ করে কার্যত নিজের জয়ধ্বজা উড়িয়েছে তারা।

প্রসঙ্গত ১৯৬৭ সালের ডিসেম্বরে পথ চলা শুরু করে হুন্ডাই। সেই সময় থেকে শুরু করে এযাবৎকাল পর্যন্ত প্রথমবারের জন্য প্রতিযোগিতায় GM and Stellantis-কে পিছনের সারিতে ফেলে দিয়েছে হুন্ডাই। গত ২০২১ সালেই প্রচুর সংখ্যক উৎপাদন ও বিক্রি করে নিজের এই জায়গা দৃঢ় করে তারা। সেই বছর বিশ্বজুড়ে ৬৬ লক্ষ গাড়ি বিক্রি করার এক নজির স্থাপন করে হুন্ডাই।

উল্লেখ্য, ২০২১ সালেই গোটা বছরজুড়ে টয়োটা মোট ১.৫ কোটি গাড়ি বিক্রি করে প্রথম স্থান অধিকার করে। সেই বছরেই সারা পৃথিবী জুড়ে Volkswagen-র গ্রাহক সংখ্যা হয় ৮৯ লক্ষ। আর ২০২২ সালে পূর্ববর্তী বছরের তুলনায় ২০ শতাংশ বেশি মুনাফা অর্জন করে এই খেলা ঘুরিয়ে দিয়েছে হুন্ডাই।

তবে এই ব্যাপারে যথেষ্ট সাহায্যে আসে উত্তর আমেরিকার দেশগুলির থেকে। ২০২১ সালে বিক্রি হওয়া হুন্ডাইয়ের এর সমস্ত গাড়িগুলির মধ্যে ২১ শতাংশ আমেরিকা, কানাডা এবং মেক্সিকোর বাজারে। তবে সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো উত্তর আমেরিকার অন্তর্গত দেশগুলিতে তাদের প্রায় ১৭ শতাংশ গাড়ি বিক্রি হয়েছে। এমনকি আগামীতে উত্তর আমেরিকাতে তাদের ব্যবসা বাড়াতে আমেরিকাতে নতুন বৈদ্যুতিক গাড়ি কারখানা গড়ে করার পরিকল্পনা রয়েছে তাদের। Ford-কে পরাজিত করে এই দেশের মাটিতে দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির নির্মাতার তকমা পেয়েছে হুন্ডাই।

আমেরিকার মাটিতে ইলেকট্রিক গাড়ির বাজারে শীর্ষস্থান দখল করে রেখেছে ইলন মাস্ক পরিচালিত সংস্থা টেসলা। তবে আগামীতে বিএমডব্লিউ, মার্সিডিজ এবং অডির মতো প্রতিদ্বন্দ্বীদের হারাতে নিজেদের গ্রাহক সংখ্যা আরো বাড়াতে তৎপর হয়েছে হুন্ডাই। আগামী কয়েক মাসের মধ্যেই লঞ্চ করতে চলেছে তাদের নতুন Creta ফেসলিফ্ট এবং Verna-র নতুন প্রজন্মের মডেল।

দুটি গাড়িতেই একাধিক অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত থাকছে। এতে থাকবে বড় সানরুফ, প্রজেক্টর লাইট, স্টার্ট বাটন, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল সহ আরো অনেক কিছু। এর পাশাপাশি ভারতের মাটিতে সংস্থার ইলেকট্রিক গাড়ির পোর্টফোলিও বাড়ানোর লক্ষ্যে জানুয়ারিতে লঞ্চ হবে Ioniq 5।